বাংলা নিউজ > টুকিটাকি > Rakhi: ভাইয়ের হাতে রাখি পরিয়ে মিষ্টিমুখ করান কালোজাম দিয়ে, বানিয়ে নিন বাড়িতেই
বাড়িতে কীভাবে বানাবেন কালোজাম মিষ্টি।
বাড়িতে কীভাবে বানাবেন কালোজাম মিষ্টি।

Rakhi: ভাইয়ের হাতে রাখি পরিয়ে মিষ্টিমুখ করান কালোজাম দিয়ে, বানিয়ে নিন বাড়িতেই

  • খুব সহজে, কম সময়ে বানিয়ে ফেলতে পারবেন কালোজাম। 

করোনা আবহে রাখিতে ভাইকে বাইরের কেনা মিষ্টি দিতে ভয় পাচ্ছেন? নো চিন্তা, বাড়িতেই বানিয়ে নিন কালোজাম। আর রবিবার সকাল সকাল রাখি পরিয়ে ভাইয়ের মুখে তুলে দিন নিজের হাতে বানানো এই মিষ্টি। দেখবেন কেমন আপনার তারিফের বন্যা বইয়ে দেয় সে! আসুন জেনে নেই কীভাবে বানাবেন!

উপকরণ

গুঁড়ো দুধ (১ কাপ), সুজি (২ টেবিল চামচ), ময়দা (১ চা চামচ), বেকিং পাউডার (১/২ চা চামচ), ডিম (১টি), তরল দুধ (প্রয়োজনমতো), রেড ফুড কালার (কয়েক ফোঁটা), তেল (ভাজার জন্য)

সিরার জন্য: চিনি (১ কাপ), জল (আড়াই কাপ), এলাচি (৪/৫টি), লেবুর রস (১ চা চামচ)

কীভাবে বানাবেন

গুঁড়ো দুধ, সুজি ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে নিয়ে তাতে ফেটানো ডিম ও ফুড কালার মিশিয়ে একটা ডো তৈরি করুন। প্রয়োজন মতো দুধ যোগ করুন তাতে। ডো একটু নরম ও আঠালো রাখতে হবে। কারণ সুজির থাকায় কিছুক্ষণ পরেই ডো ড্রাই হয়ে টাইট হয়ে যাবে।

এই সময় চিনির সিরা তৈরি করে রাখতে হবে। চিনির সিরা খুব ঘন করবেন না। কারণ, তাতে কালোজাম শক্ত হবে।

ডো তৈরি করা হলে তা একটা বাটিতে রেখে ঢাকনা দিয়ে ঢেকে আধা ঘণ্টা রেখে দিন। আধা ঘণ্টা পর যদি দেখেন ডো শক্ত হয়ে গেছে, তা হলে আরও একটু তরল দুধ মিশিয়ে ডোটিকে ময়ান দিয়ে সামান্য নরম করে নিন।

এবার ছোট ছোট বল বানিয়ে নিন। তারপর কড়াইতে তেল গরম করে মাঝারি আঁচে ভেজে নিন। সব ভাজা হলে চিনির সিরায় দিয়ে ৫-৭ মিনিট ফোটান। তারপর তাতে লেবুর রস দিয়ে গ্যাস বন্ধ করে বাটির মুখ ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। ব্যস, হয়ে গেল সুজি-দুধের কালোজাম

বন্ধ করুন