বাংলা নিউজ > টুকিটাকি > Effects of Reading while Laying Down: বই হাতে বিছানায়? চোখের কী হাল হচ্ছে জানেন তো
শুয়ে শুয়ে বই পড়লে কী হতে পারে? (ফাইল চিত্র)
শুয়ে শুয়ে বই পড়লে কী হতে পারে? (ফাইল চিত্র)

Effects of Reading while Laying Down: বই হাতে বিছানায়? চোখের কী হাল হচ্ছে জানেন তো

  • ছোটরা তো বটেই অনেক সময় বড়রাও বই হাতে শুয়ে পড়েন। চিৎ হয়ে শুয়ে বই পড়লে চোখের ক্ষতি হতে পারে। কেমন ক্ষতি? কী বলছেন চিকিৎসকরা? 

অনেকেরই অভ্যাস থাকে ঘুমোনোর আগে বই পড়া। অনেকেই আবার অন্য সময়েও বই পড়তে পড়তে লম্বা হয়ে শুয়ে পড়েন। অনেক শিশুদেরই এই অভ্যাস থাকে। শুয়ে বই পড়ার মধ্যে ক্ষতির কিছু নেই। কিন্তু সেটা যদি চিৎ হয় তাহলেই সমস্যার। এমনই বলছেন চিকিৎসকরা।

চিৎ হয়ে শুয়ে বই পড়লে কী হতে পারে?

না, এমন ভাবার কোনও কারণ নেই, এতে চোখ নষ্ট হয়ে যাবে। তেমন কিছু মারাত্মক না ঘটলেও এর ফলে চোখের কিছু সমস্যা দেখা দিতে পারে। কেন এমন হয়?

আমরা যখন বই পড়ি, তখন  চোখ থেকে ১৫ ইঞ্চি দূরে রেখেই তা পড়ি। সেটাই স্বাভাবিক অভ্যাস। কিন্তু চিৎ হয়ে শুয়ে বই পড়ার সময়ে চোখের সোজাসুজি এতটা দূরে বই রাখা সম্ভব নয়। কারণ তাতে হাতে ব্যথা হতে পারে। তাই আমরা বই নামিয়ে আনি বুকের উপর। এই অবস্থায় চোখ থেকে ১৫ ইঞ্চি দূরে বই ধরার চেষ্টা করি। তাতে হাতে ব্যথা হয় না।

কিন্তু এর ফলে অন্য সমস্যা হতে থাকে। এতে চোখ নীচের দিকে ঘুরিয়ে বুকের দিকে তাকিয়ে থাকতে হয়। এটিও চোখের স্বাভাবিক দৃষ্টিপথ না। এর ফলেই চোখের পেশির একটি বিশেষ দিকে চাপ পড়ে। ক্রমে তা দৃষ্টিশক্তির উপর প্রভাব ফেলে। চিকিৎসার পরিভাষায় একে বলা হয় এসথেনোপিয়া।

কী হয় এর ফলে?

  • চোখে ব্যথা হতে পারে
  • দৃষ্টিশক্তি ঝাপসা হতে পারে
  • মাথাব্যথার সমস্যা বাড়তে পারে
  • উজ্জ্বল আলোয় চোখ জ্বালা করতে পারে
  • চোখ শুকিয়ে যেতে পারে
  • কাঁধের পেশির সমস্যা হতে পারে

 

এছাড়াও শিশুদের ক্ষেত্রে আরও একটি সমস্যা হতে পারে এই অভ্যাসের ফলে। এতে অল্প বয়সে চোখের পাওয়ার বাড়তে পারে বা দ্রুত বদলে যেতে পারে। তাই শুয়ে বই পড়তে ইচ্ছা করলেও চিৎ হয়ে শুয়ে তা পড়া উচিত নয়।

বন্ধ করুন