বাংলা নিউজ > টুকিটাকি > Post Covid Joint Pain: কোভিড সেরে উঠতেই পিঠে, হাঁটু সমেত জয়েন্টগুলিতে ব্যথা বাড়ছে! এগুলি কীসের লক্ষণ জানেন?
হাঁটুর ব্যথাও কোভিড পরবর্তী সময়ে অনেকের ক্ষেত্রেই বড় সমস্যা হয়ে দাঁড়াচ্ছে (ফাইল ছবি)
হাঁটুর ব্যথাও কোভিড পরবর্তী সময়ে অনেকের ক্ষেত্রেই বড় সমস্যা হয়ে দাঁড়াচ্ছে (ফাইল ছবি)

Post Covid Joint Pain: কোভিড সেরে উঠতেই পিঠে, হাঁটু সমেত জয়েন্টগুলিতে ব্যথা বাড়ছে! এগুলি কীসের লক্ষণ জানেন?

  • বহু কোভিড রোগী বলছেন, পিন ফুটিয়ে দেওয়ার মতো করে ব্যথা হয়ে যাচ্ছে। মনে হচ্ছে পা ও হাতে কেউ পিন ফুটিয়ে দিচ্ছে। এভাবে প্রবল যন্ত্রণায় কোভিড সেরে যাওয়ার পরও টানা কয়েক সপ্তাহ বা তার বেশি ভুগছেন অনেকে।

কোভিড সেরে গিয়েছে, শরীর খানিকটা চাঙ্গাও হয়ে গিয়েছে, তবে শরীরের বিভিন্ন জয়েন্টে থেকে যাচ্ছে একটা ব্যথা, এমন সমস্যায় ভুগছেন বহু কোভিডজয়ী। খানিকদিন এমন ব্যথাকে অবহেলা করতেই তা আরও বেড়ে যাচ্ছে। যা পরবর্তীতে একটা ভয়াবহ রূপ নিতে শুরু করছে। উল্লেখ্য, কোভিড সেরে যেতেই বহু রোগীর দেহে এমন সমস্যার সৃষ্টি হয়েছে। এটিকে 'লং কোভিড' বা কোভিড পরবর্তী সময়ের অসুস্থতা হিসাবে দেখা হচ্ছে।

কতটা ভয়ানক কোভিড পরবর্তী রোগগুলি?

চিকিৎসকরা বলছেন, কোভিড সেরে উঠলেও শরীরের যত্নে এতটুকু ফাঁক রাখা যাবে না। বেশ কিছু রিপোর্টে উঠে আসছে, কোভিড শরীরে বাসা বেঁধে বহু অঙ্গকে বিকল করে দিতে শুরু করছে। যার সংকেত দিচ্ছে এই ধরনের ব্যথাগুলি। বহু ক্ষেত্রেই দেখা যাচ্ছে কোভিডজয়ীরা কোভিড থেকে সেরে উঠতেই কাঁধ, পিঠ, ঘাড়, হাঁটুর ব্যথায় কাবু হয়ে যাচ্ছেন। বিশেষত জয়েন্টের ব্যথা অনেকদিন থেকে যাচ্ছে। এইভাবে গ্যাস সিলিন্ডার বুক করে পেয়ে যান 'ক্যাশব্যাক'! বিশেষ অফারটি জেনে নিন

জয়েন্টে ব্যথা

কোভিডের অন্যতম উপসর্গ হল জয়েন্টের ব্যথা। অনেকেই এই উপসর্গ কাটিয়ে শারীরিক অসুস্থতা সারিয়ে নিতে কম সময় নিচ্ছেন, আবার অনেকেই এই ব্যথা থেকে কিছুতেই রেহাই পাচ্ছেন পাচ্ছেন না। যাঁদের ব্যথা সহজে যাচ্ছে না, তাঁদের মধ্যে 'লং কোভিড' দেখা যাচ্ছে। অনেকের ক্ষেত্রে এরফলে যন্ত্রণা খুবই গভীরে যাচ্ছে আর জয়েন্টে একটা কঠোরভাব আসছে। এমনকি পেশী দুর্বল হয়ে যাচ্ছে। 

আপনারও কি এই ধরনের যন্ত্রণা হয়?

বহু কোভিড রোগী বলছেন, ব্যথা কখনও আসছে কখনও আবার চলে যাচ্ছে। আবার অনেকের টানা ব্যথা হয়ে যাচ্ছে। বহু কোভিড রোগী বলছেন, পিন ফুটিয়ে দেওয়ার মতো করে ব্যথা হয়ে যাচ্ছে। মনে হচ্ছে পা ও হাতে কেউ পিন ফুটিয়ে দিচ্ছে। এভাবে প্রবল যন্ত্রণায় কোভিড সেরে যাওয়ার পরও টানা কয়েক সপ্তাহ বা তার বেশি ভুগছেন অনেকে।

সেরে ওঠার উপায়

এমন ধরনের যন্ত্রণা যদি আপনাকে বহুদিন ধরে কষ্ট দেয়, তাহলে তা ফেলে না রেখে চিকিৎসকের সঙ্গে সত্তর যোগাযোগ করুন। এতে চিকিৎসক কোনও ওষুধ আপনাকে প্রেসক্রাইব করে দিতে পারবেন। এছাড়াও বিভিন্ন ব্যায়াম করলে এই সমস্যার সমাধান হয়ে থাকে। এতে পেশী বা জয়েন্টের যে শক্ত হয়ে থাকার প্রবণতা থাকে তা কেটে যেতে পারে। যদি ব্যথা হয়েও, তাহলেও চিকিৎসকরা বলছেন হাঁটা চলা না থামাতে। প্রতিদিনের কাজ সক্রিয়ভাবে করতে থাকতে হবে। এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে। তবে ব্যথা বাড়লে অবশ্যই চিকিৎসকের পরামরর্শ নিন, কারণ এগুলি সমস্তই 'লং কোভিড'-এর লক্ষণ বলে মনে করা হচ্ছে।

 

বন্ধ করুন