বাংলা নিউজ > টুকিটাকি > Pav Bhaji Recipe: কলকাতায় সহজে মেলে না পাওভাজি, দেখুন বাড়িতে কীভাবে বানাবেন মহারাষ্ট্রীয় খাবারটি
পাও ভাজি।
পাও ভাজি।

Pav Bhaji Recipe: কলকাতায় সহজে মেলে না পাওভাজি, দেখুন বাড়িতে কীভাবে বানাবেন মহারাষ্ট্রীয় খাবারটি

  • চট করে দেখে নিন কীভাবে বানাবেন আপনার বাড়িতে।

পাও ভাজি খাবার ইচ্ছে হয়তো আপনার অনেকদিন ধরেই হচ্ছে, তবে বাড়ির সামনে কোথাও পাচ্ছেন না! এই অবস্থায় আপনা হাত জগন্নাথ! বানিয়ে নিন বাড়িতেই! বিশেষ করে শীতের এই সময় যদি গরম গরম পাওভাজি পাওয়া যায় তাহলে দারুণ মজা হয়। মহারাষ্ট্রের এই পদটি খেতে যেমন ভালো, তেমন বানানোও খুব সহজ। চট করে দেখে নিন কীভাবে বানাবেন। 

উপকরণ

তেল (২ টেবিল চামচ), মাখন (৪ টুকরো), পেঁয়াজ কুচনো (১ কাপ), আদা-রসুন বাটা (১ চা চামচ), আলু-পেপে-ক্যাপসিকাম-গাজর-সহ আপনার পছন্দের সবজি চৌক করে কাটা (বড় ১ বাটি), টমেটো (২টি), ধনেপাতা ও কাঁচালঙ্কা কুচনো (প্রয়োজনমতো), পাওভাজি মশলা (৪ টেবিল চামচ), লেবু (১টা), হলুদ গুঁড়ো (১ চা চামচ), নুন ও চিনি (স্বাদমতো), কাশ্মীরি লঙ্কার গুঁড়ো (১ টেবিল চামচ), পাও ভাজি ব্রেড (৪টি)

পদ্ধতি

সমস্ত সবজি কেটে ধুয়ে রাখুন। এবার তা সেদ্ধ করে স্ম্যাশার দিয়ে সামান্য চটকে নিন। তারপর কড়াইয়ে তেল ও মাখন দিয়ে তাতে পেঁয়াজ কুচি, টমেটো কুচি দিয়ে একটু ভেজে, হলুদ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো আর আদা-রসুন বাটা দিয়ে একটু কষে নিতে হবে। তারপর তাতে দিয়ে দিন সেদ্ধ করা সবজি। ভালো করে নাড়াচাড়া করে নিয়ে সামান্য জল দিয়ে দিন। ফুটে ওঠে বেশ ঘন থকথকে চেহারা পেয়ে গেলে তাতে লেবুর রস আর পাওভাজি মশলা দিন। তারপর ধনেপাতা ছড়িয়ে দিন। 

আরেকটা ওভেনে চাটু বসিয়ে তাতে সামান্য মাখন দিয়ে পাওভাজি ব্রেড সেঁকে নিন। 

থালায় ব্রেড রেখে তার পাশ দিয়ে রাখুন পাও ভাজির তরকারি। ওপর থেকে আরও কিছুটা বিট নুন, লেবুর রস, ধনেপাতা কুচনো, লঙ্কা কুচনো দিয়ে পরিবেশন করুন গরম গরম।

বন্ধ করুন