বাংলা নিউজ > টুকিটাকি > Penumbral Lunar Eclipse 2023 LIVE: উপচ্ছায়া চন্দ্রগ্রহণে ঝাপসা হল চাঁদ! সাক্ষী বিশ্বের নানা প্রান্ত
চলছে গ্রহণ (AFP)

Penumbral Lunar Eclipse 2023 LIVE: উপচ্ছায়া চন্দ্রগ্রহণে ঝাপসা হল চাঁদ! সাক্ষী বিশ্বের নানা প্রান্ত

Penumbral Lunar Eclipse 2023 LIVE: বছরের প্রথম চন্দ্রগ্রহণ। যদিও বিজ্ঞানের ভাষায় এটিকে বলা হচ্ছে উপচ্ছায়া গ্রহণ। তবুও সেটি কোনও অংশেই কম গুরুত্বের নয়। গ্রহণের অবস্থান জেনে নিন সরাসরি। 

সূর্যগ্রহণের পর এবার বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। তবে এটি একটি পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ বা উপচ্ছায়া গ্রহণ। এটি প্রায় ৪ ঘণ্টা ১৫ মিনিট স্থায়ী হবে। জেনে নিন গ্রহণের সব তথ্য একদম সরাসরি। 

05 May 2023, 10:07:58 PM IST

চন্দ্রগ্রহণ নিয়ে রয়েছে নানা ধরনের বিশ্বাস

চন্দ্রগ্রহণের সঙ্গে জড়িত রয়েছে বহু ধরনের বিশ্বাস।অনেকে মনে করেন, এই সময়ে গর্ভবতী মহিলাদের ঘরে থাকা উচিত। গ্রহণকালে লোকেদের খাবার এড়ানো এবং স্নান না করার পরামর্শ দেওয়া হয়। পদার্থবিদরা অবশ্য চন্দ্রগ্রহণের সঙ্গে যুক্ত সমস্ত মিথকে গুরুত্ব দিতে চান না। 

05 May 2023, 08:53:39 PM IST

শুরু হল গ্রহণ

শুরু হল উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। যদিও খালি চোখে এই গ্রহণ ধরা মুশকিল। তবু গ্রহণের সাক্ষী থাকতে আকাশের দিকে তাকিয়ে মানুষ। সঙ্গের ছবিটি উত্তরপ্রদেশের। 

05 May 2023, 08:36:42 PM IST

কীভাবে শুরু হবে গ্রহণ? কীভাবে শেষ হবে?

পেনামব্রাল চন্দ্রগ্রহণ বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ তখন শুরু হয়, যখন পৃথিবীর ছায়ার অংশ চাঁদের উপর দিয়ে যেতে শুরু করে। গ্রহণের এই পর্বটি খালি চোখে দেখা সহজ নয়। যখন পৃথিবীর ছায়া সম্পূর্ণরূপে চাঁদ থেকে সরে যায় তখন উপচ্ছায়া গ্রহণ শেষ হয়।

05 May 2023, 08:01:37 PM IST

পরের চন্দ্রগ্রহণ কবে?

আগামী চন্দ্রগ্রহণ হবে এই বছরের অক্টোবর মাসে। সেই সময়ে ২৮ এবং ২৯ তারিখে ঘটবে চন্দ্রগ্রহণ। যদিও এটি পূর্ণগ্রাস হবে না। আংশিক চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে ইউরোপের কয়েকটি দেশ এবং এশিয়া আর আফ্রিকার বেশির ভাগ অংশ। এছাড়া আমেরিকা এবং অস্ট্রেলিয়ার কিছু অংশেও সেই গ্রহণ দেখা যাবে। 

05 May 2023, 07:48:46 PM IST

চন্দ্রগ্রহণে সতর্ক থাকতে হবে কাদের? কী বলছে জ্যোতিষশাস্ত্র?

বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে আজ, জেনে নিন কী প্রভাব পড়বে কোন কোন রাশিতে? সূতক কাল কখন ও কী সতর্কতা নেওয়া উচিত হবে। পড়ে নিন এখানে: ৫ মে চন্দ্রগ্রহণ, জেনে নিন কী প্রভাব পড়বে, কোন রাশিকে থাকতে হবে সতর্ক

05 May 2023, 06:49:02 PM IST

কলকাতায় কখন দেখা যাবে এই গ্রহণ?

ভারতের কয়েকটি শহর থেকে এই গ্রহণ দেখা যেতে পারে। এর মধ্যে রয়েছে নয়া দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, কলকাতা, চেন্নাই। এছাড়া অন্যান্য শহর থেকেও এই গ্রহণ দেখা যেতে পারে। তবে কতটা স্পষ্টভাবে এই গ্রহণ দেখা যাবে, তা নিয়ে সন্দেহ রয়েছে। যেহেতু এটি উপচ্ছায়া গ্রহণ, তাই এটি বুঝতে সমস্যা হতে পারে। আর সেই কারণেই এর সূতককালও পালন করা হচ্ছে না। কলকাতায় ৮টা ৪৪ মিনিট থেকে শুরু হবে। চলবে রাত ১টা ১ মিনিট পর্যন্ত। 

05 May 2023, 06:42:24 PM IST

উপচ্ছায়া গ্রহণ দেখা কঠিন কেন?

বিশেষজ্ঞরা বলছেন, চন্দ্রগ্রহণ দেখা খুবই সহজ। কিন্তু উপচ্ছায়া গ্রহণ দেখা মোটেও তা নয়। কারণ উপচ্ছায় চন্দ্রগ্রহণ তখনই হয় যখন সূর্য ও চন্দ্রের মাঝামাঝি পৃথিবী চ‌লে আসে। কিন্তু এই তিনজন সরলরেখায় থাকে না। এই পরিস্থিতিতে হয় চাঁদের উপচ্ছায়া গ্রহণ। এক্ষেত্রে পৃথিবীর আংশিক ছায়ার মধ্যে দিয়ে চাঁদ চলে যায়। এটি এত অস্পষ্ট হয় যে, এটি বোঝা যায় না।  

05 May 2023, 06:19:02 PM IST

চন্দ্রগ্রহণের সূতককাল কখন

চন্দ্রগ্রহণের সূতক সময় ৯ ঘণ্টা আগে শুরু হয়, তবে বছরের প্রথম চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, তাই এর সূতক সময় এখানে বৈধ হবে না। অর্থাৎ এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণের সময়ে গ্রহণ সংক্রান্ত কোনও নিয়ম পালন করতে হবে না। 

05 May 2023, 05:59:38 PM IST

উপচ্ছায়া গ্রহণের কথা কেন পঞ্জিকায় নেই?

বিজ্ঞান মতে এটি চন্দ্রগ্রহণ। কিন্তু সূর্যসিদ্ধান্ত মতে এটি গ্রহণ নয়। কারণ সূর্যসিদ্ধান্ত মতে চন্দ্রবিক্ষেপ যদি চন্দ্রবিক্ষেপের ছাদ্য ও ছাদকের ব্যাস সমষ্টির অর্ধেক অপেক্ষা বেশি হলে গ্রহণ হয় না। উপচ্ছায়া চন্দ্রগ্রহণে এই চন্দ্রবিক্ষেপ বেশি হয় বলে এটি পঞ্জিকায় উল্লেখ থাকে না।

05 May 2023, 05:58:18 PM IST

কোন শহরে কখন গ্রহণের সময়

নয়া দিল্লি: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)মুম্বই: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)গুরুগ্রাম: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)বেঙ্গালুরু: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)চেন্নাই: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)কলকাতা: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)ভোপাল: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)চণ্ডিগড়: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)পাটনা: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)আহমেদাবাদ: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)গুয়াহাটি: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)রাঁচি: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)ইম্ফল: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)ইটানগর: ৮টা ৪৪ মিনিট (৫ মে) থেকে রাত ১টা ১ মিনিট (৬ মে)

05 May 2023, 05:44:47 PM IST

উপচ্ছায়া গ্রহণ কাকে বলে?

উপচ্ছায় চন্দ্রগ্রহণ তখনই হয় যখন সূর্য ও চন্দ্রের মাঝামাঝি পৃথিবী চ‌লে আসে। কিন্তু এই তিনজন সরলরেখায় থাকে না। এই পরিস্থিতিতে হয় চাঁদের উপচ্ছায়া গ্রহণ।

05 May 2023, 05:43:35 PM IST

জ্যোতিষশাস্ত্রের চোখেও গুরুত্বপূর্ণ এই গ্রহণ

ধর্মীয় দৃষ্টিকোণ অনুযায়ী রাহু-কেতুর কারণে গ্রহন হয়। গ্রহনের প্রভাবে একজন ব্যক্তির প্রতিটি দিক প্রভাবিত হয়। চন্দ্র হল মনের কারক, তাই চন্দ্রগ্রহণ একজন ব্যক্তির মন ও মস্তিষ্কে সবচেয়ে বেশি প্রভাব ফেলে। বিশেষ করে যে রাশিতে গ্রহন হয়েছে সেই রাশিতে যদি চন্দ্র একই রাশিতে থাকে, তাহলে ব্যক্তির ওপর তার প্রভাব বেশি পড়ে। ৫ মে ঘটতে যাওয়া এই চন্দ্রগ্রহণটি হবে তুলা রাশিতে এবং স্বাতী ও অনুরাধা নক্ষত্রে। তাই এই রাশির জাতক জাতিকাদের চন্দ্রগ্রহণের সময় আরও সতর্ক থাকতে হবে।

05 May 2023, 05:22:51 PM IST

ভারতে এই গ্রহণ দেখা যাবে কি?

না, ভারতে আজ এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ দেখা যাবে না। এই চন্দ্রগ্রহণ এশিয়া, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ পূর্ব ইউরোপের কিছু অংশে দেখা যাবে। গ্রহণ না হওয়ার কারণে এখানে সূতক কালও হবে না। সূতক সময় অনুপস্থিত থাকায় এখানে পুজো বা কোনও ধর্মীয় কাজে নিষেধাজ্ঞা থাকবে না।

05 May 2023, 05:21:53 PM IST

কখন হবে গ্রহণ

বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে আজ। যদিও এটি একটি উপচ্ছায়া গ্রহণ। তবুও এই ঘটনা সম্পর্কে সবাই কৌতূহলী। চন্দ্রগ্রহণের দৃশ্য এতই সুন্দর হতে চলেছে যে সবাই তা ক্যামেরায় বন্দি করতে চান। এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ শুরু হবে রাত ৮টা ৪৬ মিনিটে এবং মধ্যরাতের পরে ১ টা ২০ মিনিটে শেষ হবে। এই চন্দ্রগ্রহণের সময়কাল হবে প্রায় ৪ ঘণ্টা ১৫ মিনিট।

টুকিটাকি খবর

Latest News

T20 বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ পরিচালনার দায়িত্বে বাংলাদেশের শাহিদ সৈকত রোদ লাগলেই ভয়াবহ ট্যান পড়ে যায়? কীভাবে মুক্তি পাবেন এর হাত থেকে, জেনে নিন 'ভেড়ি 'পলিসি' তো আসবে, পুলিশ-প্রশাসনের চোখ খোলা থাকবে তো?' প্রশ্ন সন্দেশখালির বিকিনিতে Hot দিশা, মাধুরীর গানে নেচে ভাইরাল দিদি খুশবু, কেন ছাড়লেন সেনার চাকরি? আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? তৃণমূল নেতা হলে এই 'গতিতে' রেইড হত? শুভেন্দুর মামলায় পুলিশকে ভর্ৎসনা হাইকোর্টের ৭ বলিউড স্টার যাঁরা তাদের অভিনয় জীবন শুরু করেছিলেন ছোট পর্দা দিয়ে ‘এই লম্পটকে কি ভোট দেবেন আপনারা?’ সৌমিত্র খাঁর বিরুদ্ধে পোস্টারে ছয়লাপ বিষ্ণুপুর বেবি বাম্পকে 'নকল' তকমা নেটপাড়ার, জনসমক্ষে এসে হঠাৎ পেশা বদলানোর কথা বলল দীপিকা বাংলাদেশকে হারিয়ে লাফাচ্ছে USA, বিশ্বকাপে ভারত-পাককে হারানোর হুঁশিয়ারি আলি খানের

Latest IPL News

আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.