বাংলা নিউজ > টুকিটাকি > Viral News: ১৪০ বছরের ওপার থেকে ‘ফিরে এল’ বিরল পাখি! ধরা পড়ল ক্যামেরায়, দেখুন সেই ছবি

Viral News: ১৪০ বছরের ওপার থেকে ‘ফিরে এল’ বিরল পাখি! ধরা পড়ল ক্যামেরায়, দেখুন সেই ছবি

ফিরে এল বিরল পাখি। 

Black Pheasant-Pigeon Rediscovered After 140 Years: প্রায় ১৪০ বছর পরে ফিরে এল বিরল এক পাখি। দেখুন সেই ভিডিয়ো। 

শেষ দেখা গিয়েছিল ১৪০ বছর আগে। তার পর থেকে এই পাখির অস্তিত্ব সম্পর্কে কোনও ধারণাই ছিল না কারও। এমনই এক বিরল পাখি আবার ফিরে এল ইতিহাসের ওপার থেকে। পাপুয়া নিউ গিনিতে হালে এমনই ঘটেছে।

সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, গত সেপ্টেম্বরে পাপুয়া নিউ গিনিতে দেখা গিয়েছেBlack-Naped Pheasant-Pigeon নামের পাখি। এটি শেষ দেখা গিয়েছিল, ১৪০ বছর আগে। তার পরে এটি বিলুপ্ত হয়ে গিয়েছে বলেই ধারণা হয়েছিল অনেকের। তার পরে চলতি বছরের সেপ্টেম্বরে আবার এটি দেখা গেল। শুধু দেখাই যায়নি, বিজ্ঞানীরা এটিকে ক্যামেরা বন্দি করতেও সফল হয়েছেন।

পাখিটির ছবি তোলার কাজটিও মোটেই সহজ ছিল না। সব মিলিয়ে ২০টি ক্যামেরা বসানো হয়েছিল এটির ছবি তোলার জন্য। আর তাতই সফল হয়েছেন বিজ্ঞানীরা।

এই অভিযানের সঙ্গে যুক্ত বিজ্ঞানী জন মিটারমিয়ার ২০১৯ সালে জানিয়েছিলেন, এটি অনেকটা ইউনিকর্ন খুঁজে পাওয়ার মতোই বিরল ঘটনা। কারণ বেশির ভাগেরই ধারণা ছিল, এই পাখিটির আর কোনও অস্তিত্ব নেই। শেষ পর্যন্ত মাউন্ট কিলকেরানের কাছে এটিকে পাওয়া গেল।

হালে খবর পাওয়া গিয়েছিল, মাউন্ট কিলকেরানের কাছে এই পাখিটিকে নাকি দেখা গিয়েছে। তার পর থেকেই রীতিমতো উদ্যোগী হয়ে পড়েন বিজ্ঞানীরা। ঠিক করা হয়, বিপুল সংখ্যক ক্যামেরা বসানো হবে পাখিটির ছবি তোলার জন্য।

১৮৮২ সালে শেষ এই পাখিটির দেখা পাওয়া গিয়েছিল। তার পরে পাপুয়া নিউ গিনি-সহ পৃথিবীর কোথাও আর এর কোনও অস্তিত্ব পাওয়া যায়নি। তাই ধরে নেওয়া হয়েছিল, এটি বিলুপ্ত হয়ে গিয়েছে। কিন্তু শেষ পর্যন্ত এই আবিষ্কার গোটা পৃথিবীর প্রাণীবিজ্ঞানীদের চমকেই দিল।

বন্ধ করুন