বাংলা নিউজ > টুকিটাকি > Corona Reinfection and Long Covid: বার বার করোনা হচ্ছে? কী ভাবছেন, দারুণ ইমিউনিটি পাচ্ছেন? বিষয়টি ঠিক উলটো নয় তো

Corona Reinfection and Long Covid: বার বার করোনা হচ্ছে? কী ভাবছেন, দারুণ ইমিউনিটি পাচ্ছেন? বিষয়টি ঠিক উলটো নয় তো

বার বার করোনা হলে তা শরীরের উপর কেমন প্রভাব ফেলে?

অনেকেই মনে করেন,একাধিকবার করোনা সংক্রমণ হলে শরীরে যথেষ্ট ইমিউনিটি তৈরি হয়। যার সাহায্যে করোনা প্রতিরোধ করা সহজ হয়ে ওঠে। কিন্তু এই ধারণা কতটা সঠিক? কী বলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিক?

আমাদের অনেকরই ধারণা আছে একবার করোনা সংক্রমণ হলে, শরীরে করোনা প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। অনেকে মনে করেন, এই প্রতিরোধ ক্ষমতা আমাদের ভবিষ্যতে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করবে। কিন্তু সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিক ডেভিড নাবারো জানিয়েছেন, এই ধারণা ঠিক নয়। তাঁর মতে, একাধিক বার করোনা সংক্রমণ হলে তার থেকে অনেকেই দীর্ঘ কোভিডের শিকার হতে পারেন। সেই কারণেই আমাদের করোনা ভাইরাসের সংক্রমণ এড়িয়ে চলা উচিত।

ডেভিড নাবারো বলেছেন, একাধিকবার করোনা সংক্রমণ হলেই যে শরীরে ইমিউনিটি তৈরি হবে, এই ধারণা ঠিক নয়। কারণ এই ভাইরাস খুব দ্রুত নিজের রূপ পরিবর্তন করে। কেউ যদি একাধিকবার করোনায় আক্রান্ত হন, তবে তাঁর দীর্ঘ কোভিডে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। (আরও পড়ুন: বিড়ালের থেকে করোনায় আক্রান্ত তার চিকিৎসক, পোষ্যের মালিকদের বিপদ বাড়ছে কি)

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই আধিকারিক বলেছেন, করোনা এই মুহূর্তে প্রাণঘাতি না হলেও, এই ভাইরাস দীর্ঘদিন ধরে মানুষের শরীরে থেকে যাচ্ছে। যার ফলে শরীরে নানা জটিল সমস্যা দেখা দিচ্ছে। (আরও পড়ুন: কারও কারও এখনও একবারও করোনা হয়নি কেন? এত দিনে জানা গেল এর প্রকৃত কারণ)

সম্প্রতি বিভিন্ন দেশে করোনার বাড়বাড়ন্ত শুরু হয়েছে। করোনার নতুন প্রকরণ, ওমিক্রন BA.4 ওBA.5-কে করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য দায়ী করা হচ্ছে।

চিকিৎসক ও বিজ্ঞানীরা বলছেন, যাঁরা বয়স্ক ও যাঁরা অন্যান্য শারীরিক সমস্যায় আক্রান্ত তাঁদের খুবই সাবধানে থাকতে হবে।

বন্ধ করুন