বাংলা নিউজ > টুকিটাকি > Shivkumar Sharma Passes Away: সন্তুর থামল শিবকুমারের, অসীমের দিকে যাত্রা করলেন ‘কল অব দ্য ভ্যালি’র স্রষ্টা
শিবকুমার শর্মা
শিবকুমার শর্মা

Shivkumar Sharma Passes Away: সন্তুর থামল শিবকুমারের, অসীমের দিকে যাত্রা করলেন ‘কল অব দ্য ভ্যালি’র স্রষ্টা

  • চিরনিদ্রায় চলে গেলেন শিবকুমার শর্মা। মুম্বইয়ে নিজের বাসভবনে মঙ্গলবার প্রয়াত হলেন এই বিখ্যাত সঙ্গীতশিল্পী।  

প্রয়াত সঙ্গীতশিল্পী এবং সন্তুরবাদক পণ্ডিত শিবকুমার শর্মা। মঙ্গলবার সকালে মুম্বইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৮৪ বছর।

১৯৩৮ সালের ১৩ জানুয়ারি জম্মুতে জন্ম হয়েছিল শিবকুমার শর্মার। বাবার কাছেই তবলা এবং গানের তালিম নিতে শুরু করেন তিনি। মাত্র ৫ বছর বয়সেই শুরু হয়ে যায় ধ্রুপদী সঙ্গীতচর্চা। ১৩ বছর বয়সে তিনি সন্তুর শেখা শুরু করেন। ১৯৫৫ সালে মুম্বইয়ে তিনি প্রথম মঞ্চে সন্তুর বাজান। ১৯৬০ সালে মুক্তি পায় তাঁর প্রথম সোলো অ্যালবাম।

শিবকুমারেরর আগে ধ্রুপদী সঙ্গীতের জগতে সন্তুর বাদ্যযন্ত্রটির তেমন পরিচয় ছিল না। সেই যন্ত্রকে ধ্রুপদী সঙ্গীতের মূল ধারায় নিয়ে এসেছিলেন শিবকুমারের। হরিপ্রসাদ চৌরাসিয়ার সঙ্গে জুটি বেঁধে তিনি একের পর এক বিখ্যাত সুরসৃষ্টি করে গিয়েছেন। কাজ করেছেন বলিউডেও। 

তাঁর পুত্র সন্তান রাহুলও এই বাদ্যযন্ত্র চর্চা করেন। পিতার কাছেই এটির তালিম পেয়েছেন তিনি। 

শান্তারামের সিনেমা ‘ঝনক ঝনক পায়েল বাজে’ এবং হরিপ্রসাদ চৌরাসিয়া ও বৃজভূষণ কাবরার সঙ্গে তাঁর অ্যালবাম ‘কল অব দ্য ভ্যালি’ তাঁকে আন্তর্জাতিক স্বীকৃতি দিয়েছিল। এছাড়াও ‘সিলসিলা’ ছবিতে হরিপ্রসাদের সঙ্গে তাঁর যুগ্মভাবে সুরদান এখনও বলিউড সঙ্গীতের অন্যতম কীর্তি হিসাবে চিহ্নিত হয়।

বন্ধ করুন