বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja Shopping: এখনও পুজোর কেনাকাটা হয়নি? তাহলে মনে রাখুন এই টিপস, ভুল এড়ান সহজেই
শাড়ি কেনার সময় যে টিপস মনে রাখবেন

Durga Puja Shopping: এখনও পুজোর কেনাকাটা হয়নি? তাহলে মনে রাখুন এই টিপস, ভুল এড়ান সহজেই

  • Durga Puja Shopping: আর তো কদিন বাকি, এখনও দুর্গাপুজোর কেনাকাটা করেননি? তাহলে কিনতে গেলে অবশ্যই মনে রাখুন এই টিপস, তাহলে আর ঠকবেন না।

দুর্গাপুজো প্রায় এসেই গেল। অধিকাংশ সবারই কেনাকাটা এতদিনে প্রায় শেষ। যাঁদের এখনও কিছুটা কেনাকাটা বাকি বা যাঁরা এখনও কেনাকাটা শুরুই করেননি তাঁরা যাতে বাজারে গিয়ে না ঠকেন তার জন্য রইল কিছু টিপস। দেখুন বাঙালির দুর্গাপুজোয় বঙ্গললনারা শাড়ি পরবে না এটা ঠিক হয় না। মানা যায় না। নিদেনপক্ষে একটা দুটো শাড়ি কেনা হয়েই যায় সকলের। কিন্তু শাড়ি কেনার ক্ষেত্রে আমাদের বেশ কিছু জিনিস মাথায় রাখা উচিত। নইলে কিন্তু সেটা কেনার পর রীতিমত হাত কামড়াতে হয়। কী কী জিনিস মাথায় রাখবেন শাড়ি কেনার সময়? আসুন দেখে নেওয়া যাক।

শাড়ি কেনার সময় যে টিপস মনে রাখবেন।

১. কোন শাড়ি এখন ট্রেন্ডিং সেটা শপিং যাওয়ার আগে দেখে নিন। এক একেক বছর এক একেক ধরনের শাড়ির চাহিদা বেশি থাকে। এই বছর কোন শাড়ি বেশি ' চলছে ' সেটা শপিং যাওয়ার আগেই দেখে নিন।

২. শাড়ি কেনার আগে বুঝুন যে আপনি ওই শাড়িটা আদৌ ক্যারি করতে পারবেন কিনা। যদি না পারেন তাহলে ঝোঁকের বশে কিনবেন না। এতে কেবল টাকাই নষ্ট হবে।

৩. শাড়ির রঙ বাছার সময় দুটো জিনিস খেয়াল রাখুন। এক সেই রঙ আপনার পছন্দের কিনা, বা গায়ে মানাচ্ছে কিনা। দুই এবার সেই রঙটা ট্রেন্ডিংয়ে আছে কিনা। যদি হ্যাঁ হয় উত্তর তাহলে আর দ্বিধা না রেখে কিনে ফেলুন।

৪. শাড়ি কেনার আগে অবশ্যই তার গুণগত মান দেখে নেবেন। দোকানদার আপনাকে সিল্ক বলে যেটা চড়া দামে গোছাচ্ছেন সেটা আদৌ দামী সিল্ক কিনা বুঝে নেবেন। সিল্ক মার্ক দেখেই তবে কিনবেন। বাকি শাড়ির ক্ষেত্রেও এক জিনিস প্রযোজ্য।

৫. তসর, কাঞ্জিভরম, জামদানি কিনতে হলে সজাগ এবং সচেতন থেকে কিনবেন। নকল জিনিস কিনে আসলের দাম দেবেন না। এই শাড়িগুলোর ভার পরীক্ষা করে দেখুন। উদাহরণস্বরূপ বলা যায় কাঞ্জিভরম শাড়ি কিন্তু বেশ ভারী হয়, অন্যদিকে মসলিন শাড়ি খুব মসৃণ হয়। ফলে এই খুঁটিনাটি জিনিস মাথায় রেখে কেনাকাটা করুন।

বন্ধ করুন