বাংলা নিউজ > টুকিটাকি > Dating app: ডেটিং অ্যাপ নিয়ে মানুষের মধ্যে তৈরি হয়েছে অনীহা, কিন্তু কেন

Dating app: ডেটিং অ্যাপ নিয়ে মানুষের মধ্যে তৈরি হয়েছে অনীহা, কিন্তু কেন

ডেটিং অ্যাপ নিয়ে কেন মানুষের মধ্যে তৈরি হয়েছে অনিহা (pixabay)

Dating app: একসময়ে জনপ্রিয় হওয়া ডেটিং অ্যাপ নিয়ে কেন মানুষের মধ্যে তৈরি হয়েছে অনিহা। কিন্তু কেন? 

বিগত বেশ কয়েক দশকে বিভিন্ন ডেটিং অ্যাপ মানুষের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে ভীষণভাবে। এই ডেটিং অ্যাপের মাধ্যমে নিজেদের ভালোবাসার মানুষ বা জীবনসঙ্গী খুঁজে পেয়েছেন অনেকেই। কিন্তু হঠাৎ করেই এই ডেটিং অ্যাপ নিয়ে মানুষের মধ্যে তৈরি হয়েছে ভীষণভাবে অনীহা। কিন্তু কেন হঠাৎ এই অনীহা তৈরি হল ব্যবহারকারীদের মধ্যে?

ডেটিং অ্যাপ কী?

ডেটিং অ্যাপ হল এমন একটি জায়গা যেখানে আপনি আপনার পছন্দমত মানুষকে বেছে নিতে পারেন। আপনার পছন্দের সঙ্গে যদি অপর দিকের মানুষের পছন্দ মিলে যায় তাহলেই শুরু হয়ে যায় কথাবার্তা। প্রথমে বন্ধুত্ব, পরে প্রেম অনেক সময় ভালোবাসা বিয়ে পর্যন্ত গড়িয়ে যায়। দেশ বা বিদেশের যে কোনও স্থানের মানুষের সঙ্গে যোগাযোগ তৈরি করা যায় এই ডেটিং অ্যাপের মাধ্যমে।

(আরো পড়ুন: ডিপ্রেশনের উপর কাঁচি চালান, এই ৯টি উপায়ে সরিয়ে ফেলুন মানসিক অবসাদকে)

তবে সম্প্রতি এই ডেটিং অ্যাপগুলি নিয়ে একটি হতাশা তৈরি হয়েছে মানুষের মধ্যে। সম্প্রতি ফোর্বস হেলথের একটি সমীক্ষা থেকে জানা গেছে, ৭৮ শতাংশ মানুষ এই ডেটিং অ্যাপ নিয়ে হতাশা প্রকাশ করেছে। ডেটিং অ্যাপ ব্যবহারকারীদের ওপর গবেষণা করার পর জানা গেছে, ৭৮ শতাংশ ব্যবহারকারীরা ডেটিং অ্যাপগুলি ব্যবহার করতে একদমই চাইছেন না।

ব্যবহারকারীদের এই হতাশার কারণ জিজ্ঞাসা করায় ৪০ শতাংশ মানুষ বলেছেন, তারা এমন কোনও মানুষকে খুঁজে পাননি, যার সঙ্গে বন্ধুত্ব করা যায়। ৪১% উত্তর দাতা বলেছেন, তাদের প্রত্যাখ্যানের সম্মুখীন হতে হয়েছে বারবার। ১৮ শতাংশ মানুষ বলেছেন, তাদের যৌনতা এবং বডি শেমিংয়ের শিকার হতে হয়েছে। কিছু মানুষের বক্তব্য, প্রেমে ব্যর্থতার সম্মুখীন হতে হয়েছে এই ডেটিং অ্যাপের জন্য।

যে ব্যবহারকারীদের ওপর গবেষণা করা হয়েছিল তাদের মধ্যে প্রায় প্রত্যেকে প্রতিদিন গড়ে ৫১ মিনিটের বেশি সময় কাটিয়েছেন এই ডেটিং অ্যাপের সঙ্গে। উত্তরদাতাদের মধ্যে মহিলারা ৫২ মিনিট এবং পুরুষরা ৪১ মিনিট সময় কাটিয়েছেন এই অ্যাপে। এই সমীক্ষার ফলাফল আসার পর গবেষকরা বলেন, "মানুষের মধ্যে হতাশা তৈরি হওয়ার অন্যতম কারণ হলো উল্টো দিকের মানুষকে শুধুমাত্র ফোনের মাধ্যমে চেনা।"

(আরো পড়ুন:পাতে রাখুন ফাইবারের এই ‘পাওয়ার হাউস’কে, দূরে পালাবে বহু রোগ)

"কোনও মানুষকেই শুধুমাত্র ছবির মাধ্যমে চেনা সম্ভব নয়। অনেকে এমনও আছেন যারা একসঙ্গে অনেক জনের সঙ্গে কথা বলেন। সেখানেই তৈরি হয় সমস্যা। এই সমস্ত ডেটিং অ্যাপ ব্যবহার করার সময়সীমা বেঁধে নেওয়া উচিত। ডেটিং অ্যাপের মাধ্যমে পরিচয় হলেও সামনাসামনি দেখা করার পর তবেই সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়া উচিত।"

টুকিটাকি খবর

Latest News

দুর্নীতির ঘুঘুর বাসা সরকারি কর্মীদের মধ্যে, বৈঠকে চরম ক্ষুব্ধ হয়ে বিস্ফোরক মমতা কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় জমা পড়ল 'জয়েন্ট রিপোর্ট', বিস্ফোরক দাবি লোকো ইন্সপেক্টরের জকোভিচের ভক্তদের জন্য সুখবর, প্যারিস অলিম্পিক্স ২০২৪-এ খেলবেন সার্বিয়া‌ন তারকা শীঘ্রই নক্ষত্র পরিবর্তন হবে রাহুর, ৩ রাশির আর্থিক সমৃদ্ধির সঙ্গে আসবে সাফল্য সেরা ফিল্ডারের পুরস্কার পেয়েই রাহুল দ্রাবিড়কে কোলে তুলে নিলেন রবীন্দ্র জাদেজা ওয়ার্নার-ট্র্যাভিস ঝড় সঙ্গে বৃষ্টি, অস্ট্রেলিয়ার কাছে ২৮ রানে হারল বাংলাদেশ ভিডিয়ো-একই বলে দু'বার আউট,তবু সাজঘরে ফিরলেন না মাসুদ, ইংল্যান্ড T20তে অবাক কাণ্ড বামেদের কেরলেই সম্পদের বৈষম্য মারাত্মক বেশি, বাংলায় অনেক কম, বাস্তব দেখাল তথ্য শরীর আকাশে ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ ল্যাবুশান-র, না দেখলে বিশ্বাসই হবে না, ভিডিয়ো পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য সুখবর, নীরবেই জারি নয়া বিজ্ঞপ্তি, সই রাজ্যপালের

T20 WC 2024

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.