বাংলা নিউজ > টুকিটাকি > ইমিউনিটি বুস্টার রসুনের চাটনিতে হবে লাভ, দেখে নিন রেসিপি
ভাইরাসের বিরুদ্ধে লড়তে সক্ষম টি-সেলের পরিমাণ বৃদ্ধিতে রসুন উপযোগী।
ভাইরাসের বিরুদ্ধে লড়তে সক্ষম টি-সেলের পরিমাণ বৃদ্ধিতে রসুন উপযোগী।

ইমিউনিটি বুস্টার রসুনের চাটনিতে হবে লাভ, দেখে নিন রেসিপি

ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার বিজ্ঞানীদের তরফে ক্লিনিক্যাল নিউট্রিশন জার্নালে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, পুরনো রসুনের রস তাড়াতাড়ি সর্দি ও ফ্লু সারিয়ে তুলতে পারে।

ক্রমশই লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। এ পরিস্থিতিতে ফের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। সামাজিক দূরত্ব বিধি, মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহারের প্রসঙ্গ তো রয়েছেই। আবার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য স্বাস্থ্যকর খাওয়া-দাওয়ার ওপর জোর দেওয়া হচ্ছে। এমনই এক উপযোগী খাদ্যদ্রব্য রসুন। রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। এ সময় রসুন খাওয়ার পরামর্শ দিচ্ছেন একাধিক বিশেষজ্ঞরা। কাঁচা রসুন খেলে উপকার পাবেন। তবে কাঁচা খেতে সমস্যা হলে রসুনের চাটনি বানিয়ে খাওয়া যেতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ভাইরাসের বিরুদ্ধে লড়তে সক্ষম টি-সেলের পরিমাণ বৃদ্ধিতে রসুন উপযোগী। ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার বিজ্ঞানীদের তরফে ক্লিনিক্যাল নিউট্রিশন জার্নালে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, পুরনো রসুনের রস তাড়াতাড়ি সর্দি ও ফ্লু সারিয়ে তুলতে পারে। যে কোনও পদ্ধতিতে রসুন খেতে পারেন। তবে কাঁচা রসুন অধিক উপযোগী। কিন্তু কাঁচা রসুন খেতে না-পারলে ইমিউনিটি বুস্টার চাটনি চেখে দেখতে পারেন।

উপকরণ

  • ১টি টমেটো
  • ৪ কোয়া রসুন
  • ১টি কাঁচা লঙ্কা
  • ১/২ চামচ সরষের তেল
  • ১ চিমটে নুন
  • ১ চিমটে চিনি (অপশনাল)

প্রণালী

টমেটো, রসুন ও কাঁচা লঙ্কাকে সামান্য সেঁকে নিন। খোসা ছাড়িয়ে সরষের তেল, নুন, চিনি মিশিয়ে ব্লেন্ড করে নিন। আলুর পরোটা, খিচুড়ি, ডাল-ভাত, ডোসা, পোহা বা পাস্তার সঙ্গে এটি খেতে পারেন।

Disclaimer- এর নৈতিক দায়িত্ব হিন্দুস্তান টাইমস বাংলার নয়। তাই পাঠকদের কাছে আবেদন জানানো হচ্ছে, যে কোনও উপায় অবলম্বনের পূর্বে যথাযথ সাবধানতা অবলম্বন করবেন। চিকিৎসকদের পরামর্শ নিন। আপনাদের তথ্য সমৃদ্ধ করাই আমাদের উদ্দেশ্য।

রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য ঘরোয়া উপায় করলেও ওষুধ সেবন বন্ধ করবেন না। আবার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির যে কোনও উপায়কে অধিক পরিমাণে ব্যবহার করবেন না।

বন্ধ করুন