বাংলা নিউজ > টুকিটাকি > International Mother Language Day 2023: কণ্ঠ থেকে মাতৃভাষাকে কেড়ে নেওয়া যাবে না: সঞ্জীব চট্টোপাধ্যায়

International Mother Language Day 2023: কণ্ঠ থেকে মাতৃভাষাকে কেড়ে নেওয়া যাবে না: সঞ্জীব চট্টোপাধ্যায়

কণ্ঠ থেকে মাতৃভাষাকে কেড়ে নেওয়া যাবে না: সঞ্জীব চট্টোপাধ্যায়। গ্রাফিক্স: পরাগ মাইতি

জোর করে স্বাধীনতা হরণ করা যায়, চেন দিয়ে বেঁধে কারাগারে ঢুকিয়ে দেওয়া যায়, কিন্তু কণ্ঠ থেকে মাতৃভাষাকে কিছুতেই কেড়ে নেওয়া যায় না।

আমি একুশে ফেব্রুয়ারিতে একবার ঢাকায় ছিলাম। শহিদ বেদিতে মালা দিয়েছি। সেখানকার পাঠকেরা আমাকে সুন্দর সুন্দর পাঞ্জাবি উপহার দিয়েছিলেন। সেই পাঞ্জাবির বুকে পিঠে সর্বত্র লেখা ছিল ভাষা দিবস। পাঞ্জাবিটি যত্ন করে রেখেছি। মাঝেমধ্যে পরে ঘুরে বেড়াই। লোকে অবাক হয়ে দেখে। বাংলাদেশ সম্পর্কে আমার উচ্চ ধারণা আছে এই কারণে, ওঁরা বাংলা ভাষাটাকে সত্যিই ভালোবাসে। বাংলায় চিন্তা করে। আমি গিয়ে দেখলাম, ওঁরা সত্যি সত্যি বাঙালি! ওঁদের শিল্পচর্চা, লেখায় কখনও ইংরেজি শব্দ ঢুকে পড়ে না। নিষ্ঠা ছাড়া এ তো সম্ভব না।

আমাদের এই পার্শ্ববর্তী রাজ্যটি, যা এক সময় অখণ্ড বাংলারই অংশ ছিল। ওঁদের ভূমি আমাদের ভূমি সব একাকার ছিল। কে যেন হঠাৎ মাঝখান থেকে চিরে দিয়েছে! এসব এখান ইতিহাস। বাঙালি বাংলা ভাষায় কথা বলবে। ইংরেজিও শিখতে পারেন। আরও সত্তরটা ভাষা শিখতে পারেন। আমাদের এখানে যাঁরা ভাষাবিদ তাঁরা তো অনেক ভাষাই জানেন। কিন্তু সবচেয়ে বড় কথা হল আমি যাদি বাংলায় আমার মনে ভাব প্রকাশ করতে না পারি, মা বলে ডাকতে না পারি, বাবা না বলতে পারি-- তাহলে তো আমার কাছে আমিই একজন ফরেনার। এটা আমার নিজস্ব ধারণা।

আমারা মাতৃগর্ভে দশ মাস থাকি। সেই সময়ই কোনও অদৃশ্য শক্তি আমাদের বর্ণমালার ছকটি মাথায় বসিয়ে দিয়ে যান। আমারা ভূমিষ্ঠ হই, কিছুক্ষণ কান্নাকাটির পর মা বাবা বলতে শুরু করি। বাঙালির ছেলে বাংলা বলে, ইংরেজের ছেলে ইংরেজি বলে, ফরাসি দেশের ছেলে ফরাসি ভাষা বলে-- এটা মাতৃগর্ভের একটা বিস্ময়কর গুণ। আমি কোন ভাষায় কথা বলব সেটা আগে থেকেই ঠিক করা থাকে। এই রহস্যের তো কোনও সমাধান নেই।

প্রত্যেকটি জাতির, প্রত্যেকটি ভাষাভাষির মানুষের একটা নিজস্ব মাতৃভাষা থকে। বাংলাদেশে যে আন্দলোনটি হয়েছিল, সেটি আরেকবার চোখে আঙুল দেখিয়ে সারা বিশ্বের মানুষের কাছে দেখিয়ে দিয়েদিল-- জোর করে স্বাধীনতা হরণ করা যায়, চেন দিয়ে বেঁধে কারাগারে ঢুকিয়ে দেওয়া যায়, কিন্তু কণ্ঠ থেকে মাতৃভাষাকে কিছুতেই কেড়ে নেওয়া যায় না।

টুকিটাকি খবর

Latest News

হাত ভরা শাঁখা-পলা! চাঁদনী রাতে সাগর পাড়ে কাঞ্চন-শ্রীময়ী, ভোট মিটটেই হানিমুন? ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি পরপর ২ ম্যাচে হ্যাটট্রিক কামিন্সের, T20I-র ইতিহাসে প্রথম! সবমিলিয়ে দ্বিতীয়বার হল নতুন সম্পর্কের জন্য আজকের দিনটি কাদের জন্য ভালো? কী বলছে আজকের প্রেম রাশিফল শিলিগুড়ির দিকে ‘কুনজর’ চিনের? বাংলাদেশে তিস্তা নিয়ে বড় পদক্ষেপ ভারতের বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের মীন রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল কুম্ভ রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল মকর রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল ধনু রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল

T20 WC 2024

ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.