বাংলা নিউজ > টুকিটাকি > Pope Francis slipped out of the Vatican: ভ্যাটিক্যান থেকে চুপিচুপি বেরিয়ে গেলেন পোপ, তার পরে কী হল
ভ্যাটিক্যান থেকে বেরিয়ে কোথায় গেলেন পোপ? (ফাইল ছবি)
ভ্যাটিক্যান থেকে বেরিয়ে কোথায় গেলেন পোপ? (ফাইল ছবি)

Pope Francis slipped out of the Vatican: ভ্যাটিক্যান থেকে চুপিচুপি বেরিয়ে গেলেন পোপ, তার পরে কী হল

  • নিরাপত্তার কারণেই ভ্যাটিক্যান থেকে পোপ যে কোনও সময়ে বেরোতে পারেন না। তার আগে অনেক সাবধানতা নিতে হয়।

পোপকে খুঁজে পাওয়া যাচ্ছে না। কারণ তিনি ভ্যাটিক্যানে নিজের বাসভবনে নেই। তিনি কোথায়? কী হল তাঁর? প্রায় এ রকমই এক ঘটনা নিয়ে হুলুস্থুল ভ্যাটিক্যান।

কিন্তু কোথায় গিয়েছিলেন তিনি? তা নিয়েও রহস্য। কারণ যে কোনও সময়ে ভ্যাটিক্যান থেকে বেরিয়ে যেতে পারেন না পোপ। তাঁর নিরাপত্তার প্রশ্ন আছে। নিয়মের হাজার ফের আছে। তার মধ্যে এখন আছে কোভিডের আতঙ্কা তবু তিনি গোপনে বেরিয়ে গিয়েছিলেন ভ্যাটিক্যান থেকেই। হাজির হয়েছিলেন রোমে। আর তার কারণটিও মজার।

পোপ ফ্রান্সিস ক্লাসিক্যাল মিউজিকের ভক্ত। বহু বছর ধরেই পাশ্চাত্যের শাস্ত্রীয় সঙ্গীত চর্চা করছেন তিনি। আর সেই কারণেই তিনি হাজির হয়েছিলেন রোমের এক সিডি-র দোকানে। স্টিরিয়োসাউন্ড নামের ওই দোকানটিতে হাজির হয়ে কিছু ক্ষণ সময় কাটান তিনি। তার পরে ফিরে আসেন ভ্যাটিক্যানে।

কিন্তু কেন গিয়েছিলেন সেখানে? সিডি কিনলেন নাকি? দোকানের মালিক জানিয়েছেন, হালে দোকানটি নতুন করে সাজানো হয়েছে। সেটি দেখতেই গিয়েছিলেন তিনি। এই দোকানটির সঙ্গে নাকি পোপের সম্পর্ক বহু বছরের। তিনি তখনও পোপ হননি। তখন ছিলেন আর্জেন্টিনার কার্ডিনাল। সেই সময় থেকেই রোমে এলে এই দোকানে যেতেনই তিনি। 

কী কিনলেন তিনি? সে সম্পর্কে অবশ্য কিছুই বলতে চাননি দোকানের মালিক। তবে বলেছেন, মোৎজার্ট থেকে বাখ— সকলের সঙ্গীতেই পোপের অগাধ জ্ঞান এবং আকর্ষণ।

তবে এই প্রথম বার ‘চুপিচুপি’ ভ্যাটিক্যান থেকে বেরিয়ে পড়েননি পোপ। এর আগে চশমা কেনার জন্যও এভাবেই একবার বেরিয়ে পড়েছিলেন তিনি। সেবারেও যারপরনাই ভয় পেয়েছিলেন তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিরা।

এবার পোপের এই সিডির দোকান পরিদর্শনের সময় সেখানে ছিলেন এক সাংবাদিক। বাইরে থেকে পোপকে দেখতে পেয়ে তিনি মোবাইল ফোনে ভিডিয়ো রেকর্ড করেন। সেটি টুইটারে দিয়ে দেন। তাতেই জানা যায়, গোটা ঘটনা।

বন্ধ করুন