বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja: দেবী দুর্গা কন্যারূপেই পূজিতা হন, স্বপ্নদেশেই জমিদার বাড়ির পুজো শুরু
বনেদি বাড়ির পুজো

Durga Puja: দেবী দুর্গা কন্যারূপেই পূজিতা হন, স্বপ্নদেশেই জমিদার বাড়ির পুজো শুরু

  • Durga Puja 2022: ইতিহাস বুকে নিয়ে আজও একই ভাবে দাঁড়িয়ে রয়েছে গঙ্গাটিকুরির বন্দোপাধ্যায় বাড়ির পুজো। দেবী এখানে কন্যারূপে পূজিত হন।

দেবী দুর্গা এই বাড়িতে কন্যারূপে পূজিত হন। গঙ্গাটিকুরির এই জমিদার বাড়ির পুজো নিয়ে হাজারো জনশ্রুতি রয়েছে। মনে করা হয় এই বাড়ির দেবী দুর্গা ভীষণই জাগ্রত। মন দিয়ে ডাকলে তাঁর সাড়া পাওয়া যায়।

গঙ্গাটিকুরি জায়গাটি পূর্ব বর্ধমানের কেতুগ্রামে অবস্থিত। এই জমিদার বাড়ির দালানে ছড়িয়ে রয়েছে কত ইতিহাস, এই বাড়িতে মা মেয়ে রূপে থাকেন। ইন্দ্রনাথ বন্দোপাধ্যায়ের বাড়ির এই দুর্গাপুজো নিয়ে নানান জনশ্রুতি আছে।

একটা সময় এই বাড়ির পুজোকে কেন্দ্র করে বিরাট মেলা বসত গ্রামে। গোটা সপ্তাহ জুড়ে চলত যাত্রাপালা। বহু গ্রাম থেকে কত মানুষই না এই পুজো দেখতে আসতেন। তবে এখন সময় বদলেছে। এই পুজো তার সেই জৌলুস হারিয়েছে কালের নিয়মেই। কিন্তু তবুও এই বাড়ির সমস্ত সদস্যরা পুজোর কদিন বাড়িতে ফিরে আসেন, সারা বছর যে যেখানেই থাক না কেন। তখন বন্দোপাধ্যায় বাড়ি জুড়ে চাঁদের হাট বসে। আজও এই বাড়ি পুরনো দিনের কথা নিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। আজও এই বাড়িতে কন্যারূপে দেবী দুর্গা পূজিত হন, যে পুজো এক সময় শুরু হয়েছিল স্বপ্নাদেশে।

বন্ধ করুন