বাংলা নিউজ > টুকিটাকি > ভাইফোঁটায় বানিয়ে নিন কাতলা রেজালা! রেস্তোরাঁ স্টাইল রেসিপি আপনার জন্য

ভাইফোঁটায় বানিয়ে নিন কাতলা রেজালা! রেস্তোরাঁ স্টাইল রেসিপি আপনার জন্য

ভাইফোঁটায় বানিয়ে নিন কাতলা মাছের রেজালা

নিজের হাতে এই দুর্দান্ত মাছের পদ বানিয়ে সবাইকে চমকে দিন। 

ভাইফোঁটার দিন নিশ্চয়ই বাড়ির সকলে মিলে বেশ একটা জম্পেশ ভুরিভোজ হবে! দেখুন তো আপনি নিজের হাতে এই রান্নাটা করবেন কি না! পোলাও থেকে সাদা ভাত, কিংবা নানের সাথে বেশ লাগে কাতলা মাছের রেজালা। আর রান্না করার ঝামেলাও নেই সেরকম। চলুন চট করে চোখ বুলিয়ে নেওয়া যাক রেসিপিতে। 

উপকরণ

মাছ (৪ টুকরো), দারচিনি (১/২ ইঞ্চি), ছোট এলাচ (২টি), লবঙ্গ (২টি), শুকনো লঙ্কা (২টি), তেজপাতা (১ টি), গোটা গোলমরিচ (৭-৮ টি), শাহি জিরে (১/২ চা চামচ), আদাবাটা (১/২ চা চামচ), রসুন বাটা (১/২ চা চামচ), পোস্ত (১টেবিল চামচ), কাজু (৬-৭টি), ফেটানো টক দই (১/২ কাপ), ধনে গুঁড়ো (১ চা চামচ), গরম মশলা গুঁড়ো (১/২ চা চামচ), চিনি (১ চা চামচ), নুন (স্বাদ অনুযায়ী), কাঁচা লঙ্কা (২ টি), কেওড়া জল (১/৪ চা চামচ), ঘি (১ টেবিল চামচ), ধনে গুঁড়ো (১/২ চা চামচ), পেঁয়াজ সেদ্ধ করে পেস্ট করা (১টি বড়), সাদা তেল (প্রয়োজন অনুযায়ী)

পদ্ধতি

মাছ ভালো করে ধুয়ে নুন মাখিয়ে রাখুন। তারপর কড়াইতে তেল দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন। খুব লালচে করে ভাজবেন না। কাঁজু, কাঁচালঙ্কা, পোস্ত বেটে নিন। 

এবার বাদবাকি তেলে গোটা মশলা ফোড়ন দিন। এবার তাতে পেঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে কষান। কাঁচা গন্ধ চলে গেলে কাজু ও পোস্তর পেস্ট দিয়ে আঁচ কমিয়ে আরও কিছুক্ষণ নাড়িয়ে নিন। তারপর ধীরে ধীরে টক দই দিন আর মেশাতে থাকুন, এতে দলা পাকাবে না। তারপর ধনে গুঁড়ো আর নুন দিন। কষানো হয়ে এলে অল্প গরম জল দিন। নুন চেখে নেবেন ঠিক আছে কি না!

ঝোল ফুটে উঠলে মাছের টুকরোগুলি দিন। গ্রেভি ঘন হয়ে এলে গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন।

টুকিটাকি খবর

Latest News

অবশেষে মেধার জয়! PHD করতে পারবেন ‘মাওবাদী’ অর্ণব, বদলি করা হল বর্ধমান জেলে মুখে হাসি নেই! বিয়ের পর কৌশাম্বির প্রথম জন্মদিন, মাতৃশোকে কাতর আদৃত ঘরণী ক্যানসার আক্রান্ত অংশুমান গায়কোয়াড়ের পাশে বোর্ড, ১ কোটি আর্থিক সাহায্যের ঘোষণা আম্বানিদের বউমা হলেন, তবু বিদায় অনুষ্ঠানে কেঁদে ভাসালেন রাধিকা, চোখে জল মুকেশেরও পরবর্তী কোহলি-রোহিত! তুলনাটাই কি বাড়তি চাপ তৈরি করে দিচ্ছে? কী বললেন যশস্বী? Jersey বনাম Norway ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? পুজোর আগেই শিলিগুড়িতে চালু যাত্রী সাথী অ্যাপ ক্যাব, দার্জিলিং যাওয়া আরও সস্তা! আম্বানিদের রিসেপশন মিস কার্দাশিয়ান সিস্টারের! ছাড়লেন মুম্বই ‘স্কুল ইউনিফর্ম পরালো না কেন?’ আম্বানির ছেলের বিয়েতে শ্রেয়াদের গান,বিস্ফোরক সোনা কলকাতায় বিশ্বকাপে কাঁপিয়েছিলেন! কারা কারা আজ ইউরোয় নামছে? আছে ১ জন গোল্ডেন বলজয়ী

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.