বাংলা নিউজ > টুকিটাকি > রমজান ২০২২: পবিত্র মাসে রোজা ভাঙতে কেন খাওয়া হয় খেজুর? ইসলামের ইতিহাসে এর গুরুত্ব একনজরে

রমজান ২০২২: পবিত্র মাসে রোজা ভাঙতে কেন খাওয়া হয় খেজুর? ইসলামের ইতিহাসে এর গুরুত্ব একনজরে

রমজানের সঙ্গে খেজুরের সম্পর্ক নিয়ে ইসলামের ইতিহাস একনজরে। ছবি সৌজন্য- Image by pictavio from Pixabay

বিশেষজ্ঞরা বলছেন, খেজুরের মধ্যে রয়েছে বহু ধরনের পুষ্টিগুণ। এতে রয়েছে ক্যালোরি, ফাইবার, প্রোটিন। মিনারেলের মধ্যে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও কপার। রয়েছে ভিটামিন বি সিক্স ও আয়রন।

পবিত্র রমজান মাসে অনেকেই রোজা রাখেন। আর রোজা ভাঙার পর শুরু হয় ইফতারের খাওয়া দওয়া। তবে ইসলাম ধর্মের পরম্পরা অনুযায়ী, খেজুর খেয়ে ভাঙা হয় রোজা। তবে বিভিন্ন ফলের মধ্যে কেন এই খেজুর খেয়েই রোজা (উপবাস) ভাঙা হয়, তার নেপথ্যেও রয়েছে একটি ইতিহাস। এদিকে, খেজুর খাওয়ার বিষয়ে একাধিক পুষ্টিগুণের তথ্য উঠে আসছে। দেখে নেওয়া যাক, কেন রোজা ভাঙতে খাওয়া হয় খেজুর? খেজুরে রয়েছে কোন কোন পুষ্টিগুণ?

খেজুরের পুষ্টিগুণ একনজরে-

-বিশেষজ্ঞরা বলছেন, খেজুরের মধ্যে রয়েছে বহু ধরনের পুষ্টিগুণ। এতে রয়েছে ক্যালোরি, ফাইবার, প্রোটিন। মিনারেলের মধ্যে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও কপার। রয়েছে ভিটামিন বি সিক্স ও আয়রন। অর্থাৎ একাধিক পুষ্টিগুণে ঠাসা রয়েছে খেজুর। প্রচুর অ্যান্টিঅক্সডেন্ট থাকায় খেজুরকে সুপারফুড বলা যায়। আর এই পুষ্টিগুণ খেজুরের মধ্যে থাকে বলে সোহরির সময় অনেকেই খেজুর খেয়ে নেন। এরপর রোজা ভেঙে প্রথমেই খেজুর খান।

-হার্টের সমস্যা কাটিয়ে তুলতে এই খেজুরের গুরুত্ব অপরিসীম। এতে পটাশিয়াম ও অদ্রবণীয় ফাইবার থাকে। তবে চিকিৎসকদের পরামর্শ মেনে খেজুর খাওয়া উচিত হার্টের সমস্যা থেকে থাকলে।

-মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খেজুর খুবই ভাল। প্রদাহ কমাতে এর অ্যান্টিঅক্সিডেন্ট খুবই সাহায্য করে।

-খেজুরের আয়রন ও ফাইবার কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে পারে। খেজুরে প্রচুর পটাশিয়াম পাওয়া যায়। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

-খেজুর যোগায় এনার্জি। এতে প্রচুর পরিমাণে ফাইবার, গ্লুকোজ, পটাশিয়াম থাকে। থাকে সুক্রোজ।

- হজমে সুবিধা দেয় খেজুর। শরীরে প্রোটিনের ব্যবহারকে সক্রিয় করে দেয় খেজুর। উৎসাহিত করে বিপাক ক্রিয়ায়। হাইপার টেনশনের রোগীদের পক্ষে খেজুর খুবই ভাল।

- রক্তাল্পতা থাকলে তা কাটিয়ে দেয় খেজুর। যাঁদের শরীরে রক্তের অভাব রয়েছে, তাঁদের পক্ষে খেজুর খুবই ভাল।

কেন রোজা ভাঙতে খেজুরকে বেছে নেওয়া হয়?

ইসলাম ধর্মের ইতিহাস অনুযায়ী, হজরত মহম্মদ তাঁর উপবাস ভেঙে ছিলেন তিনটি খেজুর খেয়ে ও জল পান করে। এরপর থেকেই রমজানের সঙ্গে জড়িত রয়েথে খেজুর। এমনকি ইফতারের বিরিয়ানি, শরবত, কাবাবেও বহু বাড়িতেই দেওয়া হয় খেজুর।

টুকিটাকি খবর

Latest News

'ভেড়ি 'পলিসি' তো আসবে, পুলিশ-প্রশাসনের চোখ খোলা থাকবে তো?' প্রশ্ন সন্দেশখালির বিকিনিতে Hot দিশা, মাধুরীর গানে নেচে ভাইরাল দিদি খুশবু, কেন ছাড়লেন সেনার চাকরি? আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? তৃণমূল নেতা হলে এই 'গতিতে' রেইড হত? শুভেন্দুর মামলায় পুলিশকে ভর্ৎসনা হাইকোর্টের ৭ বলিউড স্টার যাঁরা তাদের অভিনয় জীবন শুরু করেছিলেন ছোট পর্দা দিয়ে ‘এই লম্পটকে কি ভোট দেবেন আপনারা?’ সৌমিত্র খাঁর বিরুদ্ধে পোস্টারে ছয়লাপ বিষ্ণুপুর বেবি বাম্পকে 'নকল' তকমা নেটপাড়ার, জনসমক্ষে এসে হঠাৎ পেশা বদলানোর কথা বলল দীপিকা বাংলাদেশকে হারিয়ে লাফাচ্ছে USA, বিশ্বকাপে ভারত-পাককে হারানোর হুঁশিয়ারি আলি খানের গুগলের ড্রোন তৈরি হতে পারে ভারতে, ইউনিট হবে ওই শহরে! বাড়বে চাকরির সুযোগ হু হু করে বাড়বে ধন সম্পত্তি, শনির কৃপায় ৮৮ দিন টানা লাভ বহু রাশির! লাকি কারা?

Latest IPL News

আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.