বাংলা নিউজ > টুকিটাকি > Monkeypox: উপসর্গ ছাড়াই ঘুরে বেড়াচ্ছেন আক্রান্ত, অন্যকে দিচ্ছেন মাঙ্কিপক্স, বলছে গবেষণা

Monkeypox: উপসর্গ ছাড়াই ঘুরে বেড়াচ্ছেন আক্রান্ত, অন্যকে দিচ্ছেন মাঙ্কিপক্স, বলছে গবেষণা

কী বলছে মাঙ্কিপক্সের নতুন গবেষণা

Monkeypox: মাঙ্কিপক্স নিয়ে নতুন উদ্বেগের তথ্য, উঠে এল গবেষণায়। সংক্রমণ ছড়িয়ে পড়ছে উপসর্গ প্রকাশের আগেই। ব্রিটেনের সাতাশশো জনের উপর করা হয়েছে এই পরীক্ষা 

কোনও উপসর্গ দেখা দেওয়ার আগেই আক্রান্তের শরীর থেকে অন্যদের শরীরে ছড়াতে পারে মাঙ্কিপক্স। চার দিন আগেই ঘটে যেতে পারে এই ঘটনা। এমনই বলছে হালের গবেষণা। 

বিজ্ঞানীদের মতে, ৫৩ শতাংশ ক্ষেত্রে ভাইরাস সংক্রমণের কথা আগে থেকে জানা যায় না। ফলে আক্রান্ত নিজে সচেতনও হতে পারেন না। অর্থাৎ আক্রান্ত সামাজিক দূরত্ব বজায় রাখার কথাও ভাবেন না। 

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে এই নতুন তথ্য। পরবর্তী পরীক্ষা নিরীক্ষা এই গবেষণাকে সমর্থন করলে সারা বিশ্বেই সংক্রমণ প্রতিরোধের ক্ষেত্রে আসতে পারে নতুন মোড়। 

এর আগেও উপসর্গ প্রকাশ পাবার আগে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা একাধিক পরীক্ষার অনুমানে উঠে এসেছিল। এই পরীক্ষার মাধ্যমে সেই আশঙ্কাই জোরালো হয়ে উঠল। সংক্রমণের গতিপ্রকৃতি বোঝার জন্য ব্রিটেনের স্বাস্থ্যসুরক্ষা দফতর থেকে ইতিমধ্যে ব্যবস্থা নেওয়া হয়েছে। 

বিজ্ঞানীদের আগ্রহের জায়গা হিসেবে মুলত দু’টি দিক উঠে আসছে এই সময়ে। প্রথমটি হল সংক্রমণের সময়ক্রম ও দ্বিতীয়টি হল, ইনকিউবেশনের সময়কাল। প্রাথমিকভাবে আক্রান্ত রোগীর উপসর্গ দেখা দেওয়া থেকে দ্বিতীয় কারও সংক্রমণ হওয়া পর্যন্ত সময়টি হল সময়ক্রম। অন্যদিকে ইনকিউবেশন বলতে সংক্রমণ হওয়া থেকে উপসর্গ দেখা দেওয়ার মধ্যের সময়কে বোঝানো হয়।

একটি মডেল অনুযায়ী, গড় ইনকিউবেশন সময়কাল ৭.৬ দিন ও গড় সময়ক্রম ৮ দিন। আবার অন্য একটি মডেল অনুযায়ী, গড় ইনকিউবেশন সময়কাল ৭.৮ দিন ও গড় সময়ক্রম ৯.৫ দিন।

দু’টি ক্ষেত্রেই সময়ক্রমের মধ্যম গড় থাকছে ০.৩ থেকে ১.৭-এর মধ্যে যা ইনকিউবেশনে মধ্যম গড়ের থেকে কম। অর্থাৎ, আক্রান্ত হয়েছে বোঝার আগেই সংক্রমণ ছড়িয়ে পড়ছে। 

মে মাস থেকে আগস্টের মধ্যে এই গবেষণা করা হয়েছিল সাতাশশো জন আক্রান্তের উপর। এদের বেশির ভাগের গড় বয়স ছিল ৩৮ বছর। এদের মধ্যে মোট ৯৫ শতাংশই উভকামী, সমকামী বা পুরুষের সঙ্গে সঙ্গমে লিপ্ত হয়েছে এমন পুরুষ।

পরিসংখ্যানগত পরীক্ষা নিরীক্ষার পর দেখা গিয়েছে, ১৩ জনের মধ্যে দশজনের ক্ষেত্রেই উপসর্গ প্রকাশের আগে এই সংক্রমণ ছড়িয়ে পড়ছে। দেখা গিয়েছে, খুব বেশি হলে উপসর্গ প্রকাশের চারদিন আগে থেকে সংক্রমণ ছড়িয়ে পড়তে শুরু করছে।

গবেষকদের দাবি, ৯৫ শতাংশ মানুষের সংক্রমণ যাচাই করতে হলে অন্ততপক্ষে ১৬ থেকে ২৩ দিনের আইসোলেশন দরকার। 

ইতিমধ্যেই আমেরিকা, ব্রিটেন ও নাইজেরিয়ার বেশ কিছু বিজ্ঞানী সংক্রমিত হওয়ার পূর্বেই টীকাকরণের জন্য জোর সওয়াল তুলেছেন। তাঁদের মত, টীকাকরণ সঠিকভাবে করা গেলে সংক্রমণের পর হাসপাতালে ভর্তি হওয়া, আইসোলেশনের জন্য আয় কমে যাওয়ার মতো অনেক ঘটনাই এড়ানো সম্ভব।

Keywords

 

 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

একই রাতে চলে গেলেন দুই ভাই, আলাদা জঙ্গলে ঝুলছিল জোড়া দেহ, কীসের এত অভিমান! WPL: নারীশক্তির জয়গান, উদ্বোধনী অনুষ্ঠানে শাহরুখ বললেন কেন কেনেননি মেয়েদের দল দেশের প্রথম বুলেট ট্রেন আসতে আর কত দেরি? সুখবর দিলেন রেলমন্ত্রী চিকিৎসার জন্য আরও বেশি টাকা পাবেন সরকারি কর্মী ও পেনশনভোগীরা! কোন খাতে কত মিলবে? রূপশ্রীর টাকা পেতে রেজিস্ট্রির ছক! আড়াই বছর আগে বিয়ে, কোলে দেড় বছরের সন্তান জাম্পার ঘুর্ণিতে দ্বিতীয় T20I-তেও উড়ে গেল কিউয়িরা,সিরিজ পকেটে পুড়ল অস্ট্রেলিয়া ফের আসন রফাসূত্র নাকচ তৃণমূলের, তবুও আশায় বুক বেঁধে রয়েছে কংগ্রেস মনে হচ্ছে সন্দেশখালির পুলিশ কর্মীদের বাড়িতে মা - বোন নেই: লকেট চট্টোপাধ্যায় বাদ গুজরাট প্রসঙ্গ, সেন্সর বোর্ডের ছাড়পত্রে মুক্তি পেল ‘সাদা রঙের পৃথিবী’ মাঘ পূর্ণিমায় তৈরি হচ্ছে ধন লাভের যোগ, লক্ষ্মীর কৃপাদৃষ্টি বর্ষাবে এই রাশির উপর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.