বাংলা নিউজ > টুকিটাকি > Pediatric pneumonia symptoms and reasons: ছোট্ট শিশুর নিউমোনিয়া হওয়ার আশঙ্কা বেশি, কারণ কী? কীভাবে বুঝবেন?

Pediatric pneumonia symptoms and reasons: ছোট্ট শিশুর নিউমোনিয়া হওয়ার আশঙ্কা বেশি, কারণ কী? কীভাবে বুঝবেন?

সদ্যজাতকে যথেষ্ট যত্নে রাখলেও ওর নিউমোনিয়া হতে পারে। (Unsplash)

Pediatric pneumonia symptoms and reasons: সারা বিশ্বে শিশুমৃত্যুর অন্যতম কারণ হল নিউমোনিয়া। কীভাবে সদ্যজাতের শরীরে এই ভাইরাস ছড়ায়? কীভাবে রোগটি বোঝা সম্ভব?

বাড়ির বয়স্ক ও একরত্তি সদস্যদেরই নিউমোনিয়া হওয়ার আশঙ্কা বেশি। বেশ কিছু সমীক্ষার মতে, সারা বিশ্বে সদ্যোজাত শিশুর মৃত্যুর অন্যতম প্রধান কারণ নিউমোনিয়া। তাই জন্মের পর ছোট্ট অতিথিকে ভীষণ যত্নে রাখা জরুরি। একইসঙ্গে এমন কোনও রোগ লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

কীভাবে শিশুর শরীর ছড়ায় নিউমোনিয়া?

সদ্যজাতকে যথেষ্ট যত্নে রাখলেও ওর নিউমোনিয়া হতে পারে। বিশেষজ্ঞদের কথায়, মূলত, ব্যাকটেরিয়া, ভাইরাস ও খুব কম ক্ষেত্রে ছত্রাক থেকে এই রোগ ছড়িয়ে পড়ে। কোনও আক্রান্ত ব্যক্তির হাঁচি কাশিতে নির্গত ড্রপলেট খুদের শরীরে গেলেই জীবাণু ছড়িয়ে পড়তে থাকে। জন্মের প্রথম একমাসের মধ্যে সদ্যজাতের নিউমোনিয়া হওয়ার পিছনে আরেকটি কারণ থাকে। গর্ভাবস্থায় নিউমোনিয়া হলে সেই জীবাণু গর্ভস্থ তরলকে সংক্রমিত করতে পারে। এর ফলে প্রসবের সময়ে বা আগে শিশুও সংক্রমিত এই রোগে সংক্রমিত হয়ে পড়ে। এই সময় ছোট্ট খুদের রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই কম থাকে। ফলে রোগ গুরুতর হওয়ার‌ আশঙ্কা থাকে।

কীভাবে বোঝা সম্ভব?

সংক্রমণের পর বেশ কিছু লক্ষণ ফুটে ওঠে একরত্তির শরীরে। সেগুলো দেখেই বোঝা সম্ভব খুদে আক্রান্ত। নিউমোনিয়াতে আক্রান্ত হলে শিশু ঘন ঘন শ্বাস নিতে শুরু করে। এছাড়াও কাশি ও প্রচণ্ড জ্বরের লক্ষণ দেখা যায়। এই রোগের জীবাণু ফুসফুসে আক্রমণ করে। ফলে ফুসফুসের নিচের অংশে তরল জমতে শুরু করে। এর থেকেই দেখা দেয় শ্বাসকষ্ট। চিকিৎসকের কথায়, এই সময় খুদের রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই কম থাকে। তাই শরীর নিজে থেকে জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে পারে না। ছোট্ট অতিথির এই লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

নিউমোনিয়া কেন হয়?

মায়ের নিউমোনিয়া হলে মাতৃগর্ভে থাকাকালীন জীবাণু শিশুকেও আক্রমণ করার আশঙ্কা থাকে। অনেক ক্ষেত্রেই দেখা যায়, গর্ভস্থ তরল থেকে শিশুর শরীরে জীবাণু প্রবেশ করেছে।

এছাড়াও বায়ুদূষণ নিউমোনিয়ার অন্যতম কারণ। ছোট্ট খুদে যেই ঘরে রয়েছে, সেই ঘরের বায়ু বিশুদ্ধ হওয়া জরুরি। সমীক্ষায় প্রমাণিত হয়েছে, নিউমোনিয়ায় মৃত্যু হয়েছে এমন অর্ধেক শিশুই দূষিত বায়ুর কারণে আক্রান্ত হয়েছিল। ধূমপান ছাড়াও রান্নাঘরের ধোঁয়া, ঘরের গরম তাপমাত্রা থেকেও নিউমোনিয়ার আশঙ্কা বাড়তে পারে।

টুকিটাকি খবর

Latest News

Budget 2024: সস্তা হচ্ছে সোনা-রুপোর গয়না, কোন পণ্য়ের দাম বাড়ল? তালিকাটা জানুন ‘আগের বাজেট আর কংগ্রেসের ইস্তেহারের কপি পেস্ট’! নির্মলাদের খোঁচা রাহুলের কাল সন্ধ্যা নাগাদ এই রেডিক্সের জাতকরা চমক পাবেন, বড় সাফল্য অপেক্ষা করছে সুযোগ পাচ্ছেন না ভারতীয় দলে, আপাতত ফিল্ম নির্দেশনা করতে ইচ্ছুক ‘নাইট’ বরুণ! ‘‌চার বিধায়কের শপথ ন্যাচরাল জাস্টিস’‌, রাজ্যপালকে পাত্তা না দিয়ে মন্তব্য অধ্যক্ষ নিটে ফিজিক্সের প্রশ্নে কোনটা সঠিক, জানাল IIT, নম্বর কাটা যাবে ৪ লাখ পরীক্ষার্থীর আপনার কি জলপানি লাগবে? টাকা লাগলে আমাকে বলুন, রাজ্যপালকে বেনজির আক্রমণ মমতার কর্মরত মহিলাদের জন্য হস্টেল স্থাপন, নারী দক্ষতা বাড়াতে ৩ লাখ কোটি বরাদ্দ বাজেটে ‘ভালো বাবা কখনোই…’! বিস্ফোরক স্নেহাশিসের ১ম স্ত্রী, কী লিখলেন সৌরভের পুরনো বউদি বাজেটে বড় প্রাপ্তি, কলকাতা-অমৃতসর ইন্ডাস্ট্রিয়াল করিডর নিয়ে বড় ঘোষণা নির্মলার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.