বাংলা নিউজ > টুকিটাকি > Performance anxiety among men মিলনের সময় আত্মবিশ্বাসের অভাব? মেনে চলুন সহজ কিছু উপায়

Performance anxiety among men মিলনের সময় আত্মবিশ্বাসের অভাব? মেনে চলুন সহজ কিছু উপায়

নয় থেকে ২৫ শতাংশ ছেলেদের মধ্যে যৌন পারফরমেন্স অ্যাংজাইটি দেখা যায় (Pexels)

Performance anxiety among men: যৌন মিলনের সময়ে ‘পারফরমেন্স অ্যাংজাইটি’ পুরুষদের মধ্যে বেশি দেখা যায়। এই সমস্যায় সঙ্গীকে খুশি করতে না পারার দুশ্চিন্তা বাড়ে। সহজ কয়েকটি উপায় মানলেই মিলতে পারে সমাধান।

সারা বিশ্ব জুড়েই যৌন পারফরমেন্স নিয়ে অ্যাংজাইটি (এসপিএ) বড়সড় সমস্যায় পরিনত হয়েছে‌। বেশকিছু সমীক্ষায় দেখা গিয়েছে, নয় থেকে ২৫ শতাংশ ছেলেদের মধ্যে যৌন পারফরমেন্স নিয়ে উদ্বেগ দেখা যায়। অন্যদিকে মেয়েদের মধ্যে এই উদ্বেগের হার ছয় থেকে ১৬ শতাংশ। পারফরমেন্স অ্যাংজাইটিতে মিলনের সময় নিজের যৌন ব্যবহার নিয়ে দুশ্চিন্তা হয়। সঙ্গীকে কতটা আনন্দ দিতে পারব, সে আদৌ সন্তুষ্ট হবে কিনা, সন্তুষ্ট না হলে কী সমস্যা হতে পারে, ইত্যাদি চিন্তা মাথায় ঘুরপাক খায়‌। এর ছাপ পড়ে যৌন সম্পর্কে। কখনও কখনও দেখা যায় যৌনমিলন একেবারেই এড়িয়ে চলছে পুরুষসঙ্গীটি।

এখনও পর্যন্ত এই সমস্যাটির নির্দিষ্ট কোনও চিকিৎসা বের হয়নি। তবে অ্যাংজাইটির চিকিৎসার মাধ্যমে চিকিৎসকরা সমস্যাটি দূর করার চেষ্টা করেন।

পারফরম্যান্স অ্যাংজাইটির কারণ

  • শরীরের গড়ন নিয়ে দুশ্চিন্তা অনেকসময় এমন উদ্বেগ তৈরি করে। বয়স হয়ে যাওয়ার লক্ষণ আর ঘনঘন ওজনের তারতম্য হলে যৌনমিলনের সময় আত্মবিশ্বাস কমতে থাকে।
  • মিলনের জন্য যথেষ্ট স্ট্যামিনা নেই, এমনটা মনে হলে অনেক পুরুষই যৌনমিলন এড়িয়ে চলেন। নিয়মিত ব্যায়াম না করায় যৌন ক্ষমতা সম্পর্কে এমন ধারণা হতে পারে।
  • যৌনতা নিয়ে নানারকম ধর্মীয় সংস্কার প্রায়ই স্বাভাবিক মিলনের পথে বাধা তৈরি করে।
  • মিলনের ক্ষেত্রে অর্গ্যাজমের মুহুর্ত দুই সঙ্গীর জন্যই সমানভাবে গুরুত্বপূর্ণ। সঙ্গীর অর্গ্যাজমের আগেই বীর্যক্ষরণের আশঙ্কা প্রায়ই পুরুষদের মধ্যে দেখা দেয়। এই আশঙ্কা থেকেই জন্ম নেয় অ্যাংজাইটি।
  • দাম্পত্য জীবনে বোঝাপড়ার অভাব থাকলে মিলনের সময় যথেষ্ট সমস্যা হতে পারে‌। এক্ষেত্রে যৌনমিলন একরকম দ্বন্দ্বের পরিস্থিতি তৈরি করে। এর থেকেও দেখা দিতে পারে অ্যাংজাইটি।
  • অন্যান্য কারণগুলোর মধ্যে সারাদিনের কাজের চাপ ও মানসিক স্ট্রেস একটি বড় কারণ। কর্টিসল নামের স্ট্রেস হরমোন যৌনাঙ্গে রক্তের গতি নিয়ন্ত্রণ করে। এর ফলে অর্গ্যাজম পর্যন্ত ক্ষরণ আটকে রাখা মুশকিল হয়।

এসপিএ শুধু যৌন সম্পর্ক নষ্ট করে তেমনটা নয়। এর প্রভাব পড়তে পারে দাম্পত্য জীবনেও। পারফরম্যান্স অ্যাংজাইটি কমানোর জন্য বিশেষজ্ঞরা বেশকিছু পরামর্শ দিয়ে থাকেন।

  • নিয়মিত ধ্যান করলে কমতে পারে অ্যাংজাইটি। যেকোনওরকম অ্যাংজাইটি কমাতে বিশেষজ্ঞরা এই পরামর্শ দেন।
  • নিজের চাহিদা ও সময় বুঝতে চিকিৎসকরা হস্তমৈথুনের পরামর্শ দিয়ে থাকেন। এতে মিলনের সময় সঙ্গীর সঙ্গে একটি বোঝাপড়ায় আসতে সুবিধা হয়।
  • মিলনের সময় কী হতে পারে বা যদি না পারি জাতীয় চিন্তা মাথাতেই আনা উচিত নয়। চিন্তা ত্যাগ করে মিলনে মন দিলে সুফল মিলতে পারে।
  • রোজ দুজনেরই মিলনের ইচ্ছে থাকে, তেমন না-ই হতে পারে। ফলে এক আধদিন মিলনের ইচ্ছে না হওয়াকে স্বাভাবিকভাবে দেখতে হবে।
  • মিলনের আগে সময়টুকুকে আরও গুরুত্ব দিন। এতে দুজনেরই কাছে আসার আনন্দ বাড়বে। এর ফলে মিলনের সময় অকারণ অ্যাংজাইটি দেখা দেবে না।

 

 

টুকিটাকি খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.