বাংলা নিউজ > টুকিটাকি > Egg Nargis Kofta: ডিমের ঝোল ভাতে অরুচি? মাংসের কিমা দিয়ে বানান ডিমের নার্গিস কোফতা

Egg Nargis Kofta: ডিমের ঝোল ভাতে অরুচি? মাংসের কিমা দিয়ে বানান ডিমের নার্গিস কোফতা

মাংসের কিমা দিয়ে ডিমের নার্গিস কোফতা

Egg Nargis Kofta: বাড়িতে হামেশাই এক ডিমের ঝোল ভাত খান? স্বাদ বদলাতে চান? তাহলে ঝটপট বাড়িতে বানিয়ে ফেলুন এই বাহারি পদ। নাম ডিমের নার্গিস কোফতা।

ডিম কম বেশি সকলেই ভালোবাসেন। সে জলখাবারে ডিম সেদ্ধ হোক বা ডিম টোস্ট কিংবা স্যান্ডউইচ, কিংবা দুপুরে ডিমের ঝোল ভাত বা অন্য কিছু। মোদ্দা কথা ডিমের যে কোনও পদই আমরা বেশ পছন্দ করে থাকি। এছাড়া ডিম ঝটপট রান্নাও করা। কিন্তু রোজ রোজ ওই এক ডিমের ঝোল ভাত, ডিমের কারি বা ডিম পোস্ত কার আর রোজ ভালো লাগে বলুন তো? তার উপর ডিমের পোচ কিংবা ভাজা তো ভীষণই একঘেঁয়ে। ফলে এসব চেনা খাবার বাদ দিয়ে অন্য কিছু খেতে, স্বাদ বদলাতে তো মাঝে মধ্যে ইচ্ছে করেই। এমন অবস্থায় আপনি চাইলে এই পদ বানাতে পারেন। নাম ডিমের নার্গিস কোফতা। চিকেনের কিমা আর ডিম দিয়ে সহজেই এই বাহারি পদ বানিয়ে ফেলুন। স্বাদ বদল হবে আবার নতুন ধরনের কোনও পদ ট্রাই করাও হবে।

মাংসের কিমা দিয়ে ডিমের নার্গিস কোফতা বানানোর জন্য যা যা লাগবে আগে সেটা দেখে নেওয়া যাক।

ডিমের নার্গিস কোফতার উপকরণ: এই পদ বানাতে আপনার লাগবে মাংসের কিমা, ফেটানো ডিম, পাউরুটি, রসুন বাটা, আদা বাটা, পেঁয়াজ বাটা, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, জিরে গুঁড়ো , গরম মশলা গুঁড়ো, টমেটো পিউরি, গরম জল, টক দই এবং নুন। এক্ষেত্রে বলে রাখি পাউরুটিটাকে আপনাকে দুধের মধ্যে ভিজিয়ে রাখতে হবে।

ডিম নার্গিস কোফতা বানানোর পদ্ধতি: সবার আগে আপনাকে একটা বাটিতে মাংসের কিমা নিয়ে নিতে হবে। এবার তার মধ্যে নিন দুধে ভিজিয়ে রাখা পাউরুটি, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা এবং পরিমাণ মতো নুন। এবার এগুলোকে ভালো করে মেখে নিন। এবার একটা ডিম ফেটিয়ে এর মধ্যে দিয়ে দিন।

এই মিশ্রণ বানানো হয়ে যাওয়ার পর, সেদ্ধ ডিমের চারপাশে এই মিশ্রণটাকে লাগিয়ে রাখুন। এভাবে সব কটা সেদ্ধ ডিমে এই মিশ্রণ লাগান। হয়ে গেলে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে সরিয়ে রাখুন।

এবার একটা কড়াই নিন। তাতে তেল গরম করতে দিন। তেল গরম হলে ডিমগুলো ভেজে তুলে নিন। ডিম ভাজা হয়ে যাওয়ার পর ছুরি দিয়ে ডিমগুলোকে লম্বালম্বি ভাবে দুই ভাগে কেটে ফেলুন।

এবার আবার একটা কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে তাতে আদা, রসুন, পেঁয়াজ বাটা এবং পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর তার মধ্যে দিন টমেটো পিউরি, টমেটো কুচি, গরম মশলা, স্বাদ মতো নুন। আবার ভালো করে কষাতে থাকুন। মশলা যেই কষে আসবে অমনি এক কাপ গরম জল ঢেলে দিন। এবার ঝোলটা ফুটতে দিন। গ্রেভি ঘন হয়ে আসার পর টক দই দিয়ে দিন। এবার আরও কিছুক্ষণ এটাকে নাড়ুন। গ্রেভি তৈরি হয়ে গেলে এটাকে একটা বাটিতে ঢেলে নিন। তার উপর কেটে রাখা ডিমগুলো সাজিয়ে দিন।

এছাড়া আপনি সুন্দর করে সাজিয়ে পরিবেশন করতে চাইলে উপর দিয়ে সামান্য ধনে পাতা এবং পেঁয়াজ কুচি ছড়িয়ে দিতে পারেন। তাহলেই তৈরি হয়ে যাবে আপনার নার্গিস কোফতা।

কী দিয়ে খাবেন? ভাতের বদলে এই পদ আপনি রুটি বা পরোটা দিয়ে খেতে পারেন।

টুকিটাকি খবর

Latest News

IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ‘৩০টি আসন পেলেই তোষণ বন্ধ করা হবে’ ইমাম ভাতা নিয়ে মমতাকে হুঁশিয়ারি অমিত শাহের ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন নন্দীগ্রামে বিজেপির ওপর হামলা, খুন মহিলা কর্মী, প্রতিবাদে আগুন জ্বালিয়ে বিক্ষোভ সোনা চোরাচালান সংক্রান্ত দ্বন্দ্বের জেরেই কি সাংসদ খুন? তদন্তে চাঞ্চল্যকর তথ্য ঘূর্ণিঝড়ের চোখ রাঙানি দক্ষিণবঙ্গে, কলকাতাসহ জেলায় জেলায় চরম দুর্যোগের পূর্বাভাস লিফটের ভিতরে অতিরিক্ত খোলামেলা পোশাকে আবেদনময়ী, ক্যামেরায় ধরা পড়লেন প্রিয়াঙ্কা রিয়েলিটি শোর মঞ্চে জাহ্নবীর প্যানিক অ্য়াটাক, এমনকী দেখানো হয় শ্রীদেবীকে নিয়ে? সন্দেশখালির অডিয়ো ক্লিপ ফাঁস, ষষ্ঠ দফার নির্বাচনের আগে আরও বেকায়দায় বিজেপি ‘‌নির্বাচন কমিশন মারাত্মকভাবে ভুল করেছে’‌, অগ্নিবীর নিয়ে কড়া জবাব চিদম্বরমের

Latest IPL News

IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.