বাংলা নিউজ > টুকিটাকি > Dementia: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সব ভুলে যাচ্ছেন? নিয়মিত বই পড়ুন এবং যোগব্যায়াম করুন

Dementia: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সব ভুলে যাচ্ছেন? নিয়মিত বই পড়ুন এবং যোগব্যায়াম করুন

ডিমেনশিয়া দূরে রাখতে বই পড়ুন

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের মধ্যেই ভুলে যাওয়ার প্রবণতা বাড়তে থেকে। তাই সেটার হাত থেকে রক্ষা পেতে নিয়মিত বই পড়ুন এবং যোগব্যায়াম করুন।

বেশি বয়সে ডিমেনশিয়া এড়াতে চান? তাহলে বই পড়ুন, যোগ ব্যায়াম করুন। বয়স হচ্ছে m, মাঝে মাঝেই সব ভুলে যাচ্ছেন? তাহলেই বই পড়ুন, যোগ ব্যায়াম করুন। এক কথায়, ভুলে যাওয়া এবং ডিমেনশিয়ার হাত থেকে বাঁচতে হলে বই পড়া এবং যোগ ব্যায়াম করার মতো ভালো বিকল্প কিছুতেই নেই। এমনটাই জানা গিয়েছে একটি গবেষণায়।

নিউরোলজি পত্রিকায় এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। বিশ্ব জুড়ে ৩৮ টি গবেষণায় উপর ভিত্তি করে এই মূল গবেষণাপত্রটি লেখা হয়েছে। যেখানে দেখা গিয়েছে ২ মিলিয়নের বেশি মানুষ যাঁরা নিয়মিত বই পড়েন বা অন্যান্য কাজের সঙ্গে যুক্ত রিটায়ার করার পরেও তাঁদের ডিমেনশিয়া নেই ।

যাঁরা কোনও না কোনও কাজের সঙ্গে যুক্ত আছে রিটায়ার করার পরও তাঁদের মধ্যে ১৭ শতাংশ কম সম্ভাবনা আছে ডিমেনশিয়া হওয়ার। হাঁটা, সাঁতার কাটা, খেলাধুলা করলে এতটা সম্ভাবনা কমে ডিমেনশিয়ার।

এর মধ্যে মূলত যাঁরা মাথার কাজ করেন তাঁদের ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা ভীষণই কমে যায়। যাঁরা নিয়মিত বই পড়েন, টিভি দেখেন, কোনও হাতের কাজ করেন, কোনও যন্ত্র বাজান, ইত্যাদি, তাঁদের মধ্যে ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা কমে প্রায় ২৩ শতাংশ। এমনটাই জানিয়েছেন চিনের পেকিং বিশ্ববিদ্যালয়ের সিক্সথ হাসপাতালের গবেষকরা।

তাই গবেষকদের মোট রিটায়ার করার পরেও কোনও না কোনও কাজের সঙ্গে যুক্ত থাকুন, নিজেকে ব্যস্ত রাখুন তাহলে বৃদ্ধ বয়সে গিয়ে ডিমেনশিয়ায় ভুগতে হবে না।

বন্ধ করুন