বাংলা নিউজ > টুকিটাকি > Sanitary pad alternatives: স্যানিটারি প্যাড থেকে গুরুতর রোগ, বিকল্প বেছে নেওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের

Sanitary pad alternatives: স্যানিটারি প্যাড থেকে গুরুতর রোগ, বিকল্প বেছে নেওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের

বেশ কিছু সমীক্ষার মতে, স্যানিটারি প্যাড শরীর জন্য যথেষ্ট ক্ষতিকারক (Freepik)

Sanitary pad contains harmful chemicals alternative products may be chosen: স্যানিটারি প্যাড থেকে ছড়াতে পারে গুরুতর রোগ। পাশাপাশি এর থেকেও দূষণও ছড়ায়। বিকল্প বেছে নেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

বর্তমানে স্যানিটারি প্যাডের বেশ কিছু বিকল্প বাজারে উপলব্ধ। মেনস্ট্রুয়াল কাপ থেকে পিরিয়ড অন্তর্বাসের মতো বেশ কিছু দ্রব্য অনেকেই ব্যবহার করেন।‌ তবে বেশিরভাগ মহিলাই প্যাড ব্যবহারে স্বচ্ছন্দ। বেশ কিছু সমীক্ষার মতে, স্যানিটারি প্যাড শরীর জন্য যথেষ্ট ক্ষতিকারক। তাছাড়া প্রায়ই এটি নির্দিষ্ট পদ্ধতি না মেনে ত্যাগ করা হয়। ফলে পরিবেশে দূষণের আশঙ্কা বাড়ে।

মাদারহুড হাসপাতালের স্ত্রীরোগ বিশেষজ্ঞ সুশ্রুতা মোকাদাম জানান, স্যানিটারি প্যাড ব্যবহারের পর কিছু নিয়ম মেনে ত্যাগ করা জরুরি। তাহলে শারীরিক সমস্যা খুব মারাত্মক আকার নেয় না। পাশাপাশি নির্দিষ্ট পদ্ধতি মেনে ত্যাগ করা হলে এর থেকে দূষণের আশঙ্কাও কমবে।

কী কী শারীরিক সমস্যা হতে পারে?

  • প্যাড তৈরির সময় ক্লোরিন ব্লিচড ফাইবার ব্যবহার করা হয়। এর থেকে পেলভিস অঞ্চলে প্রদাহজনিত রোগ ছড়াতে পারে।
  • এছাড়াও ব্লিচিং থেকে তৈরি হওয়া ডাইঅক্সিন স্ত্রীহরমোনের কার্যক্ষমতা নষ্ট করে। পাশাপাশি এন্ডোমেট্রিওসিস ও ক্যানসারের কারণ হয়ে দাঁড়ায়।
  • প্যাড তৈরির বিশেষ তন্তু রাসায়নিক সার ব্যবহার করে চাষ করা হয়। এই রাসায়নিকগুলো চাষ হয়ে যাওয়ার পরেও দীর্ঘসময় তন্তুতে থেকে যায়। এর থেকে বন্ধ্যাত্ব, এন্ডোমেট্রিওসিস ও ডায়াবিটিসের আশঙ্কা বাড়ে।
  • প্যাড ছিদ্ররোধক করার জন্য একদম নিচের স্তরে একটি প্লাস্টিক থাকে। এই প্লাস্টিকের কারণে যোনির এলাকায় হাওয়া চলাচল করতে পারে না। একইসঙ্গে ক্ষরণের কারণে যোনির তাপমাত্রাও বেড়ে যায়। এর থেকে দেখা দিতে পারে ঈস্ট ও অন্য জীবাণুর সংক্রমণ।
  • দীর্ঘদিন ধরে ব্যবহারের ফলে প্যাডের মধ্যে থাকা থ্যালেট রাসায়নিক দীর্ঘকালীন রোগ যেমন স্তন ক্যানসার, গর্ভধারণের সমস্যা ডেকে আনতে পারে।‌

যে যে সতর্কতা দরকার

  • দীর্ঘ সময় ধরে প্যাড ব্যবহার করা একেবারেই উচিত নয়।‌ শোষণক্ষমতা বেশি হলেও চার ঘন্টা অন্তর একবার করে পাল্টে নেওয়া উচিত।
  • প্যাড ব্যবহারের পর নির্দিষ্ট পদ্ধতি মেনে ত্যাগ করা উচিত। নয়তো এটি দূষণ ছড়াতে পারে।

প্যাডের বদলে কী ব্যবহার করা যেতে পারে?

  • মেনস্ট্রুয়াল কাপ: মেনস্ট্রুয়াল কাপে প্যাডের তুলনায় যথেষ্ট সাশ্রয়ী। দিনে একবার পাল্টালেই হয়। এছাড়া বারবার ব্যবহার করা সম্ভব। চিকিৎসক অনুমোদিত সিলিকন দিয়ে তৈরি হয় বলে এটি ব্যবহারের জন্য একেবারে নিরাপদ।
  • পিরিয়ড অন্তর্বাস: স্যানিটারি প্যাডের বদলে পিরিয়ড অন্তর্বাস ব্যবহার করা যেতে পারে। এটি আরামদায়ক তন্তু দিয়ে তৈরি হয়। ফলে ব্যবহারে বিশেষ অসুবিধা হয় না। এর একাধিক স্তর ক্ষরিত তরল সহজে শোষণ করে নেয়।

 

 

বন্ধ করুন