বাংলা নিউজ > টুকিটাকি > Covid vaccine: 'কোভ্যাক্সিন নিরাপদ, মানুষের নিরাপত্তা আমাদের অগ্রাধিকার', কোভিশিল্ড নিয়ে বিতর্কের মাঝে এল বিবৃতি

Covid vaccine: 'কোভ্যাক্সিন নিরাপদ, মানুষের নিরাপত্তা আমাদের অগ্রাধিকার', কোভিশিল্ড নিয়ে বিতর্কের মাঝে এল বিবৃতি

কোভিশিল্ড ও কোভ্যাক্সিন। ছবি : টুইটার (Twitter)

Biotech: কোম্পানির তরফে জানানো হয়েছে, লাইসেন্স পাওয়ার প্রক্রিয়ার অংশ হিসেবে ২৭ হাজার মানুষের ওপর কোভ্যাক্সিন পরীক্ষা করা হয়েছে।

কোভিশিল্ড নিয়ে তুমুল তরজা চলছে। উঠছে সাধারণ মানুষের সুরক্ষার প্রশ্ন। এরই মাঝে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে কোভ্যাক্সিন উৎপাদনকারী সংস্থা ভারত বায়োটেক। এক্সে পোস্ট করে বলেছে, আমাদের ভ্যাকসিন নিরাপদ। এটি তৈরি করার সময়, আমাদের প্রথম অগ্রাধিকার ছিল মানুষের নিরাপত্তা এবং দ্বিতীয় অগ্রাধিকারটি ছিল ভ্যাকসিনের গুণমান বজায় রাখা।

সংস্থাটি আরও জানিয়েছে যে ভারত সরকারের কোভিড ১৯ ভ্যাকসিন প্রোগ্রামে কোভ্যাক্সিনই একমাত্র ভ্যাকসিন, যার পরীক্ষা ভারতেই পরিচালিত হয়েছিল। কোম্পানির তরফে জানানো হয়েছে যে, লাইসেন্স পাওয়ার জন্য ২৭ হাজার মানুষের ওপর কোভ্যাক্সিন পরীক্ষা করা হয়েছিল।

  • ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের কারণে কোনও রোগের ঘটনা ঘটেনি

আসলে, এই মুহূর্তে কোভিশিল্ড নিয়ে কথা উঠেছে যে খুব বিরল ক্ষেত্রে এর প্রয়োগ থ্রম্বোসিস থ্রম্বোসাইটোপেনিয়া সিন্ড্রোম অর্থাৎ টিটিএস এর কারণ হতে পারে। এই রোগের কারণে শরীরে রক্ত ​​জমাট বাঁধে এবং প্লেটলেটের সংখ্যা কমে যায়। স্ট্রোক এবং হার্ট বিট ফেইলিউরের মতো গুরুতর সমস্যা দেখা দিতে পারে, এই রোগ হলে। আর টিটিএসের সম্ভাবনা স্বীকার করে নিয়েছে নির্মাতা অস্ট্রোজেনা নিজেই।

এরই মধ্যে ভারত বায়োটেক দাবি করেছে যে কোভ্যাক্সিনের সুরক্ষা দেশের স্বাস্থ্য মন্ত্রক দ্বারা নিশ্চিত করা হয়েছিল। কোভ্যাক্সিনের উৎপাদন থেকে শুরু করে মানুষের কাছে পৌঁছোনো পর্যন্ত, এর নিরাপত্তা ক্রমাগত পর্যবেক্ষণ করা হয়েছিল। এখনও পর্যন্ত, কোভ্যাক্সিনের সাথে রক্ত ​​জমাট বাঁধা, থ্রম্বোসাইটোপেনিয়া, টিটিএস, ভিআইটিটি, পেরিকার্ডাইটিস, মায়োকার্ডাইটিসের মতো কোনও রোগের কোনও ঘটনা রিপোর্ট করা হয়নি। সংস্থাটি আরও বলেছে যে ভারত বায়োটেক দল আগে থেকে জানত যে করোনা ভ্যাকসিনের প্রভাব স্বল্পমেয়াদী হতে পারে, তবে রোগীর সুরক্ষার উপর এর প্রভাব আজীবন থাকতে পারে। এই কারণেই আমাদের প্রাথমিক ফোকাস ছিল আমাদের সমস্ত ভ্যাকসিনের নিরাপত্তার দিকে।

  • কোভিশিল্ডটি ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের সূত্রে তৈরি

পুনের সেরাম ইনস্টিটিউট দেশে প্রথম করোনার ভ্যাকসিন তৈরি করেছিল। এর নাম ছিল কোভিশিল্ড। এর সূত্রটি ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার কোভিড ১৯ ভ্যাকসিন থেকে নেওয়া হয়েছিল। আর সম্প্রতি, অ্যাস্ট্রাজেনেকা, একটি ব্রিটিশ আদালতে স্বীকার করেছে যে তাদের ভ্যাকসিনের বিপজ্জনক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। যাইহোক, এটি শুধুমাত্র খুব বিরল ক্ষেত্রে ঘটবে। ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাস্ট্রাজেনেকা তাদের ভ্যাকসিনের কারণে বহু মানুষের মৃত্যুর কারণ হিসেবে অভিযুক্ত। আরও অনেককে গুরুতর অসুস্থতার সম্মুখীন হতে হয়েছে। কোম্পানিটির বিরুদ্ধে হাইকোর্টে ৫১টি মামলা চলছে। ক্ষতিগ্রস্থরা অ্যাস্ট্রাজেনেকার কাছে প্রায় এক হাজার কোটি টাকা ক্ষতিপূরণও দাবি করেছেন। এরই আবহে, ভারতে কোভিশিল্ড নিয়েও প্রশ্ন উঠেছে। করোনা ভ্যাকসিন কোভিশিল্ড তদন্তের জন্য বুধবার সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করা হয়েছিল। বলা হয়েছে, কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া তদন্তের জন্য একটি বিশেষজ্ঞ প্যানেল গঠনের নির্দেশনা জারি করতে হবে।

টুকিটাকি খবর

Latest News

দল চ্যাম্পিয়ন হয়নি, তবে মেগা ইভেন্টে প্রথম ম্যাচেও কখনও হারেননি সাউথগেট! সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক জল্পনায় জল! হলই না যোগী-মোহন ভাগবত সাক্ষাৎকার সামনেই বিয়ে, প্রিয়াঙ্কা বলছেন, 'গাইছে মনে মোর তুমি তুমি তুমি আমার...' ‘আমি কখনওই শাশুড়ি হতে পারব না’, কেন, কীসের জন্য এভাবে বেঁকে বসলেন আমিশা প্যাটেল ইউরো কাপ-এর ইতিহাসে কোন বিরল রেকর্ড ইংল্যান্ডের? দুর্বল অভিষেক,মায়াঙ্কের বিরুদ্ধে ফ্লায়িং কিস,বিরাটের বেলা দম শেষ!জবাব দিলেন রানা কর্ণাটকে বিক্ষোভ সভা চলাকালীন হার্ট অ্যাটাকের শিকার বিজেপি কর্মী, নিমেষে মৃত্যু 'গ্রাউন্ডে প্রচন্ড তাপ' দিল্লি বিমানবন্দরের টার্মিনালে ফিরল ইন্ডিগোর বিমান 'মানুষকে ট্রেন ছেড়ে সাইকেল নিতে হয়…'কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা, তোপ মমতার

T20 WC 2024

সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.