বাংলা নিউজ > টুকিটাকি > ভাইফোঁটায় বানিয়ে নিন কাতলা রেজালা! রেস্তোরাঁ স্টাইল রেসিপি আপনার জন্য
ভাইফোঁটায় বানিয়ে নিন কাতলা মাছের রেজালা
ভাইফোঁটায় বানিয়ে নিন কাতলা মাছের রেজালা

ভাইফোঁটায় বানিয়ে নিন কাতলা রেজালা! রেস্তোরাঁ স্টাইল রেসিপি আপনার জন্য

  • নিজের হাতে এই দুর্দান্ত মাছের পদ বানিয়ে সবাইকে চমকে দিন। 

ভাইফোঁটার দিন নিশ্চয়ই বাড়ির সকলে মিলে বেশ একটা জম্পেশ ভুরিভোজ হবে! দেখুন তো আপনি নিজের হাতে এই রান্নাটা করবেন কি না! পোলাও থেকে সাদা ভাত, কিংবা নানের সাথে বেশ লাগে কাতলা মাছের রেজালা। আর রান্না করার ঝামেলাও নেই সেরকম। চলুন চট করে চোখ বুলিয়ে নেওয়া যাক রেসিপিতে। 

উপকরণ

মাছ (৪ টুকরো), দারচিনি (১/২ ইঞ্চি), ছোট এলাচ (২টি), লবঙ্গ (২টি), শুকনো লঙ্কা (২টি), তেজপাতা (১ টি), গোটা গোলমরিচ (৭-৮ টি), শাহি জিরে (১/২ চা চামচ), আদাবাটা (১/২ চা চামচ), রসুন বাটা (১/২ চা চামচ), পোস্ত (১টেবিল চামচ), কাজু (৬-৭টি), ফেটানো টক দই (১/২ কাপ), ধনে গুঁড়ো (১ চা চামচ), গরম মশলা গুঁড়ো (১/২ চা চামচ), চিনি (১ চা চামচ), নুন (স্বাদ অনুযায়ী), কাঁচা লঙ্কা (২ টি), কেওড়া জল (১/৪ চা চামচ), ঘি (১ টেবিল চামচ), ধনে গুঁড়ো (১/২ চা চামচ), পেঁয়াজ সেদ্ধ করে পেস্ট করা (১টি বড়), সাদা তেল (প্রয়োজন অনুযায়ী)

পদ্ধতি

মাছ ভালো করে ধুয়ে নুন মাখিয়ে রাখুন। তারপর কড়াইতে তেল দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন। খুব লালচে করে ভাজবেন না। কাঁজু, কাঁচালঙ্কা, পোস্ত বেটে নিন। 

এবার বাদবাকি তেলে গোটা মশলা ফোড়ন দিন। এবার তাতে পেঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে কষান। কাঁচা গন্ধ চলে গেলে কাজু ও পোস্তর পেস্ট দিয়ে আঁচ কমিয়ে আরও কিছুক্ষণ নাড়িয়ে নিন। তারপর ধীরে ধীরে টক দই দিন আর মেশাতে থাকুন, এতে দলা পাকাবে না। তারপর ধনে গুঁড়ো আর নুন দিন। কষানো হয়ে এলে অল্প গরম জল দিন। নুন চেখে নেবেন ঠিক আছে কি না!

ঝোল ফুটে উঠলে মাছের টুকরোগুলি দিন। গ্রেভি ঘন হয়ে এলে গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন।

বন্ধ করুন