বাংলা নিউজ > টুকিটাকি > Health Benefits of Wine: মদ খেয়েও কমাতে পারেন ওজন, শুনে অবাক লাগলেও কথাটা সত্যি, তবে একটি নিয়ম মানতে হবে
কোন জাতীয় মদ্যপানে কমতে পারে ওজন?
কোন জাতীয় মদ্যপানে কমতে পারে ওজন?

Health Benefits of Wine: মদ খেয়েও কমাতে পারেন ওজন, শুনে অবাক লাগলেও কথাটা সত্যি, তবে একটি নিয়ম মানতে হবে

  • মদ্যপান করলেও কমতে পারে ওজন। জমা মেদের পরিমাণ কমে যেতে পারে অনেকটাই। শরীরের বহু ধরনের উপকারও হতে পারে। কীভাবে জানেন?

মদ্যপানের ফলে ওজন বাড়ে, মেদ বাড়ে— এমন কথা তো সকলেরই জানা। কিন্তু মদ্যপানের ফলে যে ওজন কমতে পারে, এ কথা ক’জন জানেন? সম্প্রতি ইংল্যান্ডের কয়েক জন পুষ্টিবিদ এবং চিকিৎসক এই বিষয়টি প্রমাণ করে দিয়েছে। তবে এ জন্য মানতে হবে একটি নিয়ম।

হালে ইংল্যান্ডের কয়েক জন গবেষক দেখিয়েছেন, মদ্যপানের ফলে কমতে পার ওজন। বিভিন্ন অঙ্গের আশপাশে মেদ জমার পরিমাণও কমে যেতে পারে। তাঁদের মতে, ফ্যাট যখন দেহের বিভিন্ন অভ্যন্তরীণ অঙ্গের চারপাশে জমা হয়, তখন তাকে ‘ভিসেরল ফ্যাট’ বলে। ত্বকের নীচে যে মেদ জমা হয়, এই মেদ তার থেকে কিছুটা আলাদা। এই মেদের পরিমাণই কমতে পারে একটি বিশেষ মদের কারণে।

এই বিশেষ মদটি কী জানেন?

এটি হল ওয়াইন। রেড এবং হোয়াইট দু’ধরনের ওয়াইন খেলেই এই বিশেষ মেদের পরিমাণ কমতে পারে। নানা বয়সের প্রায় ২০০০ প্রাপ্ত বয়স্ককে নিয়ে এই গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন ওয়াইনের প্রভাবে তাঁদের লিভার, অগ্ন্যাশয় ও ক্ষুদ্রান্ত্রের পাশে জমা হওয়া ভিসেরল ফ্যাটের পরিমাণ কমেছে। কিন্তু বিয়ার, ভদকা কিংবা হুইস্কির মতো অন্যান্য পানীয়ের কারণে এই ফ্যাট বেড়েছে।

বন্ধ করুন