বাংলা নিউজ > টুকিটাকি > Salt Intake Problems: বেশি নুন খেলে বিপদের শেষ থাকবে না! সাবধান করছে WHO, আজই নুন খাওয়া কমান এই উপায়ে

Salt Intake Problems: বেশি নুন খেলে বিপদের শেষ থাকবে না! সাবধান করছে WHO, আজই নুন খাওয়া কমান এই উপায়ে

বেশি নুন খেলে বিপদের শেষ থাকবে না! (Pixabay)

Salt Intake Problems: কেন WHO অতিরিক্ত লবণ খাওয়ার বিরুদ্ধে সতর্ক বার্তা জারি করেছে? তা কমানোর টিপসও জেনে নিন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা দীর্ঘদিন ধরে সুস্বাস্থ্য বজায় রাখার জন্য সুষম পুষ্টির গুরুত্বের ওপর জোর দিয়ে আসছে। সম্প্রতি, এটি অত্যধিক নুন খাওয়ার বিপদ সম্পর্কে সতর্ক করে জানিয়েছে, বিশ্বব্যাপী আনুমানিক 4 মিলিয়ন মৃত্যু খারাপ খাদ্যের সঙ্গেই জড়িত, যেখানে এর মধ্যে 2 মিলিয়ন মৃত্যু হয়েছে উচ্চ পরিমাণে সোডিয়াম গ্রহণের জন্য। যদিও নুন শারীরিক ক্রিয়াকলাপের জন্য অপরিহার্য, এতে অত্যধিক গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে। তবুও কেন নুন খাওয়ার বিষয়ে উদ্বিগ্ন হু!

আরও পড়ুন: (Viral Video: চকোলেটে আনাজ ঢেলে তৈরি চকোলেট সবজি! ভিডিয়ো দেখে রেসিপিটি শিখবেন নাকি)

অতিরিক্ত নুন খাওয়ার স্বাস্থ্য ঝুঁকি

নুন, প্রাথমিকভাবে সোডিয়াম দ্বারা গঠিত, শরীরে তরল ভারসাম্য বজায় রাখা, স্নায়ু আবেগ প্রেরণ করা এবং পেশীর কার্যকারিতা নিশ্চিত করা সহ বিভিন্ন শারীরিক কাজের জন্য অত্যাবশ্যক। তাই হু বলে যে ব্যক্তিদের প্রতিদিন ৫ গ্রামের কম নুন খাওয়া উচিত, যা দিনে ১ চামচের সমান। এর বাইরে অত্যধিক সোডিয়াম খেলে স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে, যেমন উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ), কার্ডিওভাসকুলার রোগ, কিডনি রোগ, অস্টিওপোরোসিস ইত্যাদি। এই নির্দেশিকা থাকা সত্ত্বেও, বিশ্বব্যাপী নুন বেশি ব্যবহার করা হয়, প্রায়শই প্রক্রিয়াজাত খাবারের ব্যাপকতার কারণে।

কীভাবে নুন খাওয়া কমাবেন

নুন খাওয়া কমানো স্বাস্থ্য উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। তাই প্রতিদিনের নুনের ব্যবহার কমাতে সাহায্য করার জন্য এখানে কিছু ব্যবহারিক টিপস রয়েছে:

খাদ্য লেবেল পড়ুন

অনেক প্রক্রিয়াজাত এবং প্যাকেটজাত খাবারে উচ্চ মাত্রার সোডিয়াম থাকে। তাই লেবেল পড়ে সেই খাবার কেন আপনাকে সচেতন পছন্দ করতে এবং নিম্ন-সোডিয়াম বিকল্পগুলি নির্বাচন করতে সাহায্য করতে পারে।

বাড়িতে রান্না করুন

বাড়িতে খাবার তৈরি করলে আপনি খাবারে নুনের পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারেন। পরিবর্তে তাজা উপাদান ব্যবহার করুন এবং প্রক্রিয়াজাত খাবারের ব্যবহার কম করুন, যেগুলোতে প্রায়ই সোডিয়াম বেশি থাকে।

ভেষজ এবং মশলা ব্যবহার করুন

নুনের পরিবর্তে ভেষজ, মশলা এবং অন্যান্য মশলা দিয়ে আপনার খাবারের স্বাদ বাড়ান। রসুন, লেবুর রস, কালো মরিচ এবং তুলসীর মতো উপাদানগুলি যোগ করা সোডিয়াম ছাড়াই স্বাদ যোগ করতে পারে।

প্রক্রিয়াজাত খাবার সীমিত করুন

টিনজাত স্যুপ, স্ন্যাকস এবং হিমায়িত খাবার সহ প্রক্রিয়াজাত খাবারগুলিতে প্রায়শই উচ্চ পরিমাণে নুন থাকে। এই খাবারগুলি কম খান এবং তাজা বা ন্যূনতম প্রক্রিয়াজাত বিকল্পগুলি বেছে নিন।

আরও পড়ুন: (Indian Train Video: ভিড় দেখে ভীত মহিলা, বিরাট কথা বললেন টিটিইকে! পালটা টিটিইর প্রতিক্রিয়ার ভিডিয়ো ভাইরাল)

কম সোডিয়াম যুক্ত খাবার খান

সাধারণত উচ্চ-সোডিয়াম জাতীয় খাবার যেমন সয়া সস, ঝোল এবং মশলাগুলির কম-সোডিয়াম সংস্করণ বেছে নিন। অনেক ব্র্যান্ডই কম-সোডিয়াম জাতীয় খাবার অফার করে যা আপনার সামগ্রিক নুন খাওয়া কমাতে সাহায্য করতে পারে।

বাইরে খাওয়ার সময় সতর্ক থাকুন

রেস্টুরেন্টের খাবারে সোডিয়াম বেশি হতে পারে। খাবার খাওয়ার সময়, আপনার খাবারকে অল্প বা অতিরিক্ত নুন দিয়ে প্রস্তুত করার অনুরোধ করুন এবং ভাজা বা রুটির পরিবর্তে স্টিমড, গ্রিল করা বা বেকড খাবার বেছে নিন।

উল্লেখ্য, অত্যধিক নুন খাওয়া নিয়ে হু-এর সতর্কতা দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের জন্য ভালো খাওয়ার গুরুত্ব তুলে ধরে। কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উল্লেখযোগ্যভাবে উন্নতি করতে, দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমিয়ে সামগ্রিক সুস্থতা বাড়াতে, আপনার খাদ্যে এই ছোট, পরিবর্তন খুবই প্রয়োজনীয়।

টুকিটাকি খবর

Latest News

কমবে গরম, কলকাতায় অবশেষে নামবে স্বস্তির বৃষ্টি, দক্ষিণবঙ্গে কবে আসছে বর্ষা? শেষ বেলায় জ্বলে উঠলেন হাসারাঙ্গারা! ৮৩ রানের সান্ত্বনার জয় পেল শ্রীলঙ্কা ‘‌যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ হচ্ছে’‌, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মমতা তরমুজ খেয়ে ফেলে দেন বীজ! পেটের সমস্যা থেকে ব্লাড সুগার সব কিছুতেই দারুণ কার্যকরী ‘‌আমিও তো দীর্ঘদিন ধরে মার খাচ্ছি....‌’‌, নীরব থাকার পণ ভেঙে মুখ খুললেন দিলীপ ফের চুপিসারে সলমন হত্যার ব্লু প্রিন্টের হদিস পেল মুম্বই পুলিশ!রাজস্থান থেকে আটক১ খলিস্তানি নেতা পান্নুন খুনের ছক কষার ঘটনায় ভারতীয় নাগরিকের প্রত্যর্পণ আমেরিকায় গৌরব-ঐশানীর পুবের ময়না-র সম্প্রচারের সময় প্রকাশ্যে! অকালে বন্ধ জি বাংলার এই মেগা ডাউন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ধাক্কা মালগাড়ির, লাইনচ্যুত ২ কামরা, উদ্বেগ মমতার হোয়াটসঅ্যাপ ব্যবহারে দ্বিগুণ মজা, ভয়েস মেসেজ নিজে থেকেই টেক্সট আকার নেবে

T20 WC 2024

২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.