বাংলা নিউজ > টুকিটাকি > Viral Picture of Horses: এই ছবিতে কতগুলো ঘোড়া আপনি দেখতে পাচ্ছেন? আপনার চোখের হাল বলে দেবে সেই সংখ্যা
কতগুলো ঘোড়া দেখতে পাচ্ছেন আপনি? (ছবি: Bev Doolittle, 1978)

Viral Picture of Horses: এই ছবিতে কতগুলো ঘোড়া আপনি দেখতে পাচ্ছেন? আপনার চোখের হাল বলে দেবে সেই সংখ্যা

  • বহু ‘Optical illusion’-এ ভর্তি ছবি প্রতি দিনই ইন্টারনেটে আসে আর যায়। কিন্তু কোনও কোনও ছবি প্রচণ্ড ভাইরাল হয়ে যায়। যেমন এই ছবিটা।

নেটদুনিয়া ভরে গিয়েছে একটি Viral ছবিতে। পাথরের সামনে কয়েকটি ঘোড়া দাঁড়িয়ে রয়েছে। প্রশ্ন করা হয়েছে কতগুলো ঘোড়া রয়েছে এখানে। আর আপনার দেওয়া উত্তর থেকেই নাকি বোঝা যাবে, আপনার চোখের হাল।

পাথরের সামনে দাঁড়ানো ঘোড়াগুলির ছবিটি হালে প্রকাশিত হয়েছে National Institute of Environmental Health Sciences-এর ওয়েবসাইটে। ওয়েবসাইটের Kids Environment Kids Health বিভাগে প্রকাশিত ছবিটি এই মুহূর্তে নেটদুনিয়ায় সবচেয়ে আলোচিত ছবি। ঘোড়াদের গায়ের রং আর পিছনের পাথরের রং মিলেমিশে গিয়েই বিভ্রান্তি সৃষ্টি করেছে। Bev Doolittle নামে একজন এই ছবিটির মালিক। 

কিন্তু সত্যি সত্যিই কতগুলো ঘোড়া রয়েছে এই ছবিতে? ক’টা ঘোড়া আপনি দেখতে পাচ্ছেন? 

National Institute of Environmental Health Sciences এগিয়ে এসেছে উত্তরটা দিতে। তারা জানিয়েছে, এই ছবিতে নাকি ৭টা ঘোড়া আছে। তবে সব ক’টা ঘোড়াকে যে পুরোপুরি দেখা যাচ্ছে, তেমন নয়। কারও মাথা, কারও বা শুধু লেজটুকু দেখা যাচ্ছে। যাঁদের চোখ খুব ভালো, তাঁরাই নাকি ৭টা ঘোড়া খুঁজে পাচ্ছেন। যদিও বেশির ভাগ মানুষই নাকি এতে পুরোপুরি ৫টা ঘোড়াকে দেখতে পাচ্ছেন।

কীভাবে ঘোড়ার সংখ্যা গোনা যেতে পারে? ঘোড়াদের আকার ভালো করে বোঝা না গেলেও, তাদের পাগুলো বোঝা যাচ্ছে। সেই পায়ের সংখ্যা গুনে তা থেকে আন্দাজ করা যেতে পারে ঘোড়ার সংখ্যা। আর তাতেই বেশির ভাগ মানুষ উত্তর পাচ্ছেন ৫।

আপনিও কি ৫টা ঘোড়াই খুঁজে পেয়েছেন? তাহলে ভয় পাওয়ার কিছু নেই। আপনার চোখ ঠিকই আছে। যদি তার চেয়ে বেশি পান, তাহলে বুঝতে হবে, আপনার চোখ বেশির ভাগের চেয়ে বেশি শক্তিশালী।

বন্ধ করুন