বাংলা নিউজ > টুকিটাকি > Ramazan 2022 Moon Sighting: কাল থেকেই শুরু রোজা,কোন কোন দেশে চাঁদ দেখা গেল?

Ramazan 2022 Moon Sighting: কাল থেকেই শুরু রোজা,কোন কোন দেশে চাঁদ দেখা গেল?

মালয়েশিয়ায় চাঁদ দেখার চেষ্টা। (REUTERS)

রমজানের চাঁদ কোথায় কোথায় দেখা যাচ্ছে?

অপেক্ষা করতে হল না বেশিক্ষণ। শুক্রবার সন্ধ্যায় সৌদি আরবে দেখা গেল চাঁদ। সেইসঙ্গে শুরু হয়ে গেল পবিত্র 'রমজান' (Ramazan বা Ramzan বা Ramzaan বা Ramadan) মাস। আগামিকাল থেকে সৌদি আরবে শুরু হবে রোজা।

রমজানের চাঁদ কোথায় কোথায় দেখা যাচ্ছে? (Ramazan 2022 Moon Sighting Live Updates):

  • কোন কোন দেশে ২ এপ্রিল থেকে রোজা শুরু হবে? সৌদি আরবের ঘোষণা মতো একাধিক দেশে আগামিকাল থেকে রোজা শুরু হবে। সেই তালিকায় আছে - আফগানিস্তান, আলবানিয়া, আর্মেনিয়া, অস্ট্রিয়া, বাহারিন, বেলজিয়াম, বলিভিয়া, বুলগেরিয়া, বুরকিনা ফাসো, ডেনমার্ক, ইতালি, কাতার, কুয়েত, জর্ডন, কিরঘিস্তান, আইসল্যান্ড, জর্জিয়া, হাঙ্গেরি, ফিনল্যান্ড, কাজাখস্তান, রোমানিয়া, সিরিয়া, রাশিয়া, সিঙ্গাপুর, সুইডেন, তুর্কিমেনিস্তান, ইয়েমেন, উজেবিকস্তান, সংযুক্ত আরব আমিরশাহি, তাইওয়ান, সুদানের মতো দেশ। 
  • সৌদি আরবে দেখা গেল চাঁদ। আগামী ২ এপ্রিল থেকে শুরু হবে রোজা।

  • Ramadan 2022 Moon Sighting in Bangladesh: কবে থেকে বাংলাদেশে শুরু রমজান মাস ও রোজা? চাঁদ দেখলে ফোন করুন এই নম্বরে
  • চাঁদের সন্ধানে সৌদি আরব। সুদের পর্যবেক্ষণ কেন্দ্রে শুরু হল চাঁদ দেখার কাজ।

  • ভারতে কখন চাঁদ দেখা যাবে? কবে থেকে শুরু পবিত্র রমজান মাস? - আরও পড়ুন এখানে
  • Ramazan 2022: ডায়াবেটিস থাকলে রমজান মাসে রোজা কীভাবে রাখবেন? – আরও পড়ুন এখানে
  • চাঁদ দেখার জন্য তৈরি হচ্ছে সৌদি আরব। জ্যোতির্বিজ্ঞানী আবদুল্লাহ-আল-খুদাইরি জানান, সুদের পর্যবেক্ষণ কেন্দ্রে আকাশ ৯০ শতাংশ পরিষ্কার। যেখানে রমজানের চাঁদ দেখার জন্য যাচ্ছেন আবদুল্লাহ এবং তাঁর সহকর্মীরা।

  • আজ মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ায় দেখা গেল না চাঁদ। তাই আগামিকাল থেকে রোজা শুরু হচ্ছে না।
  • ভারতে কবে দেখা যেতে পারে চাঁদ? অঞ্জুমন ইসলাহুল মুস্লেমীন জামা মসজিদের মহম্মদ আফজল খান জানিয়েছেন, শনিবার রাতেই চাঁদ দেখা যেতে পারে। সেক্ষেত্রে রবিবার থেকে 'রোজা' শুরু হতে পারে। সেক্ষেত্রে আগামী ৩ মে ‘ইদ-উল-ফিতর’ বা ‘ইদ’ পালন করা হবে।
  • অস্ট্রেলিয়ায় রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে। তার ফলে আগামিকাল থেকে সেখানে রোজা শুরু হবে।

  • সাধারণত প্রথমে সৌদি আরব, ভারতের কয়েকটি অংশ এবং কয়েকটি পশ্চিমী দেশে চাঁদ দেখা যায়। পরদিন ভারতের বাকি অংশ, পাকিস্তান, বাংলাদেশ এবং অন্যান্য দেশে চাঁদ পরিলক্ষিত হয়। যেদিন চাঁদ দেখা যায়, তার পরদিন থেকে ‘রোজা’ থেকে উপবাস শুরু হয়। সাধারণত ২৯ থেকে ৩০ দিনের উপবাসের পর ‘ইদ-উল-ফিতর’ বা ‘ইদ’ পালন করেন মুসলিম সম্প্রদায়ের মানুষরা।
  • প্রতি বছর 'রমজান' (Ramazan বা Ramzan বা Ramzaan বা Ramadan) মাসের সূচনার তারিখ পালটে যায়। কবে চাঁদ দেখা যাবে, তার উপর নির্ভর করে পবিত্র রমজান মাসের সূচনা। আজই সৌদি আরব-সহ বিশ্বের একাধিক দেশে চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা আছে। আজ যদি চাঁদ দেখা যায়, তাহলে আগামিকাল (শনিবার) থেকে রোজা বা উপবাস রাখা হবে।

টুকিটাকি খবর

Latest News

Latest IPL News

রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.