বাংলা নিউজ > টুকিটাকি > Pineapple: সাত-পাঁচ না ভেবে আনারস খাচ্ছেন? কোন বিপদের মুখে পড়তে চলেছেন, জানেন না

Pineapple: সাত-পাঁচ না ভেবে আনারস খাচ্ছেন? কোন বিপদের মুখে পড়তে চলেছেন, জানেন না

বুঝে-শুনে না খেলে আনারস ডেকে আনতে পারে বিপদ। 

Pineapple Diet Side-Effects: আনারসের অনেক গুণ। কিন্তু এই আনারসই ডেকে আনতে পারে বড় বিপদ। তার জন্য ফলটি সম্পর্ক ভালো করে জেনে রাখা দরকার। 

বর্ষার মরশুম। এই তো আনারস খাওয়ার সময়। চাটনি হোক, স্যালাড হোক বা কোনও কিছুর সঙ্গে না খেয়ে স্রেফ এমনি পাকা রসানো আনারস টুক টুক করে খাওয়া হোক— এর কোনও তুলনাই হতে পারে না। কিন্তু শুধুই কি সুস্বাদ? নাকি এর কোনও স্বাস্থ্যগুণও আছে?

আনারস নানা ভিটামিনে ভর্তি। এছাড়া বহু খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরা এই ফল। তাই রোগ প্রতিরোধ শক্তি বাড়ানো থেকে শুরু করে, ওজন কমানো— বহু উপকার এই ফলের। কিন্তু এই আনারসও ডেকে আনতে পারে বিপদ। আর তার সঙ্গে সম্পর্ক আছে ওজন কমানোর ইচ্ছার। দেখে নেওয়া যাক, সেটি কী। (আরও পড়ুন: ক্যানসার আটকাতে পারে কলা! একটি বিশেষ নিয়ম মেনে রোজ এই ফলটি খেতে বলছেন বিজ্ঞানীরা)

ওজন কমানোর জন্য অনেকেই প্রতি দিন এক কাপ করে আনারস টুকরো খান। ওঝন কমানোর ক্ষেত্রে এটি যে খুব কার্যকরি, তা অনেকেই জানেন। কিন্তু বেশি মাত্রায় ওজন কমানোর উদ্দেশ্যে অনেকে আবার অন্য খাবারদাবার খাওয়া কমিয়ে শুধু আনারসে বেশি করে মনোনিবেশ করেন। আর সেটিই ডেকে আনতে পারে বিপদ। 

এক কাপ আনারসের টুকরোয় ৮২ গ্রাম ক্যালোরি, ০.৮৯ গ্রাম প্রোটিন এবং ০.২০ গ্রাম ফ্যাট থাকে। ফলে আনারস খেলে ওজন কমে দ্রুত। আর সেখান থেকেই তৈরি হয়েছে একটি বিশেষ শব্দবন্ধ। আনারস ডায়েট বা Pineapple Diet। (আরও পড়ুন: কোলেস্টেরলের শত্রু এই সবজি! খেলে ভালো থাকে হার্ট! পাওয়া যায় সহজে, খাবেন নাকি রোজ)

কী এই আনারস ডায়েট বা Pineapple Diet?

আনারসের মরশউমে অনেকেই এই ডায়েট প্ল্যান শুরু করে দেন। এটির অর্থ হল, বাকি সব খাবারদাবারের পরিমাণ কমিয়ে পেট ভরে আনারস খাওয়া। এই প্ল্যানটি প্রথম দিয়েছিলেন ডেনমার্কের মনোবিদ স্টেন হেগেলার। তিনি এবং তাঁর স্ত্রী মিল এই প্ল্যানটি বানান। তাঁরা এই ডায়েট মেনে চলতেন। এবং তার ফলে তাঁদের ওজন ব্যাপক কমে যায়। তার পর থেকেই এটি জনপ্রিয় হয়ে যায়। কিন্তু এই ডায়েট প্ল্যান বিপদ ডেকে আনতে পারে। এমনকী অতিরিক্ত আনারসও বিপদ ডেকে আনতে পারে। 

কী কী সমস্যা হতে পারে অতিরিক্ত আনারস খেলে?

  • প্রচণ্ড খিদে পেতে পারে এর ফলে। তার সঙ্গে গা বমি বমি ভাব হতে পারে। এমনকী পেটের গোলমাল শুরু হতে পারে। সেটি হলে শরীরের হাল বেহাল হয়ে যেতে বেশি সময় লাগবে না। এমনই বলছেন পুষ্টিবিদরা। 
  • এর পরের পর্যায়ে সমস্যা আরও বাড়তে পারে। মাথা ঘোরা, অজ্ঞান হয়ে যাওয়া, মাথাব্যথা, খিদের চোটে পেটে মারাত্মক ব্যথা, অনিদ্রা, দুর্বলতা এবং চরম খিদের অনুভূতি দেখা দিতে পারে। সেটি ডেকে আনতে পারে বিপদ।
  • কোনও কোনও মহিলাদের ক্ষেত্রে অতিরিক্ত আনারস খাওয়া একটি বিপদ ডেকে আনতে পারে। তাঁদের যদি সেই সময়ে ঋতু চলে, তাহলে তাঁদের রক্তক্ষরণ বিপুল পরিমাণে বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।
  • আনারসে প্রচুর পরিমাণে নামক এনজাইম থাকে। এটি শরীরে মাত্রাতিরিক্ত গেলে ত্বকের প্রদাহ, বমি, ডায়ারিয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। 

তাই আনারস খান, বর্ষায় নির্দ্বিধায় মুখমিষ্টি করুন এই ফলটি দিয়ে। কিন্তু বেশি পরিমাণে খাবেন না। সেটি ডেকে আনতে পারে বিপদ। 

টুকিটাকি খবর

Latest News

চলছে চৈত্র নবরাত্রি, রাশি অনুসারে দেবীর কোন রূপের পুজো করলে মিলবে সুফল, জেনে নিন পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট কেন চৈত্র সংক্রান্তিতে তেতো খাওয়া হয়? এই দিনে আর কী কী খাবেন দক্ষিণবঙ্গে আরও ৫ ডিগ্রি বাড়বে পারদ, সঙ্গে জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস ভ্রমণের জন্য 'বিপজ্জনক’ দেশের তালিকায় পাকিস্তানকে যুক্ত করল ব্রিটেন কাঞ্চন অতীত! নতুন সম্পর্কে পিঙ্কি? রাতের পোস্ট উধাও সকালে, হ্যাক হয়েছে ফেসবুক? দেশি ঘিতেই ঠিকরে পড়বে ত্বকের জেল্লা! হাতের তালু থেকে ঠোঁট হবে কোমল, রইল টিপস ‘রামায়ণ’এর শ্যুটিং চলছে, এর মাঝে পরিচালক নীতিশকে কোন বিষয়ে সোজা 'না' বললেন রণবীর সুদীপ অনুগামীদের বিরুদ্ধে কাজে বাধার অভিযোগ,ধর্নায় TMC কাউন্সিলর ফের মা হল শীলা, শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে কতটা বাড়ল বাঘেদের সংসার?

Latest IPL News

পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.