বাংলা নিউজ > টুকিটাকি > New Study on Asthma: হাঁপানির সমস্যার পাকাপাকি সমাধান কি এবার এসে গেল? নতুন গবেষণায় তেমনই ইঙ্গিত

New Study on Asthma: হাঁপানির সমস্যার পাকাপাকি সমাধান কি এবার এসে গেল? নতুন গবেষণায় তেমনই ইঙ্গিত

হাঁপানি চিকিৎসায় আশার আলো

New Research on Asthma: হাঁপানি একটি ভয়াবহ সমস্যা। এই রোগের নির্দিষ্ট কোনও চিকিৎসা পদ্ধতি এখনও পর্যন্ত নেই। কিন্তু সম্প্রতি এক গবেষণার ফলাফলে দেখা যাচ্ছে আশার আলো কী বলছে সেই গবেষণা?

সম্প্রতি News-Medical Life Sciences পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, গবেষকরা হাঁপানি রোগের চিকিৎসায় একটি খুবই কার্যকর উপায়ের সন্ধান পেয়েছেন। হাঁপানি রোগীদের মূত্র পরীক্ষা কর এক জৈবরাসায়নিক পদার্থের পরিমাণ সম্বন্ধে জানা গিয়েছে, যা হাঁপানি রোগের চিকিৎসার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদী গবেষকরা।

গবেষণাটি করেছেনUniversity Of Australia-র একদল গবেষক। এই গবেষণায় জানা গিয়েছে, হাঁপানি রোগীদের শরীরেcarnitines নামক এক বিপাকজাত পদার্থ খুব কম পরিমাণে থাকে। এইcarnitines শরীরে ইমিউনিটি বৃদ্ধি করতে সাহায্য করে। গবেষণায় আরও জানা গিয়েছে,carnitines-এর বিপাক হারও হাঁপানি রোগীদের অনেক কম। (আরও পড়ুন: মাছ খেতে ভালোবাসেন? তবে সব মাছ আপনার জন্য ভালো নয়, জেনে নিন কোন মাছ এড়িয়ে যাবেন)

গবেষকরা আশাবাদী এই সন্ধানের ফলে হাঁপানি চিকিৎসায় গুণগত পরিবর্তন আসবে।

গবেষকদলের অন্যতম সদস্য,Dr Stacey Reinke বলেছেন, বারবার ওষুধের ব্যবহারেও যখন হাঁপানি কোনও ভাবেই নিয়ন্ত্রণ করা যায় না, সেই অবস্থাকে বলা হয় তীব্র হাঁপানি। তিনি বলেছেন, হাঁপানি রোগটির চিকিৎসা পদ্ধতি উন্নত করতে হলে, সবার আগে রোগটির পদ্ধতিগত বিষয়টি বুঝতে হবে। এই গবেষণা সেই কাজে অনেকটাই অগ্রসর হয়েছে। (আরও পড়ুন: হাঁপানির সমস্যায় কাতর? হোমিওপ্যাথির এই ওষুধগুলি ব্যবহার করতে পারেন)

এই গবেষণার ফলে একজন সুস্থ মানুষের সঙ্গে একজন হাঁপানি রোগীর শারীরবৃত্তীয় গঠনের পার্থক্য লক্ষ করা গিয়েছে।

কিন্তুDr Stacey Reinke মনে করেন, গবেষণার প্রাথমিক ফল খুবই ইতিবাচক হলেও, বিষয়টি নিয়ে সিদ্ধান্তে আসার জন্য আরও গবেষণা প্রয়োজন।

বন্ধ করুন