বাংলা নিউজ > টুকিটাকি > নীল ষষ্ঠীতে বানিয়ে ফেলুন সাবুর পায়েস
সাবুর পায়েস (ছবি-সংগৃহিত)
সাবুর পায়েস (ছবি-সংগৃহিত)

নীল ষষ্ঠীতে বানিয়ে ফেলুন সাবুর পায়েস

  • সন্তানের মঙ্গল কামনায় মায়েরা এই ব্রত পালন করে থাকেন।

রাত পোহালেই নীল ষষ্ঠী। শিবলিঙ্গে জল ঢেলে অনেকেই এই দিনটায় আর ভাত-রুটি খান না। সেক্ষেত্রে রাতে বানিয়ে নিতে পারেন সাবুর পায়েস। বাড়ির অন্যান্য সদস্যরাও চেটেপুটে খাবে নতুন স্বাদের এই পায়েসটি।  

উপকরণ

মোটা দানার সাবু (১০০ গ্রাম), দুধ (১ লিটার), লাল বাতাসা (১৫-২০টি), কজুবাদাম (২৫ গ্রাম), কিসমিস (২৫ গ্রাম), আমন্ড কুচনো (১ টেবিল চামচ), কেশর (এক চিমটে), ঘি (২ টেবিল চামচ), নুন (এক চিমটে)

পদ্ধতি

সাবু ভালো করে ধুয়ে পরিষ্কার জলে দু'ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর ছাকনি দিয়ে সমস্ত জল ছেকে নিন। তারপর কড়াইতে ঘি গরম করে কাজু এবং কিসমিস ভেজে তুলে নিন। এবার ওই কড়াইতেই দুধ দিয়ে দিন ও মাঝারি আঁচে ভাল করে ফুটিয়ে নিন। হাতায় করে সামান্য গরম দুধ একটা ছোট বাটিতে তুলে কেশর মিশিয়ে নিন। তারপর ওই কেশরের মিশ্রণ আবারও দুধে ঢেলে দিন। ৫ থেকে ৭ মিনিট ফুটিয়ে নিতে হবে দুধ। এরপর দুধ একটু ঘন হয়ে এলে তাতে দিয়ে দিন ভেজানো সাবুদানা। ভালো করে নাড়তে থাকতে হবে যতক্ষণ না সবুদানা সেদ্ধ হচ্ছে। সবশেষে বাতাসা দিন এবং বাতাসা পায়েসের সঙ্গে মিশে যাওয়া অবধি অপেক্ষা করুন। এবার তাতে এক চিমটে নুন, কাজু, কিসমিস দিয়ে নামিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে আমন্ড কুচি ছড়িয়ে পরিবেশন করুন।  

বন্ধ করুন