বাংলা নিউজ > টুকিটাকি > Raw Mango: ডায়াবিটিসে সঞ্জীবনী কাঁচা আম, দূর করে কোষ্ঠকাঠিন্যও! হিট স্ট্রোক থেকেও বাঁচায়

Raw Mango: ডায়াবিটিসে সঞ্জীবনী কাঁচা আম, দূর করে কোষ্ঠকাঠিন্যও! হিট স্ট্রোক থেকেও বাঁচায়

কাঁচা আম

গ্রীষ্মকাল মানেই আম। আমবারুণীর পর টক ডাল থেকে শুরু করে কাঁচা আমের চাটনি দিয়ে বাঙালির হেঁসেলে ঢোকে কাঁচা আম। স্বাদে টক এই কাঁচা আম অনেক ঔষধি গুণে ভরপুর। এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

গ্রীষ্মকাল মানেই আম। আমবারুণীর পর টক ডাল থেকে শুরু করে কাঁচা আমের চাটনি দিয়ে বাঙালির হেঁসেলে ঢোকে কাঁচা আম। স্বাদে টক এই কাঁচা আম অনেক ঔষধি গুণে ভরপুর। এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কাঁচা আম ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, জিঙ্ক, ফাইবার, কপার, পটাসিয়াম এবং সোডিয়ামের মতো বহু পুষ্টি উপাদানে সমৃদ্ধ। গ্রীষ্মকালে দেশের নানা প্রান্তে প্রচুর পরিমাণে মেলে এই কাঁচা আম।

কাঁচা আম পেটের রোগের প্রতিষেধক: কাঁচা আমে থাকে ভিটামিন সি। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যার কারণে এটি আমাদের শরীরকে অনেক ধরনের সংক্রামক রোগ থেকে নানা ভাবে রক্ষা করে। শুধু তাই নয়, কাঁচা আম পেটের স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী। এটি পরিপাকতন্ত্রের কার্যকারিতাকে উন্নত করে। অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি দেয়। পাশাপাশি হজম শক্তিও বৃদ্ধি করে। ফলে সবটা মিলিয়ে এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি দেয়।

আরও পড়ুন:  ডায়াবিটিসে ভুগছেন? সুস্থ থাকার জন্য এড়িয়ে চলুন এই খাবারগুলি

কাঁচা আম চোখের জন্য উপকারী: কাঁচা আমে থাকা ভিটামিন এ, যা দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়। চোখ সুস্থ রাখে।

ডায়াবেটিসেও কাঁচা আম দারুণ উপকারী: কাঁচা আমে অ্যান্টি-ডায়াবেটিক উপাদান রয়েছে। যার কারণে এটি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

কাঁচা আম হাড় মজবুত করে: কাঁচা আমে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। যা হাড়কে সুস্থ ও মজবুত করার জন্য অপরিহার্য। এটি হাড় সংক্রান্ত নানা সমস্যার ঝুঁকি কমায়।

আরও পড়ুন: প্রাচীন গ্রিসেও নাকি পালিত হত মাতৃদিবস, সেই ঘটনা জানলে চমকে যাবেন

কাঁচা আম হিটস্ট্রোক থেকে রক্ষা করে: গ্রীষ্মকালে সানস্ট্রোক ও হিটস্ট্রোক থেকে রক্ষা করে কাঁচা আম। কাঁচা আমের সরবত হিট স্ট্রোকের হাত থেকে রক্ষা করতে খুবই কার্যকরী। কাঁচা আমের চাটনিও খেতে পারেন। কাঁচা আম শরীরকে ঠান্ডা ও হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

কাঁচা আম কীভাবে খেতে পারেন?

কাঁচা আমের সরবত তৈরি করে খেতে পারেন। আবার চাটনি বা টক ডাল বানিয়েও খেতে পারেন। ছোট মাছ দিয়েও কাঁচা আমের দারুণ সুস্বাদু টক বানানো যায়। তাছাড়া আচার হিসেবেও রাখতে পারেন পাতে। এছাড়াও কাঁচা আমকে শুকনো আমের গুঁড়া তৈরি করে বা জ্যাম বানিয়ে কিংবা কাঁচা আমের পাপড় তৈরি করে খাওয়া যেতে পারে। তাছাড়াও বড় মাছের ঝালে বা তরকারি হিসেবে রান্নাতেও কাঁচা আম ব্যবহার করতে পারেন। তবে মনে রাখবেন অত্যাধিক কোনও কিছুই শরীরে জন্য ভাল না, তাই অবশ্যই একটি নির্দিষ্ট পরিমাণ মেনে কাঁচা আম খান। কারণ অত্যধিক কাঁচা আম খেলে পেট ফাঁপার মতো সমস্যা দেখা দিতে পারে।

টুকিটাকি খবর

Latest News

ভ্যাম্পায়ার ফেশিয়াল করান সাবধানে! হতে পারে মারাত্মক বিপদ পিনারাই বিজয়নকে কি সরিয়ে দেওয়া হবে? লোকসভার ফলে সিপিএমের অন্দরে গুঞ্জন হিমালয়ের হিমবাহ দ্রুত গলছে, হ্রদের আয়তনও দ্বিগুণ হয়েছে! ব্লু টিক দেওয়া অ্যাকাউন্টে একাধিক অশালীন পোস্ট, কারণ জানালেন জাহ্নবীর মুখপাত্র ‘যদি ইভিএম হ্যাক করা যায় তবে তো টেসলাও…’ মাস্ককে একহাত নিলেন রাজীব চন্দ্রশেখর নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক AI-কে মানুষ ভাবা বন্ধ করুন, এটি একটি টুল! হঠাৎই বিস্ফোরক মাইক্রোসফ্টের সিইও দুর্ঘটনা কাড়ে ফুটবল খেলার স্বপ্ন, গিটার হাতে সারেগামাপা-র মঞ্চ মাতালেন শিলাজিৎ গুপ্ত যুগের থেকেও প্রাচীন মন্দিরের খোঁজ মধ্যপ্রদেশে ১২ দিন দৌড়ে থাইল্যান্ড থেকে সিঙ্গাপুর পৌঁছোলেন মহিলা, গরমে গলে গেল জুতো

T20 WC 2024

নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.