বাংলা নিউজ > টুকিটাকি > Pride Month: ঘৃণা নয়, ভালোবাসা ও বন্ধুত্বের হাত বাড়িয়ে দিন LGBTQ মানুষগুলোর দিক
সমাজের নীতি পুলিশের বাঁকা নজর থেকে বাঁচাতে আজ থেকে আপনিও না হয় LGBTQ মানুষগুলোর হয়ে গলা চড়ান।
সমাজের নীতি পুলিশের বাঁকা নজর থেকে বাঁচাতে আজ থেকে আপনিও না হয় LGBTQ মানুষগুলোর হয়ে গলা চড়ান।

Pride Month: ঘৃণা নয়, ভালোবাসা ও বন্ধুত্বের হাত বাড়িয়ে দিন LGBTQ মানুষগুলোর দিক

  • আপনার বন্ধুও যদি LGBTQ সম্প্রদায়ের মধ্যে পড়ে তাহলে তাঁর পাশে গিয়ে দাঁড়ান। তাঁর ভাবনা, তাঁর মানসিকতা, তাঁর শারীরিক চাহিদাকে সম্মান করুন। 

গোটা জুন মাসকে ‘প্রাইড মান্থ’ হিসেবে পালন করেন LGBTQ চিন্তাভাবনার মানুষরা। সমপ্রেম থেকে শুরু করে তাঁদের ‘আলাদা সত্তা’ কে সবার কাছে প্রতিষ্ঠা করতে যে লড়াই চলেছে বিশ্বজুড়ে, তারই সমর্থনে পালিত হয় এই ‘প্রাইড মান্থ’। আপনার চারপাশেও নিশ্চয়ই কিছু এরকম মানুষ আছেন, যাঁদের পিছনে আপনারাও হয়তো তাঁদের ‘গে’, ‘লেসবিয়ান’, ‘ট্র্যান্সজেন্ডার’ হওয়া নিয়ে হাসাহাসি করেন। আজ থেকেই নয় ধীরে ধীরে নিজের মধ্যে বদল আনুন। ভালোবাসার হাত বাড়িয়ে দিন এই মানুষগুলোর দিকে। সমাজের নীতি পুলিশের বাঁকা নজর থেকে বাঁচাতে আজ থেকে আপনিও না হয় ওঁদের হয়ে গলা চড়ান। দেখবেন বেশ অন্যরকম একটা অনুভূতি কাজ করবে। 

সমপ্রেম এখন বৈধ। প্রচুর সমকামী দম্পতি বিয়ে করে সুখে রয়েছেন। কিন্তু আমাদের সমাজ এখনও তাঁদের বাঁকা চোখে দেখে। আর এই কারণেই সরাসরি অনেকেই জানাতে লজ্জা বা ভয় পান তাঁদের সমপ্রেমের কথা। যার ফলে নষ্ট হয় বহু সম্পর্ক, ভেঙে যায় বহু মন। আপনি যেরকম ভালোবাসার মানুষকে নিয়ে থাকতে, তাঁর সঙ্গে ছবি দিতে, তাঁকে নিয়ে ডিনার ডেটে যেতে পছন্দ করেন, তেমনটাই ওঁরাও করে। তাই নিজের চিন্তাভাবনা বদলান। 

প্রত্যেকের আলাদা একটি সত্তা রয়েছে। সেই সঙ্গে সবার নিজের শর্তে বাঁচার অধিকার রয়েছে। তাই রূপান্তরকামীদের দিকে বাঁকা নজরে তাকাবেন না। বরং যদি দেখেন কেউ তাঁদের অপমান করার চেষ্টা করছে এগিয়ে এসে প্রতিবাদ করুন। 

‘সমকামী’ বা ‘উভকামী’ বা ‘বিপরীতকামী’-- সবক'টি কিন্তু শরীর ও মন থেকে আসে। আর তা খুব স্বাভাবিক ভাবেই আসে। একজন ‘বিপরীতকামী’ মানুষ যেভাবে প্রেমে পড়েন, সেভাবেই মন দিয়ে বসেন ‘সমকামী’রা। তাই এটা কোনও অভিশাপ বা পাপ নয়। সমাজের একটা বৈধ দিক। একটা স্বাভাবিক দিক। ২০২১-র জুন মাসে না-হয় অঙ্গীকার করুন এঁদের পাশে থাকার, ভালোবাসার। সমাজের আর পাঁচজনের থেকে আলাদা করে নয়, সবাইকে এক করে নিয়ে ভালোবাসুন। 

বন্ধ করুন