বাংলা নিউজ > টুকিটাকি > International Yoga Day: বারবার অসুখে ভুগছেন? যোগ দিবসে করুন এই আসন গুলি, ফল পাবেন হাতেনাতে

International Yoga Day: বারবার অসুখে ভুগছেন? যোগ দিবসে করুন এই আসন গুলি, ফল পাবেন হাতেনাতে

অভ্যাস করুন যোগ ব্যায়াম (pixabay)

International Yoga Day:  বার বার অসুস্থতায় ভোগেন? অভ্যাস করুন যোগ ব্যায়াম। পালাবে রোগ বালাই। 

প্রতিবছর ২১ জুন দিনটি আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালন করা হয়। যোগাসনের মাধ্যমে একজন ব্যক্তি কীভাবে সুস্থ থাকতে পারে, সেই সচেতনতা ছড়িয়ে দেওয়াই একমাত্র লক্ষ্য আন্তর্জাতিক যোগ দিবসের। আজ এই প্রতিবেদনে জানুন এমন কয়েকটি আসনের কথা, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে ভীষণভাবে।

ত্রিকোণ আসন: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য এই আসনটি করা উচিত। এই আসনটি করার জন্য প্রথমে আপনাকে সোজা হয়ে দাঁড়াতে হবে। এরপর ২ পায়ের মধ্যে সাড়ে ৩ ফুট থেকে ৪ ফুটের দূরত্ব রাখুন। এবার নিজের ডান গোড়ালির কেন্দ্র বিন্দুকে বাম পায়ের আর্চের কেন্দ্রের সঙ্গে সরাসরি সোজা করে রাখুন। এবার গভীর নিশ্বাস নিয়ে ধীরে ধীরে ছাড়ুন। শ্বাস ছাড়তে ছাড়তে নিতম্বকে নিচ থেকে ডান দিকে মুড়ে নিন। এবার বাম হাত উপরের দিকে তুলে ডান হাত দিয়ে মাটি স্পর্শ করুন। দুই হাত মিলিয়ে একটি সোজা লাইন বানান। এরপর ডান হাত দিয়ে কোমর আর ডান পা ধরুন। ধীরে ধীরে গভীর নিঃশ্বাস নিন এবং হালকা করে ছেড়ে দিন। সবশেষে হাত পাশে রাখুন এবং পা সোজা করুন।

(আরো পড়ুন: বৃষ্টি পড়ছে, এবার মশার উৎপাত বাড়বে! ঘরেই বানান দাওয়াই, পাবেন মুক্তি)

পাদঙ্গুষ্ঠাসন: এই ব্যায়াম প্রত্যেকদিন করলে আপনার পা, মেরুদন্ড এবং ঘাড়ের পেছনের মাংসপেশী টানটান থাকে। সকালে খালি পেটে ৩০ সেকেন্ড এই আসনটি করলে সুস্থ থাকবেন আপনি। এই আসনটি করার জন্য সবার আগে সোজা হয়ে দাঁড়াতে হবে। এমন ভাবে দাঁড়াবেন যাতে হাত এবং মেরুদন্ড সোজা থাকে। এরপর দুই পায়ের মাঝখানে অন্তত ৬ ইঞ্চি দূরত্ব রাখুন। নিঃশ্বাস ছাড়তে ছাড়তে নিজের শরীরের উপরের অংশকে নিচের দিকে ঝুঁকিয়ে নিন। এবার নিঃশ্বাস নিন এবং হাত সোজা করুন। ৩০ থেকে ৯০ সেকেন্ড পর্যন্ত এই আসন করতে পারেন আপনি।

ভুজঙ্গাসন: প্রত্যেকদিন ১৫ থেকে ৩০ সেকেন্ড এই আসনটি করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। সূর্য নমস্কারের একটি অঙ্গ হলো এই আসন। এই আসনটি করার সময় প্রথমে পেটের উপর ভর দিয়ে মাটিতে শুয়ে পড়তে হবে। তারপর দুই হাতকে দুই দিকে রেখে মাথাকে জমির সঙ্গে স্পর্শ করতে হবে। এরপর পা টানটান করে হাত নিজের কাঁধ বরাবর আনতে হবে। এরপর দীর্ঘ নিঃশ্বাস নিতে নিতে মেঝেতে চাপ সৃষ্টি করুন এবং নাভি পর্যন্ত শরীর ওপরে দিকে তুলে ধরার চেষ্টা করুন। শরীরের ভারসাম্য বজায় রেখে আকাশের দিকে তাকিয়ে থাকুন এবং ধীরে ধীরে নিঃশ্বাস নিন। এইভাবে কয়েক সেকেন্ড করার পর আগের অবস্থায় নিয়ে আসুন শরীরকে।

(আরো পড়ুন: 'হায় গরমি!' অর্ডার করলেন বেসন লাড্ডু দিল্লির গরমে গলে গিয়ে পেলেন কিনা কেক! কাণ্ড দেখে তাজ্জব মহিলা)

তাড়াসন: প্রত্যেকদিন এই আসনটি করলে শরীর স্ট্রেচ করতে পারবেন খুব সহজে। খালি পেটে এই আসনটি করা উচিত। এই আসনটি করার জন্য এমন ভাবে সোজা হয়ে দাঁড়ান যাতে দু পায়ের গোড়ালি জুড়ে থাকে। এরপর নিজের দুই হাত সোজাসুজি অবস্থায় রেখে আকাশের দিকে তাকান। এরপর ধীরে ধীরে নিঃশ্বাস নিতে নিতে পায়ের পাঁচটি আঙ্গুলের উপর ভর দিয়ে ওপরে দিকে শরীর তুলে ধরার চেষ্টা করুন। শরীর টানটান হয়ে গেলে কিছুক্ষণ একইভাবে নিজেকে ধরে রাখুন এবং স্বাভাবিক নিঃশ্বাস-প্রশ্বাস নিন। তারপর ধীরে ধীরে নিঃশ্বাস ছেড়ে স্বাভাবিক অবস্থায় নিজের শরীরকে নিয়ে আসুন। ৮ থেকে ১০ বার এই প্রক্রিয়া করে শেষ করুন আসনটি।

টুকিটাকি খবর

Latest News

‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার পরপর ২ বার জকোভিচকে হারিয়ে উইলম্বডন জয় আলকারাজের! কুর্সিতে একাই থাকলেন ফেডেরার ভিডিয়ো: শর্ট ফাইন থেকে থ্রো করে নন স্ট্রাইকার এন্ডে রাজাকে রান আউট করলেন শিবম! ‘ভগবানই বাঁচিয়ে দিলেন…’ হত্য়ার চেষ্টার ঘটনায় প্রতিক্রিয়া ট্রাম্পের অনন্ত-রাধিকার রিসেপশনে রাজকীয় বেশে টলিউডের নুসরত, নীল শেরওয়ানিতে বউকে টক্কর যশের এখানেই শেষ নয়, অনন্ত-রাধিকার বিবাহ-পরবর্তী আসর বসবে বিদেশে! জানেন কোথায়? আরাত্রিকার সঙ্গে নাচতে গিয়ে ‘জামাল কুদু’ গানের কথা বদলে একী বললেন দিব্যজ্যোতি! অনন্ত-রাধিকার মঙ্গল উৎসবে ঐতিহ্য-সংস্কৃতির মিশেল, রামায়ণের শ্লোকে সাজল অনুষ্ঠান

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.