বাংলা নিউজ > টুকিটাকি > Iodine Deficiency in Covid-19 Period: করোনাকালে কোন খাবার জিনিসটি কেনার সময়ে প্যাকেট খুঁটিয়ে দেখে নেবেন, জেনে নিন
করোনাকালে কি আয়োডিনের ঘাটতি দেখা দিতে পারে শরীরে? (ফাইল ছবি)

Iodine Deficiency in Covid-19 Period: করোনাকালে কোন খাবার জিনিসটি কেনার সময়ে প্যাকেট খুঁটিয়ে দেখে নেবেন, জেনে নিন

  • ভারতীয়দের শরীরে চট করে দেখা দিতে পারে আয়োডিনের ঘাটতি। তাই সতর্ক থাকতে হবে।

করোনাকালে অনেকের শরীরে আয়োডিনের অভাব দেখা দিতে পারে। এমনই আশঙ্কা করছেন অনেকে। না, তার জন্য করোনাভাইরাস দায়ী নয়। তার জন্য দায়ী নুনের নমুনা পরীক্ষা করতে না পারা।

প্রতি দিন আমরা খাবারে যে নুন ব্যবহার করছি, তাতে আয়োডিনের মাত্রা সঠিক আছে কি? কী করে বোঝা যাবে এই বিষয়টি? তার জন্য দরকার নুনের নমুনা পরীক্ষা। ন্যাশনাল আয়োডিন ডেফিসিয়েন্সি ডিসঅর্ডার কন্ট্রোল প্রোগ্রাম-এর তরফে প্রতি মাসে রাজ্যের ২৭টি জেলা থেকে অন্তত ২০টি করে নমুনা সংগ্রহ করে দেখা হয়, তাতে ১৫ পিপিএম আয়োডিন রয়েছে কি না। কিন্তু করোনার কারণে আটকে গিয়েছে সেই পরীক্ষা।

ডিসেম্বরে ১৩টি জেলা থেকে কোনও নমুনা সংগ্রহ করা যায়নি। বাকি জেলা থেকেও ঠিক মতো নমুনা সংগ্রহ হয়নি বলে জানানো হয়েছে। যে ১২৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে, তার মধ্যে ২৬টি নমুনায় আয়োডিনের মাত্রা কম। সেক্ষেত্রে প্রশ্ন উঠেছে, করোনাকালে কি এবার বহু মানুষের মধ্যে আয়োডিনের অভাব দেখা দেবে।

বিশেষজ্ঞরা বলছেন আয়োডিনের অভাবে নানা সমস্যা হতে পারে।

 

দেখে নেওয়া যাক সেগুলি কী কী:

  • সবচেয়ে বেশি সমস্যা হয় শিশুদের। তাদের মস্তিষ্কের ঠিক মতো বিকাশ হয় না পর্যাপ্ত আয়োডিন শরীরে না গেলে। 
  • বড়দেরও হাইপো থাইরয়েডের সমস্যা হতে পারে আয়োডিনের অভাবে।
  • এই উপাদানটির অভাবে স্নায়ুর সমস্যাও দেখা দিতে পারে অনেকের। সেগুলি বাড়িয়ে দিতে পারে শরীরের অন্য সমস্যার মাত্রা।

 

নুন আয়োডিন মেশানো হয় কেন: 

ভারতের মাটিতে আয়োডিনের মাত্রা কম বলে, এখানকার আনাজেও আয়োডিন কম থাকে। তাই সরকারের নির্দেশে বহু বছর ধরে নুনে আয়োডিন মেশানো হয়। প্যাকেটে নুন বিক্রয়কারী সংস্থারা এই আয়োডিন মেশায়। তাতে সাধারণ মানুষ সহজে আয়োডিন পান। 

 

এখন কী করা উচিত:

যেহেতু নমুনা সংগ্রহ করে নুনের গুণমান বিচার করার ক্ষেত্রে বাধা তৈরি হয়েছে, তাই সাধারণ মানুষের উচিত নিশ্চিত হয়েই প্যাকেটের নুন কেনা। এমনই বলছেন বিশেষজ্ঞরা। নুন কেনার আগে দেখে নেওয়া উচিত প্যাকেটের গায়ে সূর্যের ছবি এবং ১৫ পিপিএম কথাটি লেখা আছে কি না। থাকলে, তবেই সেই নুন কেনা উচিত।

বন্ধ করুন