বাংলা নিউজ > টুকিটাকি > Sanitary pad contains harmful chemicals: স্যানিটারি প্যাড থেকে হতে পারে মারাত্মক রোগ, পরীক্ষায় মিলল ক্ষতিকর রাসায়নিক

Sanitary pad contains harmful chemicals: স্যানিটারি প্যাড থেকে হতে পারে মারাত্মক রোগ, পরীক্ষায় মিলল ক্ষতিকর রাসায়নিক

ত্বকে জ্বালা, অ্যালার্জি ও হরমোন গ্ৰন্থির কার্যক্ষমতা ক্ষতিগ্ৰস্ত হতে পারে (Pixabay)

Sanitary pad contains harmful chemicals: সম্প্রতি দিল্লির একটি এনজিও প্যাড নিয়ে পরীক্ষার পর এমনটা দাবি করে। প্যাডের রাসায়নিক যৌগ শরীরের গুরুতর ক্ষতি করতে পারে। অরগ্যানিক প্যাডেও এমন রাপায়নিক রয়েছে।

পিরিয়ডের দিনে স্যানিটারি প্যাড থাকায় বাইরে বেরোতে অনেকটাই সুবিধা হয়। অনেকে প্যাড থেকে সংক্রমণ এড়াতে অরগ্যানিক প্যাডও ব‌্যবহার করেন। বেশি শোষণক্ষমতা রয়েছে এমন স্যানিটারি প্যাড বেশি জনপ্রিয়। তবে এই ধরনের প্যাড থেকে শরীরে ভয়ঙ্কর রোগ বাসা বাঁধতে পারে। এমনটাই দাবি করছে সাম্প্রতিক গবেষণা।

টক্সিকস লিঙ্ক নামে দিল্লির একটি এনজিও এমনটাই দাবি করছে তাঁদের সাম্প্রতিক গবেষণায়। সংস্থাটি জানিয়েছে, নানা গুণ থাকলেও স্যানিটারি প্যাড তৈরিতে ব্যবহার করা হয় বেশ কিছু ক্ষতিকর রাসায়নিক। এই রাসায়নিক থেকে শরীরের গুরুতর ক্ষতি হতে পারে। এমনকি পরবর্তী প্রজন্মের মধ্যেও সে রোগ ছড়াতে পারে। যোনির মধ্যে মিউকাস পর্দা থাকায় শরীর এই রাসায়নিক যৌগগুলো উচ্চমাত্রায় শোষণ করে। এর থেকেই বাড়তে পারে আশঙ্কা।

টক্সিকস লিঙ্ক সংস্থা পরিবেশ নিয়ে কাজ করে। সম্প্রতি সংস্থাটি অনলাইন ও বাজার থেকে বেশ কিছু প্যাড কিনে এই পরীক্ষা করে। দেখা যায়, স্যানিটারি প্যাডে থ্যালেট ও উদ্বায়ী জৈব যৌগ মাত্রাতিরিক্ত পরিমাণে রয়েছে। থ্যালেট প্যাডের শোষণক্ষমতা বাড়াতে সাহায্য করে। উদ্বায়ী জৈব যৌগ সুগন্ধি হিসেবে ব্যবহার করা হয়।

এই যৌগ দুটি থেকে ত্বকে জ্বালা, অ্যালার্জি ও হরমোন গ্ৰন্থির কার্যক্ষমতা ক্ষতিগ্ৰস্ত হতে পারে। থ্যালেটের বিভিন্ন রূপ বেশ কয়েকটি ক্যানসারের কারণ। এছাড়াও প্রজনন প্রক্রিয়াতে বাধা তৈরি করতে পারে থ্যালেটের কিছু রূপ। পাশাপাশি এর জন্য বিশেষভাবে সক্ষম শিশুরও জন্ম হতে পারে। উদ্বায়ী জৈব যৌগগুলোও একইভাবে দায়ী।

গবেষকরা জানাচ্ছেন, ইউরোপে প্যাড তৈরির নির্দেশিকায় ০.১ শতাংশের বেশি এই যৌগগুলো ব্যবহার করা নিষিদ্ধ। এ দেশে তেমন নির্দেশিকা থাকলেও উৎপাদনের উপর যথেষ্ট নজরদারি করা হয় না। এরই সুযোগ নিচ্ছে বিভিন্ন প্যাড উৎপাদক সংস্থাগুলো। ঘটনাচক্রে অরগ্যানিক প্যাডেও এই যৌগগুলো রয়েছে।

মোট ১০ টি আলাদা সংস্থার প্যাড নিয়ে এই গবেষণা হয়। ফলাফলে দেখা গিয়েছে থ্যালেটের মোট ১২ টি আলাদা আলাদা রূপ ব্যবহার করা হয় প্যাড তৈরিতে। এছাড়াও ২৫ টি আলাদারকম উদ্বায়ী জৈব যৌগের ব্যবহার করা হয়।

সংস্থাটি জানায়, এই যৌগগুলো শুধু শরীরের জন্য খারাপ তাই নয়, পরিবেশের জন্যও ক্ষতিকর। প্যাডের মধ্যে থাকা থ্যালেট মাইক্রোপ্লাস্টিকের প্রধান উপাদান। এটি পরিবেশ দূষণের অন্যতম কারণ।

সংস্থার তরফে জানানো হয়, এর বিরুদ্ধে সরকারকেই যথাযথ পদক্ষেপ নিতে হবে। পাশাপাশি কড়া নজরদারিও প্রয়োজন। এই ব্যাপারে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস-এর নির্দেশিকা থাকলেও তা শুধু নামেই রয়েছে, এমনটাই প্রমাণিত হচ্ছে গবেষণার ফলাফলে।

 

 

বন্ধ করুন