বাংলা নিউজ > টুকিটাকি > Poila Baishakh 1429: পশ্চিমবঙ্গে শুক্রবার পয়লা বৈশাখ, কিন্তু বাংলাদেশে কেন তা আগের দিনই পালিত হচ্ছে

Poila Baishakh 1429: পশ্চিমবঙ্গে শুক্রবার পয়লা বৈশাখ, কিন্তু বাংলাদেশে কেন তা আগের দিনই পালিত হচ্ছে

বাংলাদেশের পয়লা বৈশাখ উদ্‌যাপন। 

দুই বাংলায় নতুন বছরের শুরু হয় আলাদা আলাদা দিনে। এর পিছনে কোন ইতিহাস রয়েছে জানেন? 

এপার বাংলা আর ওপার বাংলার সংস্কৃতিতে অনেক মিল। কিন্তু দুই বাংলায় এক দিনে পয়লা বৈশাখ পালন করা হয় না। পশ্চিমবঙ্গে পালন করা হয় ১৫ এপ্রিল। কিন্তু বাংলাদেশে ১৪ এপ্রিল। এর কারণ জানেন?

বাংলাদেশের ক্যালেন্ডারের ইতিহাস

বাংলাদেশ যখন ব্রিটিশ শাসিত ভারতের অংশ ছিল তখন ভারতীয় বিজ্ঞানী মেঘনাদ সাহাকে সরকার ১৯৫২ সালে পঞ্জিকা সংস্কারের দায়িত্ব দেয়। সেই পঞ্জিকা অনুসারে, পয়লা বৈশাখ ছিল ১৪ এপ্রিল। যদিও মেঘনাদ সাহা যে সংস্কারটি করেন, তা কার্যকর হয়নি।

পরে পূর্ব পাকিস্তান বা পূর্ববঙ্গে ১৯৬৬ সালে ড. মহম্মদ শহিদুল্লাহের পরিচালনায় একটি কমিটি পুরনো বাংলা দিনপঞ্জির সংশোধ করে। প্রথম পাঁচ মাসকে ৩১ দিন, আর বাকি মাসগুলিকে ৩০ দিন বানানো হয়। প্রতি অধিবর্ষে ফাল্গুন মাসে ৩১ দিন ধার্য করা হয়। যদিও প্রথমে এই পঞ্জিকাও কারযকর হয়নি। পরে ১৯৮৭ সালে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে এই পঞ্জিকা গ্রহণ করে। এরপর, জাতীয় দিনপঞ্জির সূচনা ও প্রতি বছর নববর্ষ ১৪ এপ্রিলেই হয়ে থাকে।

পশ্চিমবঙ্গের থেকে আলাদা কেন?

ভারতের রাজ্যগুলিতে যে দিনপঞ্জি ব্যবহার করা হয়, তা সংস্কৃত গ্রন্থ সূর্যসিদ্ধান্তে উপর ভিত্তি করে লেখা। ভারতে পঞ্জিকা-সংস্কারের উদ্যোগ প্রথমে নেওয়া হয় মহারাষ্ট্রে।

শহিদুল্লাহ্ বাংলা অ্যাকাডেমির পঞ্জিকা সংস্কার কমিটির প্রধান ছিলেন। তাঁর সংস্কারের পর বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি টাস্কফোর্স কমিটির সংস্কার প্রস্তাবনার উন্নয়ন সাধন করে। সেখানে যে নিয়মগুলি গৃহীত হয়, সেগুলি হল:

১. সাধারণভাবে বাংলা বর্ষপঞ্জির বৈশাখ থেকে ভাদ্র মাস পর্যন্ত প্রতি মাসে ৩১ দিন এবং আশ্বিন থেকে চৈত্র মাস পর্যন্ত প্রতি মাসে ৩০ দিন গণ্য করা হবে।

২. গ্রেগরিয় বর্ষপঞ্জির অধিবর্ষে বা লিপ ইয়ারে যে বাংলা বছরের ফাল্গুন মাস পড়বে, সেই বাংলা বছরকে অধিবর্ষ গণ্য করা হবে।

৩. অধিবর্ষে ফাল্গুন মাস ৩১ দিনে গণ্য হবে।

৪. আন্তর্জাতিক রীতি অনুযায়ী রাত ১২টায় তারিখ পরিবর্তিত হবে।

শহিদুল্লাহ পঞ্জিকা সংস্কারের সময়ে মেঘনাদ সাহার প্রস্তাবকেই গ্রহণ করেন।

 

টুকিটাকি খবর

Latest News

TRP: পর্ণার স্মৃতিভ্রংশে নিম ফুলের মধু টপার, ২য় স্থানে চমক, কথা না ফুলকি, কে এল? এক বছরে বৃদ্ধি ১১ শতাংশ, পাকিস্তানের GDP-র আড়াইগুণ বড় RBI-এর ব্যালেন্স শিট! ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের RSS নিয়ে শুভেন্দুর মন্তব্যের প্রকাশ্যে বিরোধিতা করলেন দিলীপ, কী বললেন ঘোষ? বাংলায় ৩০ আসনের লক্ষ্যে কত 'বল' খেললেন মোদী? স্লগ ওভারে মিলল পরিসংখ্যান বালুচিস্তানে ইরানের বাহিনীর গুলিতে নিহত ৪ পাক নাগরিক, দু’দেশের মধ্যে উত্তেজনা কেরলে প্রবেশ করে গেল মৌসুমি বায়ু, সময়ের ৭ দিন আগে বর্ষা শুরু উত্তরপূর্বেও Rwanda Women বনাম Cameroon Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভোটের আগে ফের উত্তপ্ত ভাঙড়, তৃণমূল ও আইএসএফের মধ্যে সংঘর্ষের অভিযোগ পুরীতে জগন্নাথের চন্দন যাত্রায় দুর্ঘটনা, বাজির স্তুপে আগুন লেগে দগ্ধ ২৫, মৃত ১

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.