বাংলা নিউজ > টুকিটাকি > Relationship tips: কথা কাটাকাটি থেকে রাগারাগি হয়েছে দুজনের? কীভাবে sorry বলবেন? রইল সঠিক কায়দাটি

Relationship tips: কথা কাটাকাটি থেকে রাগারাগি হয়েছে দুজনের? কীভাবে sorry বলবেন? রইল সঠিক কায়দাটি

বলার কায়দা ঠিক হলে কখনও সমস্যা একবারে মিটে যায় (Unsplash)

Relationship tips how to apologize authentically tips by psychologist: কথা কাটাকাটি আর রাগারাগি লেগেই থাকে নানা বিষয়ে। তবে ক্ষমা চেয়ে কিছু সমস্যা মিটিয়ে ফেলা উচিত। যেনতেন ভাবে নয়, বলার সঠিক কায়দাটি জানাও দরকার।

মাঝে মাঝেই প্রিয় মানুষের সঙ্গে নানা কারণে কথা কাটাকাটি হয়। এই কথা কাটাকাটির জেরে আমরা অযথা আঘাত করে বসি বিপরীত দিকের মানুষটিকে। দোষ গুণ যাই হোক না কেন, আমাদের একটা সম্পর্কের সঙ্গে অনেকটা আবেগ জড়িয়ে থাকে। স্বামী স্ত্রী শুধু নয়, বাড়ির অন্য সদস্যদের সঙ্গেও এমন সমস্যা হতে পারে। প্রিয়জন বা সঙ্গীর সঙ্গে কোনও বিষয়ে মনোমালিন্য হল মানে এই নয় যে তা মিটিয়ে নেওয়া যায় না। কিন্তু কায়দাটা জানা চাই। বলার কায়দা ঠিক হলে কখনও সমস্যা একবারে মিটে যায়। আগের মতো স্বাভাবিক হয়ে যায় সম্পর্ক। আবার ঠিকভাবে না বললে সমস্যা উপরে মিটমাট হয়। তলায় শেষ পর্যন্ত জিইয়ে থাকে।

সম্প্রতি মনোবিদ নিকোল লেপেরা তাঁর ইনস্টাগ্রামে সম্পর্ক নিয়ে কিছু টিপস ভাগ করে নেন। তার মধ্যে ক্ষমা চাওয়া নিয়েই রয়েছে কিছু গুরুত্বপূর্ণ কথা।

তাঁর কথায়, অনুভূতি খুব গুরুত্বপূর্ণ। বিপরীতজনের কথা ভালো না লাগলেও সে কেন এমন ভাবছে, আর কোন পরিস্থিতিতে রয়েছে তা বোঝা জরুরি। এতে অনিচ্ছাকৃত আঘাত দেওয়ার জন্য মাফ চাইতে সুবিধা হয়।

মন থেকে ক্ষমা চেয়ে কোনও ঝামেলা মিটিয়ে নিতে চাইলে বুঝতে হয় বিপরীত জনের কথাও। অনেকে মনে করেন, আমি তো ইচ্ছে করে করিনি। ফলে দোষটা আমার নয়। এতে নিজেকে সন্তুষ্ট করা গেলেও সমস্যা আখেরে মেটে না। তাই বিপরীত মানুষটির কথাও ভাবুন। তাকে আঘাত না করেও তার কথায় অসম্মতি প্রকাশ করা যায়। তাই আপনি যে তাকে আঘাত করতে চাননি, সে কথাই ভালো করে বোঝান।

শুধু ক্ষমা চেয়ে যেকোনও সমস্যা মিটিয়ে ফেলা যায় না। পাশাপাশি তার কথাগুলিও শোনা জরুরি। এতে আপনার পাশাপাশি সে কীভাবে ঘটনাটিকে দেখছে তাও বোঝা যায়। আপনি তা বুঝতে পারলে সেও বেশ খুশি হবে। এতে সমস্যা ভিতরে ভিতরে জিইয়ে থাকে না।

পরেও তার সঙ্গে মতভেদ হতে পারে। তবে মন থেকে ক্ষমা চাইলে পরেও তার দৃষ্টিভঙ্গির কথা মাথায় থাকবে। এতে মনোমালিন্য বা ঝগড়া ঝামেলা বারেবারে হবে না। ফলে নতুন করে সম্পর্কে জটিলতা দেখা দেবে না।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টুকিটাকি খবর

Latest News

কত যৌতুক পেতে পারেন, হিসেব দিচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট, শেষে আছে ট্যুইস্ট ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা

Latest IPL News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.