বাংলা নিউজ > টুকিটাকি > High Blood Pressure Remedies: ব্লাড প্রেশার কিছুতেই কমছে না? রোজকার জীবনযাত্রায় সামান্য কয়েকটি বদল আনলেই কমবে
রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবেন কী করে?

High Blood Pressure Remedies: ব্লাড প্রেশার কিছুতেই কমছে না? রোজকার জীবনযাত্রায় সামান্য কয়েকটি বদল আনলেই কমবে

  • রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ করবেন কীভাবে? কয়েকটি সাধারণ নিয়ম মেনে চললেই কমতে পারে এই সমস্যা। জেনে নিন, সেগুলি কী কী। 

আজকের দিনে অনেকেই উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। কিন্তু জানেন কি ওজন কমিয়ে, স্বাস্থ্য সম্মত খাদ্যাভাসে ও নিয়মিত শরীর চর্চার মাধ্যমে রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রনে রাখা যায়?

ক্লান্তি ও ঝিমুনিভাব নিম্ন রক্তচাপের উপসর্গ হলেও, উচ্চ রক্তচাপের সেই ধরনের কোনও লক্ষণ দেখা যায় না। সেই কারণেই নিয়মিত রক্তচাপের পরীক্ষা করা জরুরি।

সাধারণত মানুষের বয়স, জাতিগত অবস্থান, জিনগত বৈশিষ্ট্য ও অসুস্থতার ইতিহাস— ইত্যাদি বিষয়গুলি রক্তচাপের মাত্রাকে প্রভাবিত করে।

দেখে নেওয়া যাক কী কী উপায়ে উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রন করা যায়:

১. অতিরিক্ত ওজন কমানো: অতিরিক্ত ওজন উচ্চ রক্তচাপের অন্যতন গুরুত্বপূর্ণ কারণ। সেই কারণেই শরীরের ওজন অবশ্যই নিয়ন্ত্রনে রাখা উচিত। এছাড়া অতিরিক্ত ওজনের ফলে হওয়া স্লিপ অ্যাপনিয়া উচ্চ রক্তচাপের জন্য দায়ী।

২. স্বাস্থ্য সম্মত খাদ্যাভাস: খাদ্যাভাস যে কোনও রোগের মূল কারণ। উচ্চ রক্তচাপও এক্ষেত্রে ব্যতিক্রম নয়। খাদ্যতালিকায় যথেষ্ট পরিমাণে ফল, আনাজ ও কম ফ্যাট যুক্ত দুগ্ধজাত দ্রব্য রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, সঠিক খাদ্যাভাস রক্তচাপ উল্লেখযোগ্য হারে কমাতে পারে।

৩. সোডিয়ামের মাত্রা কমানো: খাদ্যে নুনের পরিমান কমিয়ে শরীরে সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করা সম্ভব। রক্তচাপ কমাতে এই উপায়টি খুবই কার্যকর।

৪. নিয়মিত শরীরচর্চা: বিশেষজ্ঞদের মতে, নিয়মিত শরীরচর্চা রক্তচাপ সঠিক মাত্রায় রাখতে খুবই গুরুত্বপূর্ণ উপায়।

৫. ধূমপান ও মদ্যপান থেকে বিরত থাকা: গবেষণায় দেখা গিয়েছে, ধূমপান রক্তচাপ বৃদ্ধি করে। আবার মদ্যপান প্রথমে রক্তচাপ কমালেও পরবর্তীকালে তা বাড়িয়ে দেয়।

এই বিষয়গুলি খেয়াল রাখলে অবশ্যই উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখা যাবে।

বন্ধ করুন