বাংলা নিউজ > টুকিটাকি > Hair Fall Remedies: চুল উঠে যাচ্ছে দ্রুত? আয়ুর্বেদিক টোটকার মাধ্যমে সহজেই আটকানো সম্ভব

Hair Fall Remedies: চুল উঠে যাচ্ছে দ্রুত? আয়ুর্বেদিক টোটকার মাধ্যমে সহজেই আটকানো সম্ভব

চুল পড়ে যাওয়ার আয়ুর্বেদিক সমাধান (Pixabay)

Hair Fall Remedies: ছেলে ও মেয়ে উভয়ের ক্ষেত্রেই চুল উঠে যাওয়ার ঘটনা দেখা যায়। বিভিন্ন ওষুধে ব্যবহার করলেও ফল মেলে না। সহজ আয়ুর্বেদিক সমাধানেই চুল পড়া আটকানো সম্ভব।

স্বাভাবিকের তুলনায় বেশি চুল পড়ে যাওয়ার সমস্যা সাধারণত শারীরিক সমস্যা থেকে তৈরি হয়। মানুষের মন ও শরীরের মধ্যে ভারসাম্য ঠিক না থাকলে চুল পড়ার হার বেড়ে যায়। ফলে চুলের ঘনত্ব কমে ধীরে ধীরে টাক পড়ে যাওয়ার মতো সমস্যা শুরু হয়। আমেরিকান অ্যাকাডেমি অফ ডার্মাটোলজির মতে, রোজ ৫০ থেকে ১০০ টি চুল পড়ে যাওয়া অস্বাভবিক ঘটনা নয়। কিন্তু এর থেকেও বেশি চুল যদি নিয়মিত ঝরে যায়, তবে তা স্বাভাবিক নয়। মাথার ত্বকের চর্মরোগও এর পিছনে অন্যতম একটি কারণ। কিছুক্ষেত্রে, জেনেটিক কারণে এমনটা হয়ে থাকে। আবার কিছুক্ষেত্রে দৈনন্দিন জীবনযাত্রার কারণেও চুল পাতলা হতে থাকে। এছাড়া কিছু স্বাস্থ্যজনিত সমস্যা থাকলেও চুল পড়ে যাওয়ার মতো ঘটনা ঘটে থাকে। 

আয়ুর্বেদা ও গাট হেল্থের কোচ ডাঃ ডিম্পলের মতে, মেয়ে ও ছেলে দুজনের ক্ষেত্রেই দশার হেরফেরের কারণে চুল পড়ার মতো ঘটনা ঘটে থাকে। পিত্ত দশার ভারসাম্য নষ্ট হলে অসময়ে চুল পাতলা হয়ে আসা, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা তৈরি হয়। আয়ুর্বেদ শাস্ত্র এই পিত্তদশার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। আয়ুর্বেদ অনুযায়ী, স্বাস্থকর খাবার খাওয়া, নিয়মিত ভেষজ চিকিৎসা, ধ্যান, যোগাসন ইত্যাদির মাধ্যমে চুল পড়ার মতো সমস্যার সমাধান করা সম্ভব। 

  • মধু ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এবং অতিরিক্ত তেল ত্বক থেকে শুষে নেয়। এছাড়াও এটি ত্বকের ছোপ কমাতে সাহায্য করে। 
  • ভিটামিন সি সমৃদ্ধ আমলকি চুল কমানোর ক্ষেত্রে যথেষ্ট কার্যকরী। আমলকি সরাসরি খাওয়া‌ যায় অথবা চুলের তেল হিসেবেও ব্যবহার করা যায়। এটি চুল পড়া কমানোর পাশাপাশি চুলের গোড়া শক্ত করে। 
  • ব্রাহ্মি চুল পড়া আটকানোর পাশাপাশি চুলের পুষ্টি জোগাতে সাহায্য করে। এটি চুলের গোড়ার কোশগুলোতে পুষ্টি জুগিয়ে তাকে শক্ত করে।
  • কারিপাতার মধ্যে রয়েছে বিটা ক্যারোটিন। বিটা ক্যারোটিন চুল পাতলা হয়ে যাওয়া আটকাতে সাহায্য করে। একইসঙ্গে চুলের গোড়ায় পুষ্টি জুগিয়ে গোড়া শক্ত করে। এক্ষত্রে সামান্য তেল গরম করে তার মধ্যে কারিপাতা দিতে হয়। মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে পাতা ছেঁকে ফেলে তেল সরাসরি চুলে দিতে‌ হয়। 
  • চুলপড়া আটকাতে ক্যাফিন জাতীয় খাবার এড়িয়ে চলা উচিত। ক্যাফিন শরীরকে ডিহাইড্রেট করে। পাশাপাশি এটি অতিরিক্ত বাত তৈরি করে, যা চুল পাতলা হওয়ার একটি কারণ। এছাড়াও তৈলাক্ত, মশলাদার খাবার, ফার্মেন্টেড ও চটজলদি খাবার পিত্তদশার ক্ষতি করে। যার ফলে চুল পড়া বা পাতলা হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। 

বন্ধ করুন