বাংলা নিউজ > টুকিটাকি > Diabetes Remedies: ডায়াবিটিসের সমস্যা কমাতে চান? ‘মিষ্টি’ এই খাবারটা সাহায্য করবে

Diabetes Remedies: ডায়াবিটিসের সমস্যা কমাতে চান? ‘মিষ্টি’ এই খাবারটা সাহায্য করবে

ডায়াবিটিস কমাতে কী খাবেন? (ফাইল ছবি)

ডায়াবিটিসের সমস্যায় ভুগলে নানা খাবারের ওপর বিধিনিষেধ আরোপ হয়। কিন্তু তবু সব সময় মন মানে না। এরকম পরিস্থিতিতে সাহায্য করতে পারে এই খাবার। বলছেন Celebrity nutritionist রুজুতা দিবাকর। 

ডায়াবিটিস আক্রান্তদের সংখ্যা প্রতি দিন বাড়ছে। এই সমস্যায় নানা রকম খাবার খাওয়া নিয়ে বিধিনিষেধ তৈরি হয়। কিন্তু তবু কখনও সখনও মিষ্টি কিছু বা মুখোরোচক কিছু খেতে ইচ্ছা করে। এই পরিস্থিতিতে খুবই সাহায্য করতে পারে ‘মিষ্টি’ একটি খাবারই। 

কী এই খাবার? Celebrity nutritionist রুজুতা দিবাকর বলছেন এটি মিষ্টি আলু বা রাঙা আলু। ভিটামিন এ-তে ঠাসা এই আনাজটি রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়। তার সঙ্গে এর অ্যান্টি অক্সিডেন্ট ওজন কমাতে সাহায্য করে। শীতের মরশুমে রাঙা আলু হয়ে উঠতে পারে যে কোনও ডায়াবিটিস রোগীরই দারুণ খাবার। 

রাঙা আলু (ফাইল ছবি)
রাঙা আলু (ফাইল ছবি)

কেন এই আলু ডায়াবিটিস রোগীদের জন্য ভালো? রুজুতা বলছেন, এই আলু রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য় করে। এর গ্লুকোজ ইন্ডেক্সের মাত্রা আলু ভাজা বা অন্য ভাজাভুজির তুলনায় অনেক কম। শুধু ডায়াবিটিসে আক্রান্তরা নন, যাঁরা ওজন কমাতে চান তাঁরাও এই আলু খেতে পারেন। এর কিছু উপাদান হৃদযন্ত্রের উপকার করে তাছাড়া ক্যানসার প্রতিরোধ করতেও সাহায্য করে।

তবে শেষ এখানেই নয়। যাঁরা প্রচুর কায়িক পরিশ্রম করেন, বা নিয়মিত এক্সারসাইজ করেন, তাঁদের জন্যও এই আলু খুব ভালো। এটি ক্লান্তি কাটাতে কাজে লাগে। রুজুতার কথায়, যাঁরা এই আলু নিয়মিত খান, তাঁদের ত্বকও উজ্জ্বল হয়। এটির কিছু উপাদান ত্বককে নমনীয়ও করে। 

অ্যাসিডিটি বা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতেও জুড়ি নেই এই রাঙা আলুর। এর ভিটামিন বি পেটের একাধিক সমস্যা কমিয়ে দেয়। 

শীতের মরশুমে সপ্তাহান্তে পার্টি করেছেন? তার পরে রাতে ভালো করে ঘুমও হয়নি? তাহলে জলখাবারে এই রাঙা আলুই আপনাকে জুগিয়ে দিতে পারে সারা দিনের কাজ চালানোর মতো শক্তি।

বন্ধ করুন