বাংলা নিউজ > টুকিটাকি > Heart disease: কোথায় বাস, কত জন সন্তান? এই প্রশ্নের উত্তরই নাকি বলে দিতে পারে হার্টের হাল
হার্ট অ্যাটাকের কারণ বলছে হালের সমীক্ষা। 

Heart disease: কোথায় বাস, কত জন সন্তান? এই প্রশ্নের উত্তরই নাকি বলে দিতে পারে হার্টের হাল

  • আপনার হার্টের অসুখ আছে? তাহলে জানেন কি এই কারণগুলো আপনার হার্ট রোগ হওয়ার নেপথ্যে রয়েছে!

বর্তমান সময়ে দাঁড়িয়ে একটা সুস্থ জীবন যাপন করা একটা বেশ চাপের বিষয়। ইঁদুর দৌড়ে নিজের শরীরের প্রতি কত জনই আর সঠিক ভাবে লক্ষ্য দিতে পারেন! যার ফলে সহজেই হার্টের রোগ থাবা বসায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র মতে, প্রতি বছর হার্টের অসুখের কারণে বিশ্ব জুড়ে ১৭.৯ মিলিয়ন মানুষ মারা যান। হার্টের অসুখ বলতে বিভিন্ন ধরনের রোগকে বোঝায়। এর মধ্যে ভালভের সমস্ত রোগ এবং হার্ট ফেলিওর হচ্ছে সব থেকে কমন।

২০১৭ সালের একটি সমীক্ষা অনুযায়ী, যাঁরা পাহাড়ে বাস করেন তাঁদের অনেক কম হার্টের সমস্যা দেখা দেয়, যাঁরা সমতলে থাকেন তাঁদের তুলনায়। কারণ তাঁদের সেই অর্থের ব্লাড প্রেসারের সমস্যা থাকে না, কোলেস্টরলের সমস্যা থাকে না, ইত্যাদি। কারণ? কারণ পাহাড়ে বাতাসের পরিমাণ কম থাকে, তাই অক্সিজেনের জন্য তাঁদের হার্ট বেশি মাত্রায় পাম্প করে অক্সিজেন পাওয়ার জন্য যা তাঁদের ফিট থাকতে সাহায্য করে।

এছাড়া যাঁদের একের বেশি সন্তান আছে সেই মহিলাদেরও হার্টের সমস্যা দেখা দিতে পারে। এই রোগে তাঁদের অনিয়মিত এবং অস্বাভাবিক হার্টবিট দেখা যায়।

ধূমপান হার্টের রোগের ঝুঁকি বাড়ায় অনেকাংশেই। ধূমপান করলে রক্ত জমাট বেঁধে যায়, এছাড়াও নানান সমস্যা দেখা দেয়।

আপনি যত বেশি শিক্ষিত হবেন আপনার হার্টের রোগের ঝুঁকি ততটাই কমবে। কারণ আপনি যত বেশি শিক্ষিত হবেন আপনি তত বেশি সময় বইয়ের সঙ্গে ব্যয় করবেন।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে এক টানা টিভি সিরিজ, ওয়েব সিরিজ দেখলেও বাড়তে পারে হার্টের সমস্যার ঝুঁকি।

বন্ধ করুন