বাংলা নিউজ > টুকিটাকি > Prevention of Blindness Week 2022: দৃষ্টিশক্তি ভাল রাখতে সপ্তাহে আপনার পাতে এই খাবারগুলি পড়ছে তো? দেখে নিন তালিকা

Prevention of Blindness Week 2022: দৃষ্টিশক্তি ভাল রাখতে সপ্তাহে আপনার পাতে এই খাবারগুলি পড়ছে তো? দেখে নিন তালিকা

সপ্তাহে চোখের স্বাস্থ্য ভাল রাখতে প্রয়োজন এই খাবারগুলি। ছবি সৌজন্য-Pixabay

দুপুরে কিম্বা রাতে ভাত পাতে স্যালাড খাওয়া জরুরি। আর সেই স্যালাডের থালায় যেন গাজর থাকে, তা নিশ্চিত করতে হবে। গাজরে থাকে, বিটা ক্যারোটিন ও ভিটামিন এ। এছাড়াও গাজরে থাকা রোডোপসিন রেটিনা ভাল রাখতে সহায়তা করে।

যে জীবনযাত্রায় বর্তমানে শহুরে জীবন অভ্যস্ত, তাতে শরীরের খেয়াল সঠিকভাবে রাখা কার্যত চ্যালেঞ্জ! তবে দিনের ব্যস্ততার মধ্যেও প্রতি দিনের ডায়েট চার্টে খেয়াল রাখা প্রয়োজন। সপ্তাহের খাবারে প্রতিটি পুষ্টিগুণ শরীরে কতটা যাচ্ছে তার দিকে রাখতে হবে খেয়াল। উল্লেখ্য, আমাদে শরীরের বিভিন্ন দিক নিয়ে খেয়াল রাখার সময় আমরা প্রায়সই চোখের বিষয়ে সেভাবে গুরুত্ব দিইনা! আর এখানেই থেকে যায় ফাঁক! দেখে নেওয়া যাক, ন কোন খাবার চোখ ভাল রাখে। এই সমস্ত সবজি ও প্রোটিন জাতীয় খাবার সপ্তাহে আপনার পাতে পড়ে কি না দেখে নিন।

গাজর

দুপুরে কিম্বা রাতে ভাত পাতে স্যালাড খাওয়া জরুরি। আর সেই স্যালাডের থালায় যেন গাজর থাকে, তা নিশ্চিত করতে হবে। গাজরে থাকে, বিটা ক্যারোটিন ও ভিটামিন এ। এছাড়াও গাজরে থাকা রোডোপসিন রেটিনা ভাল রাখতে সহায়তা করে।

ড্রাগন ফ্রুট

আশপাশের বাজারে খোঁজ করলেই মিলতে পারে ড্রাগন ফ্রুট। আর অ্যান্টি অক্সিডেন্ট সম্পন্ন এই ফল চোখের জন্য খুবই ভাল। এটি কর্নিয়ার জন্য খুবই ভাল।

শাক

ক্যাটারাক্টের সমস্যাই হোক বা সূর্যের তাপে চোখ খারাপ হওয়ার ঘটনাই হোক, পালং , বাঁধাকপির পাতার মতো বিভিন্ন ধরনের সবুজ শাক বা পাতা জাতীয় খাদ্য চোখের পক্ষে খুবই ভাল।

শস্য জাতীয়

সূর্যমুখীর বীজ, চিয়া সিড, ছাড়াও কুমড়োর বীজ খুবই ভাল চোখের পক্ষে। এই ধরনের বীজে ওমেগা থ্রি ও ভিটামিন ই থাকে। যা চোখের স্বাস্থ্যের পক্ষে ভাল।

ফল

লেবু জাতীয় যেকোনও ফলই চোখের স্বাস্থ্যের পক্ষে ভাল। ভিটামিন সি ভরপুর থাকা ফলগুলি চোখের স্বাস্থ্যের পক্ষে খুবই ভাল। এছাড়াও আঙুর ও কমলা লেবু খুবই ভাল চোখের স্বাস্থ্যের পক্ষে।

মাছ

এছাড়াও চোখ ভাল রাখতে মাছ খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। সপ্তাহের খাবারে বাঙালি বাড়িতে মাছ পাতে পড়বে না তা কী হয়? তবে অনেকেই পছন্দ করেন না মাছ খেতে। তবে খেয়াল রাখতে হবে এমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড কিন্তু মাছে রয়েছে, ফলে সপ্তাহের ডায়েটে মাছ থাকা প্রয়োজন। এছাড়াও মাছের তেল চোখের জন্য উপকারী। মাছের মধ্যে ছোট মাছ, ইলিশ রুই চোখের পক্ষে খুবই উপকারী।

আতা

আতায় রয়েছে ভিটামিন বি, সি ও পটাশিয়াম। চোখের নিচে ফোলাভাব কমাতে আতা খুবই জরুরি। ফলে আতা সপ্তাহের খাবারের তালিকায় থাকা প্রয়োজন।

টুকিটাকি খবর

Latest News

রণবীরের প্রাক্তনের সঙ্গে কাজে অনীহা?৩ বছর ধরে আটকে, জি লে জারা নিয়ে জবাব আলিয়ার ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল বাড়ির বড়দের শরীর নিয়ে চিন্তা? যোগ দিবসে তাঁদের করতে বলুন এই ৪টি যোগব্যায়াম শুধু রান্নায় দিলে হবে না, রোজ খেতে হবে কাঁচা পেঁয়াজ, পাবেন এই ৯টি উপকারিতা বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল এল 'ডিএ নোটিফিকেশন', আচমকাই লক্ষ্মীলাভ বাংলার সরকারি কর্মীদের সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত

T20 WC 2024

IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.