বাংলা নিউজ > টুকিটাকি > সকালে উঠে কি বমি বমি পাচ্ছে? এখনই সতর্ক হতে হবে, কেন জানেন

সকালে উঠে কি বমি বমি পাচ্ছে? এখনই সতর্ক হতে হবে, কেন জানেন

সকালে খালি পেটে বমির কিছু বিশেষ কারণ আছে। 

সাধারণত হজমের সমস্যা থেকেই বমি হয়। কিন্তু সকালে খালি পেটে বমি হলে তার অন্য কারণও থাকে। সেই কারণগুলি জেনে রাখা দরকার।

কিছু মানুষ আছেন, যাঁদের সকালবেলায় খালি পেটে বমি পায়। অনেকেই এই সমস্যায় ভোগেন। সাধারণত গ্যাস বা বদহজমের জন্য বমি হয়। কিন্তু সকালবেলায় খালি পেটে বমি পেলে, তার জন্য বেশ কিছু কারণ থাকে। আমাদের প্রত্যেকের এই কারণগুলি সম্বন্ধে সচেতন থাকা উচিত। (আরও পড়ুন: আমবাতের সমস্যায় ভুগছেন? এই ঘরোয়া উপায়গুলি একদম সারিয়ে দিতে পারে)

যে যে কারণগুলির জন্য সকালে বমি পায়

১. সারা রাত ঘুম না হলে বা সকালে ঘুম থেকে ওঠার পর দুশ্চিন্তা থাকলে সকালে বমি বমি ভাব অনুভব হতে পারে। সেই কারণেই রাতে সঠিক ঘুম হওয়া খুব জরুরি।

২. রক্তে শর্করা কম এবং এক সঙ্গে পেট খালি থাকলে সকালে খালি পেটে বমি হতে পারে। এই অবস্থায় ব্যক্তি মাথা ঘোরাও অনুভব করে। এমন অবস্থায় ডায়াবিটিস রোগীরা খাবার ছাড়াই বমি করতে পারেন। এর থেকে বাঁচতে সকালে ঘুম থেকে ওঠার পর পরেই কিছু খেয়ে নিন। খালি পেটে যত থাকবেন, তত মাথা ঘুরবে।

৩. আপনার মাইগ্রেন এবং মাথা ব্যথা হলে আপনি বমি করতে পারেন। ক্লাস্টার মাথাব্যথা বমি বমি ভাবের প্রধান কারণ হতে পারে। ক্ষুধার কারণে,রক্তে শর্করা কম থাকার কারণে মাইগ্রেনের মাথাব্যথা হতে পারে। অন্যদিকে,সকালে ঘুম থেকে ওঠার পর যদি আপনার মাথাব্যথা হয়,তবে এই সময়ে আপনার বমি হতে পারে।

৪. ডিহাইড্রেশনের কারণে,আপনি সকালে খালি পেটে বমি অনুভব করতে পারেন।এর সঙ্গে আপনি মাথা ঘোরা,শুষ্ক ত্বকের মতো উপসর্গগুলি দেখতে পাবেন। এমন পরিস্থিতিতে আপনার পর্যাপ্ত জল পান করা উচিত।

 

বন্ধ করুন