বাংলা নিউজ > টুকিটাকি > Royal Bengal tiger: ১৮ বছর পর খুশির খবর, আনন্দে মাতোয়ারা দিল্লি চিড়িয়াখানার কর্মীরা, হঠাৎ কী হল

Royal Bengal tiger: ১৮ বছর পর খুশির খবর, আনন্দে মাতোয়ারা দিল্লি চিড়িয়াখানার কর্মীরা, হঠাৎ কী হল

১৮ বছর পর খুশির খবর (HT)

দীর্ঘদিন পর আবার গর্ভধারণ ও সন্তান প্রসব। রয়্যাল‌ বেঙ্গল টাইগারের এই গল্পই এবার সংবাদ শিরোনামে। তবে একটি বিশেষ কারণেই।‌ গত ১৮ বছর বাংলার গর্ব এই রয়্যাল‌ বেঙ্গল টাইগার কোনও সন্তান প্রসব করেনি।

দীর্ঘদিন পর আবার গর্ভধারণ ও সন্তান প্রসব। রয়্যাল‌ বেঙ্গল টাইগারের এই গল্পই এবার সংবাদ শিরোনামে। তবে একটি বিশেষ কারণেই।‌ গত ১৮ বছর বাংলার গর্ব এই রয়্যাল‌ বেঙ্গল টাইগার কোনও সন্তান প্রসব করেনি। একভাবে যা চিন্তার ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। তবে এখন সেসব ভুলে আনন্দের জোয়ার বয়ে গিয়েছে। চিড়িয়াখানায় নতুন অতিথি আসায় খুশির আমেজ চারপাশেই। সম্প্রতি দিল্লির চিড়িয়াখানায়  একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দেয় সিদ্ধি নামের ওই রয়্যাল‌ বেঙ্গল টাইগার। এক দুই বছর নয়, টানা ১৮ বছর সন্তানহীন ছিল সিদ্ধি। অবশেষে আনন্দের হাসি ফুটল যার সন্তান প্রসবের পর। এই দিন একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দেয়। এর মধ্যে দুটি সুস্থ ও তিনটি মৃত সন্তানের জন্ম দিয়েছে সিদ্ধি। 

আরও পড়ুন: প্রস্রাবে খুব দুর্গন্ধ হচ্ছে? হয়তো বড় কোনও সমস্যা হয়েছে, কী করবেন

আরও পড়ুন: ভ্যাপসা গরমে ছোট্ট খুদেও ঘামাচিতে জেরবার? কী করলে রেহাই মিলবে জানেন

সোমবার কেন্দ্রীয় বনমন্ত্রকের তরফে একটি সরকারি বিবৃতি জারি করে বলা হয়, এই মুহূর্তে দুটি শিশুই তাদের মায়ের কাছে রয়েছে। দুজনেই মায়ের উপর নির্ভরশীল। পাশাপাশি মায়ের দুধও খাচ্ছে তারা। একসঙ্গে জানানো হয়, তিনজনেই এখন সিসিটিভি ক্যামেরার নদরদারিতে রয়েছে। কোনওরকম সমস্যা হলেই যাতে দ্রুত ব্যবস্থা নেওয়া যায়, তাই এমন ব্যবস্থা। চিড়িয়াখানার কর্মীরাই পালা দিয়ে সিসিটিভির মাধ্যমে নজর রাখছে সিদ্ধির উপর। আপাতত দিল্লির ন্যাশনাল জুলজিকাল পার্কে চারটি প্রাপ্তবয়স্ক রয়্যাল‌ বেঙ্গল টাইগার রয়েছে। করণ, সিদ্ধি, অদিতি আর বরখা নামের চারটি রয়্যাল‌ বেঙ্গল টাইগারের মধ্যে সিদ্ধির ঘর থেকেই এল সুখবর। প্রসঙ্গত, ১৯৫৯ সাল থেকেই দিল্লির চিড়িয়াখানায় বাঘ রাখা হয়। শুরুর বছর থেকেই বাঘ ছিল চিড়িয়াখানার বড় আকর্ষণ। পরে ১৯৬৯ সালের ১৪ মে জুনাগাঢ় চিড়িয়াখানার তরফে দুটি সিংহশাবক পায় দিল্লির চিড়িয়াখানা।  বদলে দুটি ব্যাঘ্রশাবক পাঠানো হয় ওই চিড়িয়খানায়। 

দিল্লির চিড়িয়াখানায় বাঘ রাখার অন্যতম উদ্দেশ্য ছিল ব্যাঘ্রপ্রজাতির সংরক্ষণ ও শিক্ষামূলক উদ্যোগ। এই চিড়িয়াখানায় প্রচুর বাঘই সুস্থভাবে সন্তান প্রসব করেছে। পাশাপাশি অন্য চিড়িয়াখানাকে ব্যাঘ্রশাবকও পাঠিয়েছে দিল্লির ন্যাশনাল জুলজিকাল পার্ক। এর মধৎএরয়্যাল‌ বেঙ্গল টাইগার সিদ্ধির ঘরেই এবার জন্ম নিল আরও দুই ব্যাঘ্রশাবক।‌ আপাতত মা ও সন্তান ভালো আছে বলেই জানা যাচ্ছে‌।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

পাল্টে গেল DD নিউজের লোগো, DD ইন্ডিয়ার পর গেরুয়ার ছোঁয়া সরকারি খবরের চ্যানেলে প্রথম দফার নির্বাচন, সকাল সকাল বুথে লাইন দিয়ে ভোট দিলেন রজনীকান্ত, ধনুশ, বিজয়রা ‘আবগারি দুর্নীতির ৫০ কোটি তো BJP-র’, কেজরি জেলে থাকলে নড্ডা নয় কেন? তোপ অভিষেকের জলপাইগুড়িতে বিজেপির বুথ অফিসে ঢুকে পড়লেন তৃণমূল প্রার্থী, কী ঘটল সেখানে?‌ PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও ‘অনেক মুসলিমের নাম নেই তালিকায়’, UP-তে বুথ দখলের অভিযোগ BJP-র নামে একটি IPL-এ টেল-এন্ডার হিসেবে সব থেকে বেশি রান আশুতোষের, দেখুন সেরা ৫-এর তালিকা ভয়ানক দুর্ঘটনার মুখোমুখি দিব্যাঙ্কা, ভেঙেছে হাতের দুটি হাড়, করাতে হবে অপারেশন একটু পরেই মাধ্যমিক রেজাল্ট ঘোষণা ঝাড়খণ্ড বোর্ডের, কীভাবে দেখবেন? পাশমার্ক কত? 'আমি তো সংসার করছিই...' করেননি বিয়ে, তাও কেন এমনটা জানালেন মিমি?

Latest IPL News

PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.