বাংলা নিউজ > টুকিটাকি > মাখানা খেতে ভালোবাসেন? এই শারীরিক সমস্যা থাকলে ভুলেও খাবেন না, হবে চরম ক্ষতি
মাখানা।
মাখানা।

মাখানা খেতে ভালোবাসেন? এই শারীরিক সমস্যা থাকলে ভুলেও খাবেন না, হবে চরম ক্ষতি

  • যারা ভুলেও খাবেন না মাখানা। 

সুস্বাদু সঙ্গে স্বাস্থ্যকর খাবার প্রসঙ্গে সবার আগে মাথায় আসে মাখানার নাম। বিশেষ করে যারা ওজন কমানোর কথা ভাবছেন, তাঁরা ডায়েটে প্রায়ই রাখেন এটি। কারণ মাখানাতে রয়েছে ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, কার্বোহাইড্রেট এবং প্রোটিনের মতো অনেক পুষ্টিগুণ। তবে জানেন কি, সবার জন্য মোটেই উপকারি নয় এই খাবার। বেশ কিছু শারীরিক সমস্যা থাকলে মাখানা খেলে উপকারের থেকে ক্ষতি বেশি। চলুন দেখে নেই কারা মাখানা খাওয়া এড়িয়ে যাবেন।

কোন কোন সমস্যা থাকলে মাখানা খাওয়া উচিত নয়--

গ্যাস্ট্রিকের সমস্যা

মাখনায় প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন পাওয়া যায়, যার কারণে এটি হজম হতে বেশি সময় নেয়। এমন পরিস্থিতিতে যদি আপনি পেট সংক্রান্ত কোনও সমস্যায় ভোগেন, যেমন গ্যাস্ট্রিক বা পেট ফাঁপা, তাহলে অবিলম্বে মাখানা খাওয়া বন্ধ করুন। 

কিডনি স্টোন

যদি আপনার কিডনিতে পাথর জমে থাকে, তাহলে খুব সীমিত পরিমাণে মাখানা খান। কারণ, মাখনায় রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। আর তাই মাখানা খেলে আপনার শরীরে ক্যালসিয়ামের পরিমাণ আরও বাড়বে এবং কিডনির পাথরের আকারও দ্রুত বাড়তে পারে।

ডায়রিয়ার সমস্যা

মাখনায় উপস্থিত ফাইবার পেট পরিষ্কার রাখে। যখন একজন ব্যক্তির কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়, তখন তাকে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু, আপনি যদি ক্রমাগত পেট খারাপের সমস্যায় ভোগেন, তাহলে ভুলেও খাবেন না মাখানা। এটি আপনার সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে।

বন্ধ করুন