বাংলা নিউজ > টুকিটাকি > Diet for people with diabetes: ডায়াবেটিস রোগীদের ডায়েটে কোন ফলগুলি রাখা উচিত, কোনগুলি না খাওয়া ভাল জেনে নিন
ডায়াবেটিস রোগীদের জন্য কোন কোন ফল প্রয়োজনীয়, আর কোনগুলি নয় দেখে নিন।

Diet for people with diabetes: ডায়াবেটিস রোগীদের ডায়েটে কোন ফলগুলি রাখা উচিত, কোনগুলি না খাওয়া ভাল জেনে নিন

  • বিশেষজ্ঞের মতে, জাম ডায়াবেটিস রোগীদের পক্ষে খুবই ভাল। এতে বিভিন্ন ধরনের উপকার পেয়ে থাকেন ডায়াবেটিস রোগীরা। এর হাইপোগ্লাইসেমিক প্রভাব রক্তের শর্করা ৩০ শতাংশ পর্যন্ত কমিয়ে দেয়। এমনকি জামের বীজও ডায়াবেটিস রোগীদের পক্ষে খুবই ভাল।

চোখের সামনে লোভনীয় মিষ্টি বা মিষ্টি জাতীয় পদ রয়েছে, অথচ তার দিকে লোভের দৃষ্টি পড়ে গেলেও তা হাতে তুলে নিতেই ভয় ধরে যায় ডায়াবেটিসে আক্রান্ত অনেকের। ডায়াবেটিসে আক্রান্ত হলে ব্যক্তি যেকোনও কিছু খেলেই তাতে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়, যা ফ্রুকটোজে পরিণত হয়। উল্লেখ্য, ডায়াবেটিস রোগীরা সাধারণত ফলের মিষ্টতাকেও ভয় পান। তবে নিউট্রিশিয়ানিস্ট বরুণ কল্যাণ বলছেন, এমন বেশ কিছু ফল রয়েছে, যা খাওয়া অত্যন্ত ভাল। তবে কিছু ফল এমনও রয়েছে যা থেকে দূরে থাকা প্রয়োজনীয়।

কোন কোন ফল ডায়াবেটিস রোগীদের পক্ষে ভাল?

বিশেষজ্ঞের মতে, জাম ডায়াবেটিস রোগীদের পক্ষে খুবই ভাল। এতে বিভিন্ন ধরনের উপকার পেয়ে থাকেন ডায়াবেটিস রোগীরা। এর হাইপোগ্লাইসেমিক প্রভাব রক্তের শর্করা ৩০ শতাংশ পর্যন্ত কমিয়ে দেয়। এমনকি জামের বীজও ডায়াবেটিস রোগীদের পক্ষে খুবই ভাল।

এছাড়াও কোন কোন ফল খাওয়া উচিত ডায়াবেটিস রোগীদের দেখে নিন:-

-ডায়াবেটিস রোগীরা খেতে পারেন পেয়ারা। এর থেকে যে ফাইবার আসে, তা পেটকে অনেকক্ষণ ভর্তি রাখে। এতে থাকে ভিটামিন সি ও ভিটামিন এ। এই ফলের গ্লুকোজ ইনডেক্স কম হয় বলে এটি খুবই উপকারি। যৌবন ধরে রাখতে চান! ধনে পাতাকে এভাবে ব্যবহার করলে মিলবে সুফল, রয়েছে বহু গুণ

-এছাড়াও কমলালেবু ডায়াবেটিসের রোগীদের পক্ষে খুবই ভাল। এই ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই ভাল হয়। সানগ্লাস পরলে কি শরীরে অজান্তেই এই ক্ষতিগুলি হয়ে যায়? বিশেষজ্ঞ করছেন সাবধান

-ডায়াবেটিসের রোগীদের জন্য কামরাঙ্গা খুবই ভাল। কামরাঙ্গার চাট বানিয়ে কাসুন্দি দিয়ে খেলে তার স্বাদ যেমন ভাল লাগে, তেমনই তা শরীরের পক্ষে উপকারি।

-এছাড়াও কিউইর মতো ফলে রয়েছে বহু ধরনের উপকার। এতে ভিটামিন সি ছাড়াও অ্যান্টি ইনফ্লেমেটারি, অ্যান্টি অক্সিডেন্টের মতো উপাদান থাকে। যা ডায়াবেটিসের রোগীদের পক্ষ খুবই ভাল।

-আপেল ডায়াবেটিসের রোগীদের পক্ষে খুবই ভাল ফল দেয়। এমন ফল পুষ্টির চাহিদা যেমন মেটায় তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ভুলেও তাকাবেন না এই ফলগুলির দিকে!

বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে সবেদা, আঙুর, আম, লিচু একেবারেই মঙ্গলদায়ক নয়। এই ফলগুলি খেলেও তা কম খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এমনকি কলাও না খাওয়ার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।

বন্ধ করুন