বাংলা নিউজ > টুকিটাকি > Person threw cigarette on road: রাস্তায় সিগারেটের অবশেষ ফেললেই জরিমানা ৫৫০০০ টাকা, এবারে সাবধান হওয়াই ভালো!

Person threw cigarette on road: রাস্তায় সিগারেটের অবশেষ ফেললেই জরিমানা ৫৫০০০ টাকা, এবারে সাবধান হওয়াই ভালো!

রাস্তায় সিগারেট ফেললেই জরিমানা। 

Person threw cigarette on road have been charged a fine of rs 55000 by officials: রাস্তা দিয়ে হেঁটে যেতে যেতে শেষ হয়ে যায় সিগারেট। ছুঁড়ে ফেলে দেন রাস্তায়। এরপরেই বিশাল অঙ্কের জরিমানা করা হয় তাকে।

কাউন্সিল কর্মীর সামনে রাস্তায় সিগারেটের পোড়া অংশ ছুঁড়ে ফেলার জন্য ভারতীয় মুদ্রায় ৫০০০০ টাকার বেশি জরিমানা করা হল‌ একজন ব্রিটিশ ব্যক্তিকে। সম্প্রতি মেট্রো নিউজে এই প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদন অনুযায়ী, ধূমপানকারী ব্যক্তি অ্যালেক্স ডেভিস সিগারেট ফেলার সঙ্গে সঙ্গে তাকে রাস্তাতেই কাউন্সিল কর্মকর্তারা থামান। এরপর রাস্তায় আবর্জনা ফেলার জন্য একটি শাস্তির নোটিশ ধরিয়ে দেওয়া হয়। থর্নবারির গ্লুচেস্টারশায়ারে পথ দিয়ে হাঁটছিলেন ওই ব্যক্তি। সিগারেট শেষ হয়ে যাওয়ায় কাউন্সিলের কর্মকর্তাদের সামনেই ২০ মিটার চওড়া রাস্তায় ফেলে দেন পোড়া অংশ। এরপর নির্দ্বিধায় হেঁটে চলে যাওয়ার পথেই পাকড়াও করা হয় তাঁকে।

প্রাথমিকভাবে, লোকটিকে ভারতীয় মুদ্রায় ১৫০০০ টাকা জরিমানা দেওয়ার আদেশ করা হয়। কিন্তু তিনি তা মানেননি। এরপর তাকে ৫৫৬০৩ টাকার জরিমানা করা হয়। এর মধ্যে ক্ষতিপূরণের বাবদ চার্জও ধরা ছিল।

সাউথ গ্লুচেস্টারশায়ার কাউন্সিলের পরিবেশ সংক্রান্ত মন্ত্রিপরিষদের সদস্য কাউন্সিলর রাচেল হান্ট বলেন, 'সিগারেটের শেষ অংশ ময়লা হিসেবে প্রায়ই রাস্তায় ফেলে যান অসচেতন ব্যক্তিরা‌।‌ সরকারের এনফোর্সমেন্ট অফিসাররা যে কটি ময়লা ফেলার ঘটনার সম্মুখীন হন, তার মধ্যে সবচেয়ে বেশি হল এটি। বিশেষ করে শসরের রাজপথে এই ঘটনা সবচেয়ে বেশি ঘটে। লোকটিকেও এদিন তেমনটা করতে দেখা যায়। আবর্জনা ফেলার জন্য তাকে পাকড়াও করা হয়। সে তার অপরাধ স্বীকার করে। কিন্তু ধার্য করা জরিমানা দিতে রাজি হয়নি। তাই বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। শেষ পর্যন্ত তিনগুণেরও বেশি জরিমানা দিতে হয় ব্যক্তিটিকে।

রাচেল জানান, সিগারেটের শেষ প্রান্তগুলি সম্পূর্ণ সিগারেটের তুলনায় অনেক বেশি ক্ষতিকর। এর মধ্যে যে উপাদানগুলি থাকে তা পচে পরিবেশের সঙ্গে মিশে যেতে ১৮ মাস থেকে ১০ বছর পর্যন্ত সময় লাগে। নিয়মিত সচেতনতা প্রসারের কর্মসূচি করার পরেও এমন অপরাধ করেন ওই ব্যক্তি। তাই বড়সড় জরিমানা করা হয় তাকে। প্রসঙ্গত ব্রিটেনে দূষণ সংক্রান্ত নিয়ম বেশ কড়া। নিয়ম লঙ্ঘন করার জন্য দৃষ্টান্তমূলক শাস্তিই পেতে হল এদিন ব্যক্তিটিকে। 

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন