বাংলা নিউজ > টুকিটাকি > Cancer of head and neck: ভারতে বাড়ছে মাথা এবং ঘাড়ের ক্যানসারের ঝুঁকি, কোন উপসর্গ দেখলে হবেন সাবধান

Cancer of head and neck: ভারতে বাড়ছে মাথা এবং ঘাড়ের ক্যানসারের ঝুঁকি, কোন উপসর্গ দেখলে হবেন সাবধান

ভারতে বাড়ছে মাথা আর গলার ক্যানসার (pixabay)

Cancer: ভারতে বাড়ছে মাথা আর গলার ক্যানসার। কেন হয় এই রোগ? কীভাবে সাবধান হবেন আপনি?

বিশ্বজুড়ে যেভাবে ক্যানসারের প্রবণতা বাড়ছে, তাতে আর কিছুদিন পরে এটিকে মহামারী আখ্যা দেওয়া খুব ভুল হবে না। ব্লাড ক্যানসার, ওভারিয়ান ক্যানসারের পাশাপাশি এখন ত্বক, মাথা এবং ঘাড়ের ক্যানসারের প্রবণতাও ধীরে ধীরে বাড়ছে ভারতে।

অ্যাপেলো ক্যানসার সেন্টার এবং কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালের বিশেষজ্ঞরা জানিয়েছেন, গত বেশ কয়েক বছরে ভারতে মাথা এবং ঘাড়ের ক্যানসারের প্রবণতা বেড়েছে ব্যাপক হারে। মাথা এবং ঘাড়ের ক্যানসারের জন্য বিশেষত দায়ী স্কোয়ামাস সেল কার্সিনোমা।

(আরো পড়ুন: খাওয়ার পরেই ভুলেও ছোঁবেন না জল! স্বাস্থ্যের এই ক্ষতিগুলি হতে পারে)

মাথা এবং ঘাড়ের ক্যানসারের কারণ

ভারতীয়দের মধ্যে বেশিরভাগ মানুষ ১৫ বছর বা তার থেকে কম বয়স থেকে ধূমপানের অভ্যাসে নিজেকে জড়িয়ে ফেলে। ভারতের জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ ব্যক্তি ধূমপান করেন। শুধু ধূমপান নয়, গুটকার মতো ধোঁয়াবিহীন তামাকের অভ্যাসে জর্জরিত। এছাড়াও রয়েছে, মদ্যপানের অভ্যাস। যারা অ্যালকোহলের সঙ্গে ধূমপান করেন তাদের ক্ষেত্রে এই বিপদ আরো শতগুণ বেড়ে যায়।

মাথা এবং ঘাড়ের ক্যানসারের লক্ষণ

মাথা এবং ঘাড়ের ক্যানসারের প্রাথমিক লক্ষণ গুলির মধ্যে রয়েছে মুখের ঘা, মুখ দিয়ে রক্তপাত, দাঁতের সমস্যা, গলার স্বর পাল্টে যাওয়া, হঠাৎ করে ওজন কমে যাওয়া, কানে ব্যথা, খাবার গিলতে অসুবিধা, ঘাড়ে কোনও নির্দিষ্ট মাংসপিণ্ড। এই লক্ষণ গুলির মধ্যে কোনও একটি লক্ষণ যদি দীর্ঘদিন ধরে আপনাকে বিরক্ত করে তাহলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

(আরো পড়ুন:কার স্মৃতিতে পালন করা হয় জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস? জানুন এই দিনটির ইতিহাস)

মেয়েদের কেন হয় এই ক্যানসার

মেয়েদের তুলনায় পুরুষদের মধ্যে এই ক্যানসারের প্রবণতা বেশি দেখা যায়। মেয়েদের মধ্যে এই ক্যানসারের প্রবণতা দেখা দেয় যদি তাঁরা অতিরিক্ত পান চিবিয়ে থাকেন। পানের সঙ্গে খাওয়া সুপারি আপনার মাথা এবং ঘাড়ের ক্যান্সারের অন্যতম কারণ হতে পারে। প্রতিবছর মাথা এবং ঘাড়ের ক্যানসারের প্রায় ১০ হাজার কেস নথিভুক্ত হয়।

মাথা এবং ঘাড়ের ক্যানসারের প্রাথমিক চিকিৎসা

মাথা অথবা ঘাড়ে ক্যানসার ধরা পড়লে সার্জারি, রেডিয়েশন থেরাপি, কেমোথেরাপির মাধ্যমিক চিকিৎসা করাতে হবে। তবে সবার আগে অ্যালকোহল, তামাক অথবা গুটকা জাতীয় পণ্য থেকে দূরে থাকতে হবে আপনাকে।

টুকিটাকি খবর

Latest News

জলাশয় বাঁচাতে জিও ট্যাগ করছে বিধাননগর পুরনিগম, অ্যাপ তৈরি করা হচ্ছে ভরাট ঠেকাতে ভিডিয়ো: বাউন্ডারি আটকাতে গিয়ে সংঘর্ষ! অল্পের জন্য রক্ষা পেলেন জানসেন-রাবাদা স্বর্ণমন্দিরে যোগ ব্যায়াম করে ‘মর্যাদা লঙ্ঘন’ মহিলার, তুমুল বিতর্ক, থানায় SGPC দেরি করা চলবে না, বিয়ের দিন বা আগেই দিতে হবে রূপশ্রীর টাকা, নির্দেশ রাজ্যের BJP করায় টুম্পার স্বামীকে রাস্তায় ফেলে মার, বুকে পা তুলে দিল TMC-র দুষ্কৃতীরা স্কুলের পানীয় জলে মদের গন্ধ, ট্যাঙ্ক খুলতে মিলল বোতল, আরামবাগে তোলপাড় কাণ্ড টাকা কাটলেও... জনপ্রিয় শেয়ার ব্রোকারেজ অ্যাপ 'Groww'-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযাগ অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস গড়ার ম্যাচে গুলবদিনের একাধিক নজির URU vs PAN: পানামাকে ৩-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা ২০২৪-র অভিযান শুরু করল উরুগুয়ে স্বরা ভাস্করকে বডি শেমিং করায় ক্ষমা চাইলেন ফুড ভ্লগার নলিনী, প্রতিক্রিয়া নায়িকার

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.