বাংলা নিউজ > টুকিটাকি > Post Covid Joint Pain: কোভিড সেরে উঠতেই পিঠে, হাঁটু সমেত জয়েন্টগুলিতে ব্যথা বাড়ছে! এগুলি কীসের লক্ষণ জানেন?

Post Covid Joint Pain: কোভিড সেরে উঠতেই পিঠে, হাঁটু সমেত জয়েন্টগুলিতে ব্যথা বাড়ছে! এগুলি কীসের লক্ষণ জানেন?

হাঁটুর ব্যথাও কোভিড পরবর্তী সময়ে অনেকের ক্ষেত্রেই বড় সমস্যা হয়ে দাঁড়াচ্ছে (ফাইল ছবি)

বহু কোভিড রোগী বলছেন, পিন ফুটিয়ে দেওয়ার মতো করে ব্যথা হয়ে যাচ্ছে। মনে হচ্ছে পা ও হাতে কেউ পিন ফুটিয়ে দিচ্ছে। এভাবে প্রবল যন্ত্রণায় কোভিড সেরে যাওয়ার পরও টানা কয়েক সপ্তাহ বা তার বেশি ভুগছেন অনেকে।

কোভিড সেরে গিয়েছে, শরীর খানিকটা চাঙ্গাও হয়ে গিয়েছে, তবে শরীরের বিভিন্ন জয়েন্টে থেকে যাচ্ছে একটা ব্যথা, এমন সমস্যায় ভুগছেন বহু কোভিডজয়ী। খানিকদিন এমন ব্যথাকে অবহেলা করতেই তা আরও বেড়ে যাচ্ছে। যা পরবর্তীতে একটা ভয়াবহ রূপ নিতে শুরু করছে। উল্লেখ্য, কোভিড সেরে যেতেই বহু রোগীর দেহে এমন সমস্যার সৃষ্টি হয়েছে। এটিকে 'লং কোভিড' বা কোভিড পরবর্তী সময়ের অসুস্থতা হিসাবে দেখা হচ্ছে।

কতটা ভয়ানক কোভিড পরবর্তী রোগগুলি?

চিকিৎসকরা বলছেন, কোভিড সেরে উঠলেও শরীরের যত্নে এতটুকু ফাঁক রাখা যাবে না। বেশ কিছু রিপোর্টে উঠে আসছে, কোভিড শরীরে বাসা বেঁধে বহু অঙ্গকে বিকল করে দিতে শুরু করছে। যার সংকেত দিচ্ছে এই ধরনের ব্যথাগুলি। বহু ক্ষেত্রেই দেখা যাচ্ছে কোভিডজয়ীরা কোভিড থেকে সেরে উঠতেই কাঁধ, পিঠ, ঘাড়, হাঁটুর ব্যথায় কাবু হয়ে যাচ্ছেন। বিশেষত জয়েন্টের ব্যথা অনেকদিন থেকে যাচ্ছে। এইভাবে গ্যাস সিলিন্ডার বুক করে পেয়ে যান 'ক্যাশব্যাক'! বিশেষ অফারটি জেনে নিন

জয়েন্টে ব্যথা

কোভিডের অন্যতম উপসর্গ হল জয়েন্টের ব্যথা। অনেকেই এই উপসর্গ কাটিয়ে শারীরিক অসুস্থতা সারিয়ে নিতে কম সময় নিচ্ছেন, আবার অনেকেই এই ব্যথা থেকে কিছুতেই রেহাই পাচ্ছেন পাচ্ছেন না। যাঁদের ব্যথা সহজে যাচ্ছে না, তাঁদের মধ্যে 'লং কোভিড' দেখা যাচ্ছে। অনেকের ক্ষেত্রে এরফলে যন্ত্রণা খুবই গভীরে যাচ্ছে আর জয়েন্টে একটা কঠোরভাব আসছে। এমনকি পেশী দুর্বল হয়ে যাচ্ছে। 

আপনারও কি এই ধরনের যন্ত্রণা হয়?

বহু কোভিড রোগী বলছেন, ব্যথা কখনও আসছে কখনও আবার চলে যাচ্ছে। আবার অনেকের টানা ব্যথা হয়ে যাচ্ছে। বহু কোভিড রোগী বলছেন, পিন ফুটিয়ে দেওয়ার মতো করে ব্যথা হয়ে যাচ্ছে। মনে হচ্ছে পা ও হাতে কেউ পিন ফুটিয়ে দিচ্ছে। এভাবে প্রবল যন্ত্রণায় কোভিড সেরে যাওয়ার পরও টানা কয়েক সপ্তাহ বা তার বেশি ভুগছেন অনেকে।

সেরে ওঠার উপায়

এমন ধরনের যন্ত্রণা যদি আপনাকে বহুদিন ধরে কষ্ট দেয়, তাহলে তা ফেলে না রেখে চিকিৎসকের সঙ্গে সত্তর যোগাযোগ করুন। এতে চিকিৎসক কোনও ওষুধ আপনাকে প্রেসক্রাইব করে দিতে পারবেন। এছাড়াও বিভিন্ন ব্যায়াম করলে এই সমস্যার সমাধান হয়ে থাকে। এতে পেশী বা জয়েন্টের যে শক্ত হয়ে থাকার প্রবণতা থাকে তা কেটে যেতে পারে। যদি ব্যথা হয়েও, তাহলেও চিকিৎসকরা বলছেন হাঁটা চলা না থামাতে। প্রতিদিনের কাজ সক্রিয়ভাবে করতে থাকতে হবে। এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে। তবে ব্যথা বাড়লে অবশ্যই চিকিৎসকের পরামরর্শ নিন, কারণ এগুলি সমস্তই 'লং কোভিড'-এর লক্ষণ বলে মনে করা হচ্ছে।

 

টুকিটাকি খবর

Latest News

সন্দেশখালিকাণ্ডে ফের শাহজাহানের ভাই সিরাজউদ্দিনকে তলব করল ED, এড়ালেই ব্যবস্থা ৭ দিনে ৪ বার দাম বাড়লেও ৮ জুলাইয়ের থেকে আজ সস্তা সোনা! জানুন প্লাস-মাইনাস হিসেব ঠিকুজি-কুষ্ঠি নাকি…! মা-বাবার দেওয়া রাজীব ভাটিয়া নাম কেন বদলেছিলেন অক্ষয়? প্রশ্নে আইন - শৃঙ্খলা, রাজ্যে এবার পুলিশকে লক্ষ্য করে চলল ২ রাউন্ড গুলি ঝুলিতে ২টি পুলিৎজার, ট্রাম্পের কান ঘেঁষে যাওয়া গুলির ছবি তোলা সাংবাদিককে চেনেন? স্পেন না আর্জেন্তিনা- চ্যাম্পিয়ন হয়ে কারা বেশি টাকা পেল? সবথেকে 'লাভ' উইলম্বডনেই কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রাজভবনে কোনও বিল আটকে নেই, রাজ্যের অভিযোগ অস্বীকার করলেন রাজ্যপাল বোস রাজ্যসভায় কমল বিজেপির শক্তি, সদস্য সংখ্যা হল ৮৬, এনডিএ-এর ১০১ ট্রাম্পকে গুলি করা শুটার আদতে 'রিপাবলিকান ভোটার', কে ছিল এই ২০ বছরের থমাস?

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.