বাংলা নিউজ > টুকিটাকি > Ramadan 2022: বাড়িতে শির কোরমা বানানোর প্ল্যান রয়েছে কি? সহজে এই রেসিপিতে বানিয়ে ফেলুন এই মিষ্টি-পদ

Ramadan 2022: বাড়িতে শির কোরমা বানানোর প্ল্যান রয়েছে কি? সহজে এই রেসিপিতে বানিয়ে ফেলুন এই মিষ্টি-পদ

শির কোরমা।  ছবি সৌজন্য লাইভ হিন্দুস্তান

শির কোরমা বানাতে প্রয়োজন খেজুর, সিমাই, ঘি, দুধ। এছাড়াও বিভিন্ন ধরনের বাদাম ও পেস্তা থাকলে এই কোরমা খুবই ভাল হয়। এরপর প্রণালীটি দেখে নিন।

রমজান মাস ঘিরে রোজা পালন করে থাকেন অনেকেই। তবে রোজা রাখার সময় শরীরের দিকেও রাখতে হয় খেয়াল। এক্ষেত্রে কোন খাবার দিনের শেষে রোজা পালনের পর খাওয়া উচিত, তা নিয়ে সতর্ক থাকা প্রয়োজন। প্রসঙ্গত, রমজান মাসে রোজা রাখার সময় যে সমস্ত খাবার খুবই জনপ্রিয়তা পেয়েছে তার মধ্যে রয়েছে শির কোরমা। প্রসঙ্গত, শির কোরমা কিন্তু সাধারণ পায়েসের থেকে আলাদা। মূলত এর উচ্চারণ 'শির খুরমা'। শির কোরমা একটি পার্সি শব্দ। 'শির' অর্থাৎ দুধ ও 'খুরমা' অর্খাৎ খেজুর। এই বিখ্যাত পদের রান্নার সহজ রেসিপি একনজরে দেখে নেওয়া যাক।

উল্লেখ্য, বহু বলিউড তারকারই পছন্দের মিষ্টির পদ হল শির কোরমা। শোনা যায়, সলমন খান ইদের সময় পাতে শির কোরমা খুবই পছন্দ করেন। এছাড়াও শির কোরমা আশপাশের বহু জনেরই পছন্দের তালিকায় রয়েছে। তবে এই রান্নার পদ সহজে বানানোর পাশাপাশি প্রয়োজন নৈপূণ্য। কীভাবে এই শির কোরমা বানাবেন দেখে নিন।

উপকরণ

শির কোরমা বানাতে প্রয়োজন খেজুর, সিমাই, ঘি, দুধ। এছাড়াও বিভিন্ন ধরনের বাদাম ও পেস্তা থাকলে এই কোরমা খুবই ভাল হয়।

প্রণালী

দু কাপ গরম জলে প্রথমে আমন্ড, পেস্তা, কাজু ভিজিয়ে নিন। ৩০ মিনিট পর তা তুলে নিন। এরপর দিন চিরঞ্জি বীজ। সেটিও ৩০ মিনিট পর তুলে নিন জল থেকে। এরপর ভেজা আমন্ড ও পেস্তা থেকে খোসা ছাড়িয়ে নিন। আর তা রেখে দিন ২ ঘণ্টা ওই একই জলে। এদিকে, খেজুর কাটতে শুরু করে দিন। খেজুর কুচি করে নিন। এরপর ঘিতে ভেজে নিন বাদাম, কাজু, পেস্তা। একটু হালকা সোনালী রঙ ধরলে তুলে নিন প্লেটে। অল্প ঘিতে ভেজে নিন খেজুর। এরপর অল্প আঁচে ঘিতে ভেজে নিন সিমাই। ৩০ থেকে ৫০ সেকেন্ড পর তা তুলে নিন। এরপর অল্প আঁচে দুধ ফুটিয়ে ফেলুন। খানিক বাদে সিমাই সহ ভেজে রাখা সমস্ত বাদাম ফেলে দিন দুধে। ভাল করে নাড়িয়ে নিন। যতক্ষণনা মিশ্রণ গাঢ় হচ্ছে ততক্ষণ ফুটিয়ে নিন। ৩ থেকে ৫ মিনিট পর তা নামিয়ে নিন। বাকি বাদাম আর কাজু দিয়ে পরিবেশন করুন।

বন্ধ করুন