বাংলা নিউজ > টুকিটাকি > What is Solar Flares: বন্ধ হতে পারে ফোন-টিভি-ইন্টারনেট? সৌরঝড়ে পড়তে চলেছে স্যাটেলাইট, কী হবে এর ফলে
সূর্যের কারণে বন্ধ হতে পারে ইন্টারনেট?

What is Solar Flares: বন্ধ হতে পারে ফোন-টিভি-ইন্টারনেট? সৌরঝড়ে পড়তে চলেছে স্যাটেলাইট, কী হবে এর ফলে

  • Solar flares can impact satellite communications: ১১ বছর অন্তর হাজির হয় এই সৌরঝড়। আর তার প্রভাব পড়তে চলেছে কৃত্রিম উপগ্রহগুলির উপর। কী আশঙ্কা করছেন বিজ্ঞানীরা?

প্রতি ১১ বছরে একটি চক্র সম্পূর্ণ করে সূর্য। আর এর পরেই সৃষ্টি হয় সৌরঝড়। তার কারণ বেড়ে যায় সৌরঝলক বা Solar Flare-এর পরিমাণ। এখনও এ রকম একটি পরিস্থিতি সৃষ্টি হতে চলেছে। এর প্রভাব পড়তে পারে কৃত্রিম উপগ্রহের উপর। ফলে স্যাটেলাইটের কাজ বিঘ্নিত হতে পারে। এর ফলে কী কী হতে পারে পৃথিবীতে? কোন কোন আশঙ্কার কথা বলছেন বিজ্ঞানীরা?

Solar Flare বা সৌরঝলক কী?

সূর্যের বুকে electromagnetic radiation-এর বিস্ফোরণকে বলা হয় সৌরঝলক। আমাদের গোটা সৌরমণ্ডলে এর থেকে বড় বিস্ফোরণ কিছু হয় না। এটি কয়েক মিনিট থেকে শুরু করে কয়েক ঘণ্টা পর্যন্ত স্থায়ী হতে পারে।

বিজ্ঞানীরা বলছেন, প্রতি ১১ বছরে সূর্যের এই magnetic field-এ বদল আসে। আর তার ফলেই ব্যাপক মাত্রা Solar Flare-এর সৃষ্টি হয়। এর পরে সূর্য কিছুটা থিতু হয়। তখন বদলে যায় সূর্যের magnetic field। এবং আবার নতুন চক্র শুরু হয় সূর্যের বুকে।

কতটা ভয়ঙ্কর হতে পারে এই Solar Flare বা সৌরঝলক?

কখনও কখনও এই সোরঝড় এবং তা থেকে নির্গত হওয়া সৌরঝলক মারাত্মক আকার ধারণ করে। পৃথিবীর বায়ুমণ্ডল এই Solar Flare বা সৌরঝলকের বেশির ভাগটাই আটকে দিতে পারে। কিন্তু তার পরেও কিছু Solar Flare পৃথিবীতে এসে পৌঁছোয়। এর প্রভাব পড়ে রেডিয়ো তরঙ্গে, বিদ্যুৎ ব্যবস্থায়, ইন্টারনেট পরিষেবা বা মোবাইল নেটওয়ার্কে। অন্য প্রাণীরাও এর প্রভাব টের পায়।

কিন্তু এই Solar Flare বা সৌরঝলকের প্রভাব বেশি মাত্রায় পড়ে কৃত্রিম উপগ্রহের উপর। ইতিমধ্যেই The European Space Agency আশঙ্কা করছে, বেশ কিছু satellite-এ উপর এই সৌরঝড়ের মারাত্মক প্রভাব পড়তে চলেছে বলে। গত পাঁচ-ছয় বছর ধরে Solar Flare বা সৌরঝলকের প্রভাবে কৃত্রিম উপগ্রহগুলির অবস্থানের বদল হয়েছে বলেও জানিয়েছে তারা। সামনে যে সৌরঝড় আসছে, তার প্রভাবে এই অবস্থান আরও দ্রুত বদলে যেতে পারে বলে আশঙ্কা তাঁদের।

চলতি বছরের শেষ দিকে এই Solar Flare বা সৌরঝলক সবচেয়ে বড় আকার নেবে। এর প্রভাবে ফোন-টিভি-ইন্টারনেট পরিষেবার সমস্যা হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

বন্ধ করুন